Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রতিদিনই বাড়ছে করোনা আক্রান্ত রোগী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০২০, ১১:৫২ পিএম

করোনাভাইরাসে গতকাল দেশের বিভিন্নস্থানে নতুন আরো ৬৪ জনের আক্রান্তের খবর পাওয়া গেছে। খুলনা মেডিকেল কলেজের ৩ শিক্ষক শনাক্ত হওয়ার পর লকডাউন করা হয় ক্যাম্পাস। এছাড়া গাজীপুরে ২৬ পুলিশ করোনায় আক্রান্তে থানা লকডাউন
বরিশাল ব্যুরো জানায়, দক্ষিণাঞ্চলের জেলাগুলোতে গতকাল মঙ্গলবার দুপুরে পূর্ববর্তী ২৪ ঘণ্টায় ডাক্তার ও নার্সসহ আরো ২১ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে বরিশাল বিভাগে কেভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা ৬৫তে উন্নীত হল। বরিশাল শের এ বাংলা মেডিকেলের আইসোলেশনে ১২ জন রোগী চিকিৎসাধী। এদের মধ্যে ৭জনের করোনাভাইরাস শনাক্ত হয়। বরিশাল সদর হাসপাতালের এক ডাক্তার আক্রান্ত হয়ে হোম আইসোলেশনে আছেন। ইতোপূর্বে মেডিকেল কলেজ হাসপাতালের ১ নার্স, ৩ চিকিৎসক ও ১ ছাত্র আক্রান্ত হয়েছেন। বরিশাল, পটুয়াখালী, বরগুনা ও ভোলাতে নতুন ২১ জন আক্রান্ত হন।
খুলনা ব্যুরো জানায়, পরপর তিন শিক্ষকের কোভিড-১৯ শনাক্ত হওয়ার পর লকডাউন ঘোষণা করা হয়েছে খুলনা মেডিকেল কলেজ। এদিকে করোনা আক্রান্ত দুই শিক্ষককে উন্নত চিকিৎসার জন্য ঢাকার মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে এবং অপর চিকিৎসককে খুলনা করোনা ডেডিকেডেট হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। খুলনা মেডিকেল কলেজের আরও দুই শিক্ষক করোনায় আক্রান্ত হওয়ার পর গেস্টহাউজের ১১ জন চিকিৎসককে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের জন্য হোটেল মিলেনিয়ামে রাখা হয়েছে। এছাড়া যে ৪৪ চিকিৎসকের নমুনা নেগেটিভ এসেছে তারা এক সপ্তাহ পরে আবারো নমুনা টেস্ট করবেন বলে জানা যায়।
বগুড়া ব্যুরো ও আদমদীঘি উপজেলা সংবাদদাতা জানান, দু’জন করোনা রোগী শনাক্তের পর বগুড়ায় লকডাউনের আওতায় পড়লো। সপ্তাহের ব্যবধানে পাওয়া গেছে দু’জন করোনা পজিটিভ। এদের দু’জনের বাড়িই আদমদিঘী উপজেলায়। পেশায় একজন পুলিশের কনস্টেবল অন্যজন সিএনজি চালক। পুলিশ কনস্টেবল ডিএমপি থেকে ছুটি নিয়ে বগুড়ায় আসে। অন্যদিকে নারায়ণগঞ্জ থেকে কর্মহীন হয়ে বাড়িতে ফেরে। পরীক্ষায় দু’জনের করোনা পজিটিভ হওয়ায় বগুড়াকে লকডাউনের সিদ্ধান্ত নেয় প্রশাসন। গতকাল মঙ্গলবার বিকাল ৪টায় এ সিদ্ধান্ত কার্যকর করেন বগুড়ার জেলা প্রশাসক ফয়েজ আহমে।
গাজীপুর জেলা সংবাদদাতা জানান, গাজীপুর মহানগরীর গাছা থানায় কর্মরত ২৬ পুলিশ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এই অবস্থায় থানাটিকে লকডাউন করা হয়েছে। গাজীপুর জেলা সিভিলসার্জন অফিস ও মেট্রোপলিটন গাছা থানার ওসি মো. ইসমাইল হোসেন জানান, স্থানীয় বটতলায় একটি বাসায় পরিবার নিয়ে থাকতেন ১জন এএসআই। ওই বাসাই করোনায় সংক্রমিত হন একজন নারী। তাদের সংস্পর্শে যাওয়ায় গত ১৩ এপ্রিল প্রথম করোনায় আক্রান্ত হন ওই এএসআই। পরে ১৬ এপ্রিল গাছা জোনের সহকারী পুলিশ কমিশনারসহ (এসি) পুলিশের আরও দুই সদস্য ও একজন আউটসোর্সিং বাবুর্চির শরীরেও করোনা পজিটিভ শনাক্ত হয়। এরপর রোগতত্ত¡, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) একটি টিম থানায় এসে আরও ২৬ জনের নমুনা সংগ্রহ করে নেয়। এদের মধ্যে গত সোমবার নতুন করে আরও ২২ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে ২০ এপ্রিল পর্যন্ত রিপোর্ট প্রকাশ অনুযায়ী গাছা থানায় একজন আউটসোসিংসহ মোট ২৭ জন সংক্রমিত হয়েছেন।
টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, টাঙ্গাইলে নতুন করে আরো একজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে এ জেলায় ১২ জনের দেহে করোনার ভাইরাসে শনাক্ত হল। এ ঘটনার পর গতকাল মঙ্গলবার সকালে আক্রান্তের বাড়িসহ আশপাশের ৩০টি বাড়ি লকডাউন করা হয়েছে। আক্রান্ত ব্যক্তি ঢাকায় একটি ওষুধ কোম্পানিতে চাকরি করেন। গতকাল মঙ্গলবার সকালে নাগরপুর উপজেলা স্বাস্থ্য পরিবার ও পরিকল্পনা কর্মকতা মোহাম্মদ রোকনুজ্জামান জানান, আক্রান্ত ওই ব্যক্তি গত ১০ এপ্রিল ঢাকা থেকে গ্রামের বাড়িতে আসেন। পরে রোববার তার নমুনা সংগ্রহ করে সোমবার ঢাকায় পাঠানো হয়। গতকাল মঙ্গলবার সকালে ঢাকার আইইডিসিআর থেকে জানানো হয় ওই ব্যক্তি করোনাভাইরাস পজিটিভ। পরে ওই বাড়িসহ ৩০টি বাড়ি লকডাউন করা হয়েছে।
নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার জানান, নারায়ণগঞ্জে গত ২৪ ঘণ্টায় আরও ১০ জন করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে বলে জানিয়েছেন সদর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ও জেলা করো প্রতিরোধ কমিটির প্রতিনিধি ডা. জাহিদুল ইসলাম। এ সময়ের মধ্যে জেলায় তিনজন মারা গেছেন বলে জানান তিনি।
গতকাল মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত জেলায় প্রাপ্ত তথ্যের ভিত্তিতে এ তথ্য জানান তিনি। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত কারো সুস্থ হওয়ার সংবাদ নেই বলে জানান তিনি।
মুন্সীগঞ্জ জেলা সংবাদদাতা জানান, মুন্সীগঞ্জে নতুন করে আরো ৭জন আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে সদরে ২জন, সিরাজদিখানে ৪জন এবং শ্রীনগরে ১জন। এ নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা দাড়ালো ৫০। সদর উপজেলার সিপাহীপাড়ায় মৃত এক ব্যক্তির নমুনা পরীক্ষায় করোনা পজিটিভ এসেছে। ঐ পরিবারের সদস্যদের হোম কোয়ারেন্টিনে নেয়া হয়েছে। করোনা উপসর্গ নিয়ে আক্রান্ত ব্যক্তিদের তথ্য গোপন রাখা হচ্ছে। নিজ বাড়িতে থেকে তারা মৃত্যু বরণ করছেন। মৃত্যুর পর নমুনা পরীক্ষায জানা যাচ্ছে মৃত ব্যক্তি করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু বরণ করছেন। এর ফলে ঐ পরিবারের এবং আশপাশ এলাকায় করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আশংকা রয়েছে।
জয়পুরহাট জেলা সংবাদদাতা জানান, জেলার পাঁচবিবি উপজেলার বড় মানিক গ্রামে নতুন করে আরও একজনের করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। সিভিল সার্জন ডা. সেলিম মিঞা এ তথ্য নিশ্চিত করেছেন। জেলা সিভিল সার্জন ডা. সেলিম মিঞা জানান, গতকাল মঙ্গলবার রাজশাহী থেকে তিনটি নমুনা পরীক্ষার রিপোর্টে একজনের করোনা পজিটিভি এসেছে। আক্রান্ত ব্যক্তি কদিন আগে নারায়নগঞ্জ থেকে বাড়ি এসে হোম কোয়ারেন্টিনে ছিল। রাজশাহীতে পাঠানো নমুনার মধ্যে তিনজনের রিপোর্টে ২টি নেগেটিভ এবং একজনের করোনা পজিটিভ রিপোর্ট এসেছে। রিপোর্টের পর তাকে আক্কেলপুরের হেলথ টেকনিক্যাল ইন্সটিটিউটে আইসোলেশনে রাখা হবে বলে জানান তিনি। এ নিয়ে জেলায় মোট ৩ জন আক্রান্ত হলেন। আগের আক্রান্ত দু’জনকেও আইসোলেশনে রাখা হয়েছে।
পটুয়াখালী জেলা সংবাদদাতা জানান, পটুয়াখালীতে নতুন করে আরো ৮ জন রোগী করোনা আক্রান্ত হয়েছেন। গতকাল দুপুরে আইইডিসিআর-এর পাঠানো রিপোর্ট অনুযায়ী তাদের করোনা পজেটিভ শনাক্ত হয়েছে। এদের মধ্যে ৪ জন রাঙ্গাবালী উপজেলায়, ৩ জন দশমিনা উপজেলায় এবং একজন পটুয়াখালী সদর উপজেলায়। এদের অনেকেই স¤প্রতি সময়ে ঢাকা ও নারায়নগঞ্জ থেকে এসেছেন বলে জানা যায়। এনিয়ে পটুয়াখালীতে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাড়িয়েছে ১০ জনে।
রংপুর থেকে স্টাফ রিপোর্টার জানান, রংপুর জেলায় ২ জনসহ বিভাগের পাঁচ জেলায় গত ২৪ ঘন্টায় ৮ জন করোনা রোগী সনাক্ত হয়েছেন। রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ল্যাবে পরীক্ষার পর তাদের করোনা হয়েছে। গতকাল মঙ্গলবার বিকেলে রংপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. একেএম নুরুন্নবী লাইজু বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন, রংপুর মেডিকেলে গত ২৪ ঘন্টায় ১৮৮ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে ৮ ব্যক্তির করোনা পজেটিভ পাওয়া যায়।
সোনাগাজী (ফেনী) উপজেলা সংবাদদাতা জানান, সোনাগাজীতে একজন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। চট্টগ্রামের ফৌজদারহাটে অবস্থিত বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) এ নতুন ১২৯ জনের নমুনা পরীক্ষা করে ১ জনের করোনা পজিটিভ আসে। তার নাম নুরুল আফছার (২৫)। আক্রান্তের বাড়ি ফেনীর সোনাগাজী পৌর সভার উত্তর চান্দিয়া গ্রামে। গত সোমবার রাত ১০টায় সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন বিভাগীয় স্বাস্থ্য পরিচালক হাসান শাহরিয়ার কবির।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ