Inqilab Logo

রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

করোনার মধ্যেই লিবিয়ায় যুদ্ধ অব্যাহত

রয়টার্স | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২০, ১১:৫১ পিএম

বিশ^জুড়ে করোনা মহামারীর মধ্যেও লড়াই অব্যাহত রয়েছে লিবিয়ায়। দেশটির আন্তর্জাতিক স্বীকৃতিপ্রাপ্ত সরকারের সাথে জোটবদ্ধ বাহিনী গভর্নমেন্ট অফ ন্যাশনাল একর্ড-জিএনএ জানিয়েছে যে, তারা শনিবার তাদের প্রতিদ্ব›দ্বী খলিফা হাফতারের মূল সমর্থক অঞ্চল তারহুনায় অগ্রসর হয়েছে।
লিবিয়ার রাজধানীর ত্রিপোলিভিত্তিক জিএনএ খলিফা হাফতারের আক্রমণাত্মক লিবিয়ান ন্যাশনাল আর্মি-এলএনএ বাহিনী পূর্ব ও দক্ষিণ লিবিয়া নিয়ন্ত্রণ করে এবং গত এক বছর ধরে ত্রিপোলির উপকণ্ঠে অবস্থান করছে।
দেশটির স্থানীয় চিকিৎসকরা জানিয়েছেন, সাম্প্রতিক সময়ে রাজধানীতে ভারী বোমাবর্ষণ হয়েছে এবং গোলাগুলি অব্যাহত রয়েছে। এতে কমপক্ষে ১০ বেসামরিক লোক আহত হয়েছে। এলএনএ’কে দীর্ঘ এক বছর পর পিছু হঠিয়ে প্রতিরোধ তৈরি করে জিএনএ। ত্রিপোলি থেকে প্রায় ৬শ’ ৫৫ কিলোমিটার দক্ষিণ-পূর্বের তারহুনা এলএনএর জন একটি গুরুত্বপূর্ণ অঞ্চল হিসাবে বিবেচিত। এটি সংযুক্ত আরব আমিরাতের পাশাপাশি রাশিয়ার সামরিক ঠিকাদারদের এয়ার সাপোর্টের জন্য স্থানীয় জনশক্তি সরবরাহ করে।
জিএনএ ত্রিপোলির প্রায় ১২২ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং ত্রিপোলিতে এলএনএর অন্যান্য কৌশলগত স্থান দখলের চেষ্টায় লড়াই অব্যাহত রেখেছে। এর মধ্যে, লিবিয়ায় নতুন করে করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় জিএনএ শুক্রবার পশ্চিমাঞ্চলে ১০ দিনের জন্য ২৪ ঘণ্টা কারফিউ আরোপ করে। দেশটি এপর্যন্ত ৪৯টি করোনা সংক্রমণ ও একটি মৃত্যুর খবর নিশ্চিত করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ