Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ভুল এন-৯৫ মাস্ক আমরা সরবরাহ করিনি

অনলাইন ব্রিফিংয়ে সিএমএসডি পরিচালক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২০, ১১:৫১ পিএম

ঢাকা মহানগর হাসপাতালে কেন্দ্রীয় ওষুধাগার (সিএমএসডি) যেসব এন-৯৫ মাস্ক সরবরাহ করেছে, সেখানে কোনো ধরনের ভুল এন-৯৫ মাস্ক ছিল না বলে দাবি করেছেন সিএমএসডি পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শহিদ উল্লাহ। গতকাল সোমবার করোনাভাইরাসের সর্বশেষ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতর থেকে সরাসরি অনলাইন ব্রিফিংয়ে তিনি এ তথ্য জানান।

এর আগে করোনা পরিস্থিতি নিয়ে ঢাকা বিভাগের কিশোরগঞ্জ, টাঙ্গাইল, গাজীপুর ও মানিকগঞ্জ জেলা এবং ময়মনসিংহ বিভাগের জেলাগুলোর সঙ্গে ভিডিও কনফারেন্সের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘এন-৯৫ লেখা বক্স, কিন্তু ভেতরে যে জিনিসটা সেটা সঠিক থাকে কি না? এটা একটু আপনারা জানাবেন। যেহেতু লাইভে অনেকেই আছেন, তাই কথা বলছি না। তবে লেখা আছে এন-৯৫ কিন্তু ভেতরের জিনিস সবসময় সঠিকটা যাচ্ছে না। এর সাপ্লাইয়ার কে? সরাসরি বললাম তো, বাবুবাজারের মহানগর হাসপাতালে এগুলো যাচ্ছে। এটা তো করোনাভাইরাসের জন্য ডেডিকেটেড। এরকম যদি কিছু কিছু জায়গায় হয়, এটা তো ঠিক নয়। বক্স তো ঠিক আছে, কিন্তু বক্সের ভেতরের জিনিসগুলো ঠিক আছে কি না? আমার মনে হয় নজরদারিটা একটু বাড়ানো দরকার। বা যিনি রিসিভ করবেন, তিনি দেখেশুনে যেন রিসিভ করেন।’

প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্সের পর স্বাস্থ্য অধিদফতরের অনলাইন ব্রিফিংয়ে সিএমএসডি পরিচালক শহিদ উল্লাহ বলেন, ‘আমি ব্যক্তিগতভাবে কোভিড-১৯ মহানগর হাসপাতালের বিষয়ে তথ্য পেলাম যে, এটা অন্য মাধ্যমে এসেছে। ওখানে গøাভস বা মাস্ক দেয়া হয়নি। মানে ভুল এন-৯৫ মাস্ক, এ ধরনের বিষয়টা। তাৎক্ষণিকভাবে পরিচালকের সাথে আমি কথা বলে নিশ্চিত করলাম যে, আমরা তাদের যা সরবরাহ করেছি, সেখানে কোনো ধরনের ভুল এন-৯৫ মাস্ক বা কেএন-৯৫ মাস্ক ছিল না। মহানগর হাসপাতালের পরিচালক নিশ্চিত করে বলেছেন, এই মাস্কগুলো (সিএমএসডির দেয়া) ঠিক আছে। স্বাস্থ্য অধিদফতর এই মানগুলো দেখেন, কর্মকর্তাদের সাথে কথা বলে নিশ্চিত করেছেন তিনি।’ তিনি আরও বলেন, ‘ওখানে বিভিন্ন সংস্থা তাদের কিছু চিকিৎসার সামগ্রী সংগ্রহ করেন। যে ভুল তথ্যগুলো উনার কাছে এসেছে, এগুলোর কোনোটাই কিন্তু সিএমএসডির না। সিএমএসডি এখন বদ্ধপরিকর যে, কোনো ধরনের ভুল জিনিস ও দ্রব্যাদি যেন না যায়। সঠিকভাবে দেখার পর, তার মান নিশ্চিত হওয়ার পর আমরা সেগুলো সরবরাহ করব।’

এন-৯৫ মাস্ক সরবরাহের জন্য কাউকে অনুমোদন দেয়া হয়নি জানিয়ে তিনি বলেন, ‘যারা এই ধরনের মাস্ক আগেই সরবরাহ করেছেন, সিএমএসডি তাদের কোনোভাবে কার্যাদেশ প্রদান করেনি। বাংলাদেশের যেসব প্রতিষ্ঠান মাস্ক সরবরাহ করে, তাদের স্বাভাবিক মাস্ক সরবরাহ করার জন্য কার্যাদেশ দিয়েছি। যার মান ও যার ম‚ল্য ওধুষ প্রশাসন নির্ধারণ করে।

 

 



 

Show all comments
  • Nasim Khan ২১ এপ্রিল, ২০২০, ১:১৩ এএম says : 0
    তাহলে ভালো
    Total Reply(0) Reply
  • মীর মোঃ রনি ২১ এপ্রিল, ২০২০, ১:১৪ এএম says : 0
    Don't worry এটাই আমরা। কারো সম্পর্কে কিছু না জেনেই সমালোচনায় মেতে উঠি। ইত্তেফাকের লেখাটা আমিও দেখে অবাক হয়েছি। এরা কত সহজেই একজন মানুষের গায়ে জামাতের সস্তা তকমা লাগিয়ে দেয়। দেশের এই ক্লান্তি লগ্নেও আমাদের কোন পরিবর্তন নেই। আমরা বাঙাল, বাঙালই রয়ে গেলাম।
    Total Reply(0) Reply
  • MJ Jahidul Islam Jahid ২১ এপ্রিল, ২০২০, ১:১৪ এএম says : 0
    আল্লাহ্ আমাদের জে.এম.আই গ্রুপের মানসম্মান এবং আমাদের প্রিয় এম.ডি স্যারের মানসম্মান অবশ্যই রাখবেন। সত্য কোনো সময় চাপা থাকে না,সত্যের জয় হবেই ইনশাআল্লাহ্। শুভ কামোনা রইলো আমাদের জে.এম.আই পরিবার এবং প্রিয় এম.ডি স্যারের প্রতি।
    Total Reply(0) Reply
  • MD Alamgir Hossain Raju ২১ এপ্রিল, ২০২০, ১:১৪ এএম says : 0
    এ দেসের মানুষের মনের বিতর হিংসা জত দিন জাবেনা তত দিন আমরা জাতি হিসেবে মাথায় উছু করেতে পারব না
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ