Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

নিম্নমানের মাস্ক সরবরাহের অভিযোগ তদন্তে কমিটি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২০, ১১:১৫ পিএম

করোনা চিকিৎসায় সুরক্ষা সরঞ্জাম হিসেবে চিকিৎসকদের এন-৯৫ ব্র্যান্ডের মোড়কে সাধারণ ও নিম্নমানের মাস্ক সরবরাহের অভিযোগ ও তা নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উষ্মা প্রকাশের পর এ বিষয়ে তদন্তের জন্য একটি কমিটি গঠন করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

সোমবার (২০ এপ্রিল) এক ভিডিও কনফারেন্সে ভুল মাস্ক সরবরাহের অভিযোগে উষ্মা প্রকাশ করে যথাযথ চিকিৎসা সরঞ্জাম সরবরাহ নিশ্চিতের ব্যাপারে নজর দিতে নির্দেশ দেন প্রধানমন্ত্রী। এরপরই স্বাস্থ্যসেবা বিভাগ তদন্ত কমিটি গঠন করে।

এ সংক্রান্ত আদেশে বলা হয়, সম্প্রতি ঢাকার মুগদা জেনারেল হাসপাতালসহ কয়েকটি সরকারি হাসপাতালে N-95 ব্র্যান্ডের মোড়কে সাধারণ ও নিম্নমানের মাস্ক সরবরাহের অভিযোগ পাওয়া যায়। এ পরিস্থিতিতে মাস্ক সরবরাহকারী প্রতিষ্ঠানকে সিএমএসডি ব্যাখ্যা প্রদানের নির্দেশ দেওয়া হলে প্রতিষ্ঠানটি একটি ব্যাখ্যা জানায়।

অভিযোগ ও ব্যাখ্যার পরিপ্রেক্ষিতে এ বিষয়ে অনুসন্ধান করে প্রতিবেদন দাখিলের জন্য স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো. সাইদুর রহমানকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের উপ-পরিচালক (হাসপাতাল-১) ডা. মো. আমিনুর রহমান এবং স্বাস্থ্য সেবা বিভাগের উপসচিব (ক্রয় ও সংগ্রহ) হাসান মাহমুদ এ কমিটির অন্যতম সদস্য।

অভিযোগের আলোকে কমিটিকে মাস্কের চাহিদা, স্পেসিফিকেশন, সংগৃহীত পরিমাণ, সরবরাহকৃত নিম্নমানের মাস্কের পরিমাণ, সিএমএসডি-তে নিম্নমানের মজুদ মাস্ক (যদি থাকে) ইত্যাদি বিষয়ে প্রকৃত তথ্য উদঘাটন করে সুস্পষ্ট মতামত দিতে বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ