Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রতিদিনই বাড়ছে নতুন আক্রান্ত রোগী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২০, ১১:৫১ পিএম

সময় যত যাচ্ছে আক্রান্তের সংখ্যা ততই বাড়ছে। পাশাপাশি দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল। দেশব্যাপী আক্রান্তের খবর নিয়ে সংবাদদাতাদের পাঠানো তথ্যে প্রতিবেদন- 
রাজশাহী ব্যুরো জানায়, করোনাভাইরাসের উপসর্গ নিয়ে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চারজন ভর্তি রয়েছেন। এদের মধ্যে গত ২৪ ঘণ্টায় তিনজন ভর্তি হয়েছেন। তাদের সবাইকে সংক্রমক ব্যাধি হাসপাতালের করোনা ওয়ার্ডে রেখে চিকিৎসা দেয়া হচ্ছে। তাদের সবার নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হবে বলে জানিয়েছেন করোনা নির্ণয় ও চিকিৎসক টিমের প্রধান ডা. আজিজুল হক আজাদ।
নোয়াখালী ব্যুরো জানায়, নোয়াখালী সদর উপজেলার ১নং চরমটুয়া ইউনিয়নের ব্রহ্মপুর গ্রামের নারায়ণগঞ্জ ফেরত এক যুবক (২০) করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে করোনা আক্রান্তের সংখ্যা মোট ৫। সিভিল সার্জন ডা. মো. মমিনুর রহমান জানান, আক্রান্ত যুবক স¤প্রতি নারায়ণগঞ্জ থেকে ফিরে বাড়িতে অবস্থান করছিলেন। পরে তার শরীরে করোনা সংক্রমণের উপসর্গ দেখা দিলে নমুনা সংগ্রহ করে চট্টগ্রামে পাঠানো হয়। রোববার রাতে নমুনার রিপোর্ট পজিটিভ আসে। এ পর্যন্ত জেলায় মোট ৫ জন করোনা শনাক্ত হয়েছে। এদের মধ্যে ২ জন মারা গেছেন। তিন জন চিকিৎসাধীন।
বগুড়া ব্যুরো জানায়, দুই দিন পিছিয়ে বগুড়ায় শুরু হল করোনা শনাক্তের কাজ। বগুড়ার শহীদ জিয়া মেডিকেল কলেজ হাসপাতালে স্থাপিত পিসিআর মেশিনে এই পরীক্ষার প্রথম দিনে গতকাল মোট ৩টি নমুনা পরীক্ষা করা হয়েছে। তবে এখানে প্রতিদিন গড়ে ৯৬টি পরীক্ষা সম্পন্ন করা যাবে বলে জানান প্রিন্সিপাল ডা. জিয়াউল আলম জুয়েল।
নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার জানান, নারায়ণগঞ্জে গত ২৪ ঘণ্টায় ৮১ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। আর এ নিয়ে নারায়ণগঞ্জে করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৪১১ জন। মৃত্যু হয়েছে মোট ৩০ জনের। সুস্থ্য হয়েছেন ১৬ জন।
চাঁদপুর থেকে স্টাফ রিপোর্টার জানান, চাঁদপুর জেলায় আরো দু’জন করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর মিলেছে। এদের মধ্যে একজন বৃদ্ধ ও অপরজন ১২ বছর বয়সের কিশোরী। নারায়ণগঞ্জ ফেরত করোনা আক্রান্ত হয়ে নিহত জামাতার সংস্পর্শে এসে আক্রান্ত। আর কিশোরী ঢাকা ফেরত। গত রোববার আইইডিসিআর থেকে প্রেরিত ২৫টি রিপোর্টের ফলাফলে দু’জনের করোনা পজিটিভ পাওয়া গেছে।
ল²ীপুর জেলা সংবাদদাতা জানান, ল²ীপুরে নতুন করে করনা শনাক্ত হয়েছে ৪ জন। এ নিয়ে জেলায় মোট আক্রান্ত ২৬ জন। সিভিল সার্জেন অফিস সূত্রে জানা যায়, ল²ীপুরে এ পর্যন্ত ৫১৮ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। ৩২৩ জনের ফলাফল পাওয়া গেছে।
কিশোরগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার জানান, গত ২৪ ঘণ্টায় কিশোরগঞ্জে আরও ২৩ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এরমধ্যে ভৈরবে ২০ জন, অষ্টগ্রামে ২ জন ও হোসেনপুরে ১জন।
টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, টাঙ্গাইলে নতুন করে গত ২৪ ঘন্টায় ৬৬ জনসহ বর্তমানে জেলার ১২টি উপজেলায় মোট ১৭২৪ জন হোম কোয়ারেন্টিনে রয়েছে। এরমধ্য নির্দিষ্ট মেয়াদ শেষ হওয়ায় ৩৬ জনকে ছাড়পত্র দেয়া হয়েছে। জেলায় সর্বমোট এ পর্যন্ত ১১ জন করোনা শনাক্ত হয়েছে।
চাঁপাইনবাবগঞ্জ জেলা সংবাদতাদা জানান, করোনা প্রতিরোধের সতর্কতা হিসেবে গত ২৪ ঘন্টায় চাঁপাইনবাবগঞ্জে ২৫৫ জনকে হোম কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে। এ নিয়ে চাঁপাইনবাবগঞ্জে হোম কোয়ারেন্টিনে রাখার সংখ্যা দাঁড়ালো ১ হাজার ৬৭৮ জনে।
ফরিদপুর জেলা সংবাদদাতা জানান, ফরিদপুর মেডিকেল কলেজে গতকাল সকাল ১০টা থেকে শুরু হয়েছে করোনাভাইরাস শনাক্তের কার্যক্রম। ফরিদপুর মেডিকেল কলেজের চতুর্থ তলায় করোনা পরীক্ষার জন্য পিসিআর যন্ত্র স্থাপন করা হয় ল্যাবে। প্রথম দিনে ১৯ জনের নমুনা নিয়ে শুরু হল করোনাভাইরাস পরীক্ষা।
সিরাজগঞ্জ জেলা সংবাদদাতা জানান, সিরাজগঞ্জে প্রথম এক ব্যক্তির (৬৫) করোনা শনাক্ত হয়েছে। এদিকে এ খবর পাওয়ার পর গোপরেখীসহ ৫টি গ্রাম লকডাউন ঘোষণা করেছে উপজেলা প্রশাসন। গতকাল সকালে বেলকুচি উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা মো. রহমতুল্লাহ বলেন, আক্রান্ত বৃদ্ধ ১০ দিন আগে নারায়ণগঞ্জ থেকে গ্রামে আসেন। গত রোববার রাতে তার নমুনা রিপোর্টে করোনা পজিটিভ এসেছে।
ধামরাই (ঢাকা) উপজেলা সংবাদদাতা জানান, ঢাকার ধামরাইয়ে ছেলে করোনা আক্রান্ত হওয়ার তিন দিন পর তার মাও আক্রান্ত হয়েছেন। এ নিয়ে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো তিন জন।
কেরানীগঞ্জ (ঢাকা) উপজেলা সংবাদদাতা জানান, ঢাকার নবাবগঞ্জ উপজেলায় আরো এক ব্যক্তি প্রাণঘাতি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আক্রান্ত ব্যক্তি (৫০) স¤প্রতি নারায়ণগঞ্জ থেকে এসেছেন। এ উপজেলায় এ নিয়ে ৬ ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হলেন।
ভালুকা (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, ময়মনসিংহের ভালুকা পৌরসভার ৭ নম্বর ওয়ার্ড গজারী খালপাড় এলাকায় প্রথম এক ব্যক্তি করোনাভাইরাস পজেটিভ শনাক্ত হওয়ায় পুরো পৌর এলাকা লকডাউন ঘোষণা করা হয়েছে। গত রোববার রাত সোয়া ১১টায় উপজেলা প্রশাসন ৭ নম্বর ওয়ার্ডকে বিশেষ নজরদারিতে রেখে পুরো পৌরসভাকে লকডাউন ঘোষণা করেন।
বামনা (বরগুনা) উপজেলা সংবাদদাতা জানান, বরগুনার বামনা উপজেলায় গতকাল পর্যন্ত সর্বমোট তিন জন করোনায় আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে একজন সংবাদকর্মী ও তার ছেলে। অন্যজন উপজেলার পশ্চিম সফিপুর গ্রামে ঢাকা ফেরত পোশাক কারখানার কর্মী।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ