Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রতিদিনই বাড়ছে করোনা আক্রান্ত রোগী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০২০, ১১:৫২ পিএম

পরীক্ষা করে করোনা শনাক্ত রোগীর সংখ্যা দিনদিন বাড়ছে। প্রতিদিন দেশের প্রায় প্রতিটি জেলায় আক্রান্ত রোগীর মিছিলে যোগ হচ্ছে নতুন নতুন নাম। এ বিষয়ে আমাদের সংবাদদাতাদের পাঠনো প্রতিবেদনÑ
রাজশাহী ব্যুরো জানায়, গত ২৪ ঘন্টায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে জ্বর-সর্দি-কাশি ও শ্বাসকষ্ট নিয়ে আটজন রোগি ভর্তি হয়েছেন। যাদের মধ্যে তিনজনকে আইসোরেশনে ও পাঁচজনকে পর্যবেক্ষণ ওয়ার্ডে ভর্তি করে চিকিৎসা দেয়া হচ্ছে। রামেক হাসপাতালে নিয়মিতি ব্রিফিংয়ে গতকাল শনিবার সকালে এ তথ্য জানান করোনা নির্ণয় ও চিকিৎসক টিমের আহবায়ক ডা. আজিজুল হক আজাদ।
তিনি বলেন, রাজশাহী সংক্রমক ব্যাধি (আইডি) হাসপাতালে স্থাপিত আইসোলেশনে যে তিনজনকে ভর্তি করা হয়েছে তাদের মধ্যে দুইজনের বাড়ি রাজশাহী নগরের কলাবাগান ও শালবাগান। অপরজনের বাড়ি নওগাঁর মহাদেবপুরে। তাদের কিছুটা করোনার উপসর্গ রয়েছে। তিনজনের নমুনা সংগ্রহ করা হয়েছে।
নোয়াখালী ব্যুরো জানায়, নোয়াখালীতে ৮৯২জন কোয়ারেন্টেনে রয়েছেন। এরমধ্যে হোম কোয়ারেন্টিনে ৮৭৩ জন এবং প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রয়েছে ১২জন।
নোয়াখালীতে ১৯১ জনের নমুনা সংগ্রহ করে চট্টগ্রামস্থ বিআইটিআইডিতে প্রেরণ করা হয়। এরমধ্যে দুই জনের পজেটিভ রিপোর্ট পাওয়া গেছে। এরা হলো সোনাইমুড়ি উপজেলার সোনাপুর ইউনিয়নের ইতালি প্রবাসী মৃত মোরশেদ আলম (৪৩) ও সেনবাগ উপজেলা কেশারপাড় ইউনিয়নের রাজমিস্ত্রি মৃত মো. আক্কাস (৫৪)। এদিকে ইতালি প্রবাসী মোরশেদ আলমের অন্তসত্বা স্ত্রীর (৩১) শরীরে করোনা উপসর্গ থাকা সন্দেহে তার বাড়ি লকডাউনে রাখা হয়েছে। এছাড়া নারায়ণগঞ্জ থেকে আসা এক যুবকের (২০) শরীরে করোনা পজিটিভ এসেছে। আক্রান্ত ওই যুবক নোয়াখালীর কবিরহাট উপজেলার বাসিন্দা। গত শুক্রবার রাত সাড়ে ১০টার দিকে নোয়াখালী সিভিল সার্জন ডা. মো. মোমিনুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

বরিশাল ব্যুরো জানায়, দক্ষিণাঞ্চলে করোনাভাইরাস আক্রান্ত ‘কেভিড-১৯’ রোগীর সংখ্যা ৩৬-এ উন্নীত হয়েছে। বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজের ডক্টর্স হোস্টেলে এক ইন্টার্নী চিকিৎসক ও এক ছাত্রের দেহে করোনা সংক্রমন নিশ্চিত হবার পরে গতকাল শনিবার তাদের ঢাকায় পাঠান হয়েছে। এদিকে গত শুক্রবার সন্ধায় হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে মৃত্যুবরনকারী বরগুনার বেতাগীর খলিলুর রহমানের দেহে করোনার সংক্রমন নিশ্চিত হয়েছে। গত শুক্রবার দিনগত মধ্যরাতে পুলিশ প্রহরায় দাফনের পরে তার বাড়ি লকডাউন করেছে প্রশাসন। তবে গত বৃহস্পতিবার দুপুরে মৃত্যুবরণকারী কলাপাড়ার অপর এক মহিলার দেহে করোনা সংক্রমন মেলেনি।
গতকাল শনিবার সন্ধা পর্যন্ত দক্ষিণাঞ্চলের ৬টি জেলার বিভিন্ন হাসপতালে অন্তত ৩৬ জন রোগী আইসোলেশনে ছিল। যাদের মধ্যে শের এ বাংলা মেডিকেল কলেজ হাপসপাতালেই ছিল ১৯জন। যাদের মধ্যে ৬জনের দেহে করোনা ভাইরাস সংক্রমন ধরা পড়েছে।

খুলনা ব্যুরো জানায়, খুলনা মেডিকেল কলেজের ইউরোলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. মাসুদ হাসান করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে খুলনায় ২ জন রোগী শনাক্ত হয়েছে।
গতকাল শনিবার খুলনা মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. আবদুল আহাদ এ তথ্য নিশ্চিত করেছেন।
খুমেকের ল্যাব সূত্রে জানা গেছে, গতকাল শনিবার ল্যাবে মোট ৫০টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ডা. মাসুদের করোনা পজেটিভ শনাক্ত হয়, বাকিগুলোর ফলাফল নেগেটিভ।
খুমেকের অধ্যক্ষ ডা. আবদুল আহাদ জানান, ডা. মাসুদ হাসানের জ্বর, গলাব্যাথা ও গায়ে ব্যথা থাকায় গতকাল শনিবার ল্যাবে করোনা ভাইরাসের পরীক্ষা করা হয়। তিনি করোনা পজেটিভ হিসেবে শনাক্ত হয়েছেন।

নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার জানান, নারায়ণগঞ্জে গত ২৪ ঘণ্টায় ৪০ জন করোনায় আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। জানিয়েছেন সদর স্বাস্থ্য কর্মকর্তা ও জেলা করোনা প্রতিরোধ কমিটির প্রতিনিধি ডা. জাহিদুল ইসলাম। গতকাল শনিবার সকাল পর্যন্ত জেলায় প্রাপ্ত তথ্যের ভিত্তিতে এ তথ্য জানান তিনি। গত ২৪ ঘন্টায় সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩ জন।

ঠাকুরগাঁও জেলা সংবাদদাতা জানান, ঠাকুরগাঁওয়ে নতুন করে আরো দুইজন করোনায় আক্রান্ত হয়েছে। এ নিয়ে ৫ জন করোনা ভাইরাসে আক্রান্ত হলো। গতকাল নতুন করে যে দুজন আক্রান্ত হয়েছে তারা হলেন রানীশংকৈল ও হরিপুর উপজেলার। জেলার হরিপুর উপজেলায় আগের দুইজন ও নতুন একজন মোট তিনজন। পীরগঞ্জে আগের আক্রান্ত একজন ও নতুন করে রাণীশংকৈল উপজেলায় আরেকজন আক্রান্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট ৫ জন করোনা ভাইরাসে আক্রান্ত হলো। জেলার সিভিল সার্জন ডা. মো. মাহফুজার রহমান সরকার এ তথ্য নিশ্চিত করেছেন।

কিশোরগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার জানান, কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলায় আরও একজনের শরীরে করোনা ভাইরাসের সংক্রমণ পাওয়া গেছে। এ নিয়ে হোসেনপুরে আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ২জনে।
গত শুক্রবার দিনগত রাতে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শেখ মহিউদ্দিন এ তথ্য নিশ্চিত করেছেন।
তিনি জানান, ওই রোগী ময়মনসিংহে ডায়ালাইসিস করতে গিয়ে আক্রান্ত হয়েছেন। এর আগে গত ১১ এপ্রিল ঢাকা থেকে আসা উপজেলার এক ব্যক্তি কোভিড-১৯ পজিটিভ শনাক্ত হন। এ নিয়ে হোসেনপুরে কোভিড-১৯ পজিটিভ শনাক্ত হয়েছে ২ জন। এদিকে হোসেনপুরে আরও একজনের শরীরে করোনা পজিটিভ আসায় কিশোরগঞ্জ জেলায় করোনা আক্রান্ত সংখ্যা দাঁড়ালো ৫৩ জনে।

ফরিদপুর জেলা সংবাদদাতা জানান, ফরিদপুরে আরো দুইজনের শরীরে করোনা পজিটিভ এসেছে। এ নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো চারজনে। গত শুক্রবার দিনগত রাতে ফরিদপুর সিভিল সার্জন ডা. সিদ্দিকুর রহমান কে এ তথ্য নিশ্চিত করেছেন।
সূত্র জানায়, আক্রান্ত দুজনের মধ্যে একজন নারী। তিনি জেলার নগরকান্দা উপজেলার ডাঙ্গী ইউনিয়নের ডাঙ্গীনগরকান্দা গ্রামের বাসিন্দা। তার স্বামীর শরীরেও গত ১৩ এপ্রিল কোভিড-১৯ পজিটিভ ধরা পড়ে। ধারণা করা হচ্ছে, আক্রান্ত স্বামীর মাধ্যমেই ওই নারী সংক্রমিত হয়েছেন।
অপরজন বোয়ালমারী উপজেলার চন্দনী গ্রামের মো. শাহাবুদ্দিন (৪৭)। তিনি করোনা ভাইরাসে আক্রান্ত রোগি শনাক্ত হয়েছে। তবে তিনি কিভাবে বা কোথা থেকে আক্রান্ত হয়েছেন তা এখনও জানা সম্ভব হয়নি।

মুন্সীগঞ্জ জেলা সংবাদদাতা জানান, মুন্সীগঞ্জে নতুন করে আরো ৫ জনের নমুনা পরীক্ষায় করোনা ভাইরাস সনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট করোনা আক্রান্ত রোগীর সংখ্যা দাড়ালো ৪৩ জন। এ পর্যন্ত আক্রান্ত সদরে ৯ জন, টংগীবাড়িতে ১০ জন, লৌহজেং ৫ জন, শ্রীনগরে ৪ জন, সিরাজদিখানে ৭ জন ও গজারিয়ায় ৮ জন। এ পর্যন্ত ২৫৩ জনের নমুনা পরীক্ষার জন্য ঢাকায় পাঠানো হয়। এর মধ্যে ২৪৫ জনের ফলাফল পাওয়া গেছে। মুন্সীগঞ্জে শহরে সতর্কতা এবং সামাজিক দূরত্ব মেনে চললেও গ্রামাঞ্চলে তা মানা হচ্ছে না।

টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, জেলার নাগরপুর উপজেলার নন্দপাড়া গ্রামে করোনায় আরও এক যুবক (২১) আক্রান্ত হয়েছেন। গত শুক্রবার রাত সাড়ে ১০টায় ঢাকার রোগতত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) থেকে জেলা সিভিল সার্জনকে নতুন আক্রান্তের বিষয়ে জানানো হয়। সিভিল সার্জন ডা. মোহাম্মদ ওয়াহিদুজ্জামান এই তথ্য গণমাধ্যমকর্মীদের নিশ্চিত করেছেন। এই নিয়ে জেলায় করোনা ভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ১০ জনে।

ঝালকাঠি জেলা সংবাদদাতা জানানম, ঝালকাঠি জেলায় গতকাল শনিবার পর্যন্ত ৩০৯ জন হোম কোয়রেন্টিনে রয়েছে। করোনা পরিস্থিতি সৃষ্টি হওয়ার পর থেকে জেলার চার উপজেলায় ৫২৭জন হোম কোয়ারেন্টিনে ছিল। ২১৮ জন ১৪ দিন হোম কোয়রেন্টাইনে কাটিয়ে ছাড়পত্র নিয়েছেন। জেলায় এখন পর্যন্ত জনের ১৪৩ নমুনা সংগ্রহ করে বরিশাল শেরে বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। এদের মধ্যে ৯২ জনের রিপোর্ট এসেছে। তাদের মধ্যে ৪ জনের রিপোর্ট পজেটিভ ও বাকি ৮৮ জনের রিপোর্ট নেগেটিভ এসেছে বলে জানিয়েছেন সিভিল সার্জন ডা. শ্যামল কৃষ্ণ হাওলাদার।

সিরাজদিখান (মুন্সীগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, জেলার সিরাজদিখানে নারীসহ ২ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে বলে জানিয়েছেন সিরাজদিখান উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো.বদিউজ্জআমান ।
তিনি আরো জানান, গত ১৫ তারিখে পঠানো নমুনা থেকে সিরাজদিখান উপজেলার রশুনিয়া ও ইছাপুরা ইউনিয়নের ২ জনের পজেটিভ পাওয়া যায়। এ নিয়ে সিরাজদিখানে করোনায় সংক্রমণ হলো ৬ জন।

আড়াইহাজার (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, আড়াইহাজার উপজেলার দিনকে দিন বেড়েই চলছে করোনা রোগীর সংখ্যা। গতকাল শনিবার পর্যন্ত মোট আক্রান্ত হয়েছে ৯ জন। এদিকে করোনা প্রতিরোধে প্রশাসন লকডাউনের নির্দেশ দিলেও মানছে সাধারণ মানুষ।
আড়াইহাজার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সায়মা আফরোজ ইভা জানান, উপজেলার ২ পৌর ও ১০ ইউনিয়নে মোট ৯জন নারী পুরুষ করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে করোনা সন্দেহে নমুনা প্রেরণ করা হয়েছে ৬৪ জনের।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ