Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

করোনায় আক্রান্ত ১০০ চিকিৎসক নার্স ৫৭

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০২০, ১১:৫১ পিএম

করোনাভাইরাসের বিরুদ্ধে যুদ্ধের ময়দানে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন চিকিৎসক,নার্সসহ চিকিৎসাকর্মীরা। করোনায় আক্রান্ত রোগীদের পাশে থেকে চিকিৎসা সেবা দিয়ে সুস্থ্য করে তুলছেন তারাই। অথচ যথাযথ সুরক্ষার অভাবে এই চিকিৎসক-নার্সরাই আক্রান্ত হচ্ছেন প্রাণঘাতি এই ভাইরাসে।

করোনাভাইরাসে এ পর্যন্ত দেশে ১০০ জন চিকিৎসক ও ৫৭ জন নার্স আক্রান্ত হয়েছেন। আক্রান্ত রোগী ও সহকর্মীদের সংস্পর্শে থাকার কারণে কোয়ারেন্টাইনে রয়েছেন আরও সহ¯্রাধিক চিকিৎসক নার্স। চিকিৎসকদের সংগঠন বাংলাদেশ ডক্টরস ফাউন্ডেশন (বিডিএফ) এ তথ্য নিশ্চিত করেছে। ফাউন্ডেশনের প্রধান প্রশাসক নিরুপম দাস বলেন, উদ্বেগজনক ব্যাপার হচ্ছে সংক্রমিত ডাক্তারের সংখ্যা ১০০ তে পৌঁছে গেছে। যদি এই সংখ্যা এভাবেই বাড়তে থাকে তাহলে চিকিৎসা করার জন্য কোনো ডাক্তারই আর অবশিষ্ট থাকবেন না। চিকিৎসাকর্মীদের নিরাপদ রাখতে দ্রæততম সময়ের মধ্যে চিকিৎসকদেও মানসম্পন্ন সুরক্ষা সামগ্রীর দাবি করেন তিনি। আক্রান্ত বেশিরভাগ চিকিৎসক ঢাকার বলেও জানান নিরুপম দাস।

চিকিৎসকদের সংগঠনটির পক্ষ থেকে স্বাস্থ্যকর্মীদের মধ্যে সংক্রমণ বেড়ে যাওয়ার কারণ হিসেবে দাবি করা হয়েছে, চিকিৎসকরা রোগীর সংস্পর্শে আসতে এবং চিকিৎসা দিতে যেসব ব্যক্তিগত নিরাপত্তা সরঞ্জাম (পিপিই) ব্যবহার করছে তা অত্যন্ত নি¤œমানের। এমনকি তাদেরকে যে এন-৯৫ মাস্ক দেয়া হচ্ছে সেটিরও সঙ্কট রয়েছে। কিন্তু আক্রান্ত রোগীর সংখ্যা ও চিকিৎসা তো থেমে থাকছে না। বাধ্য হয়ে চিকিৎসকদের নিরাপত্তাহীনতার মধ্যে সেবা দিতে হচ্ছে। এর ফলে তারাও আক্রান্ত হচ্ছেন। এর আগে গত বুধবার কুর্মিটোলা জেনারেল হাসপাতালে কোভিড-১৯ এ আক্রান্ত সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের একজন চিকিৎসক মারা যান। এদিকে করোনায় দেশে এ পর্যন্ত ৩৪টি হাসপাতালে ৫৭ জন নার্স আক্রান্ত হয়েছেন। কোয়ারেন্টাইনে আছেন প্রায় ২৭০ জন। নার্সদের সংগঠন সোসাইটি ফর নার্সেস সেফটি অ্যান্ড রাইটসের মহাসচিব সাব্বির মাহমুদ এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, আক্রান্তদের মধ্যে সরকারি হাসপাতালে কর্মরত আছেন ৩১ জন। সেরকারি হাসপাতাল ও ক্লিনিকে কর্মরত আছেন ২৬ জন। তাছাড়া আক্রান্ত রোগীদের সংস্পর্শে আসা আরো ২৫০ থেকে ৩০০ নার্স কোয়ারেন্টাইনে আছেন।

আক্রান্তদের মধ্যে ঢাকা মেডিকেলে ৩ জন, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ (মিডফোর্ড) হাসপাতালে ৮ জন, বরিশাল শেরে-ই-বাংলা মেডিকেল কলেজে ১ জন,নারায়ণগঞ্জ ভিক্টোরিয়া মেডিকেল কলেজে ১ জন, নেত্রকোনা কালিয়াজুড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১জন, জামালপুরের বক্সিগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১জন, বাবুগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২জন, ঢাকা শিশু হাসপাতালে ১জন, নারায়ণগঞ্জের খানপুর ৩০০ শয্যা হাসপাতালে ৪ জন,কাপাসিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৩ জন, গফরগাও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১জন, ময়মনসিংহের কালিগাও উপজেলা কমপ্লেক্সে ২জন, কিশোরগঞ্জের করিমগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে ১ জন, নরসিংদীর ১০০ বেড সদর হাসপাতালে ২ জন। এদিকে বেসরকারী হাসপাতালে ২৬ জন নার্স আক্রান্তের খবর পাওয়া গেছে। এর মধ্যে গাজীপুরের কেপিজি হাসপাতালে ৩ জন, বারডেম জেনারেল হাসপাতালে ২জন, ইভারকেয়ার হসপিটাল (এপোলো হসপিটালে) ১জন, ইউনাইটেড হাসপাতালে ৫জন, পপুলার মেডিকেল কলেজ হাসপাতালে ২ জন, ইনসাফ বারাকায় ৬ জন, ডেল্টা হাসপাতালে ৩ জন, আজগর আলী হাসপাতালে ১ জন, ইবনে সিনা হাসপাতাল ধানমন্ডিতে ১ জন, ইমপালস হাসপতালে ২ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ