Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

জাতীয় সংসদে হৃদয়গ্রাহী মোনাজাত, করোনা মুক্তির আকুতি (ভিডিওসহ)

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০২০, ১০:০৬ পিএম | আপডেট : ১০:০৯ পিএম, ১৮ এপ্রিল, ২০২০

প্রাণঘাতি করোনা মহামারি থেকে মুক্তি পেতে মহান সৃষ্টিকর্তার কাছে ফরিয়াদ করলেন জাতীয় সংসদ সদস্যরা। করোনাকে ‘গজব’ আখ্যা দিয়ে এক হৃদয়গ্রাহী মোনাজাত পরিচালনা করেন সংসদের ডেপুটি স্পিকার এটিএম ফজলে রাব্বী মিয়া। মহামারির হাত থেকে বাংলাদেশসহ বিশ্ববাসীকে রক্ষা করতে আল্লাহর কাছে মিনতি করেন সংসদ সদস্যরা। মোনাজাতে ডেপুটি স্পিকারকে বারবার আবেগাপ্লুত হয়ে পড়তে দেখা যায়। সংসদে তৈরি হয় এক আবেগময় পরিবেশ।

শনিবার (১৮ এপ্রিল) করোনার প্রকোপের মধ্যে সাংবিধানিক বাধ্যবাধকতায় একাদশ সংসদের সপ্তম অধিবেশন শেষ হয়েছে মাত্র দেড় ঘণ্টায়। অল্প সময়ের এই অধিবেশনে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ হাতেগোনা কয়েকজন কথা বলেন। সবার কথায় ছিল করোনা পরিস্থিতি প্রসঙ্গ। এছাড়া প্রয়াত সাংসদ, করোনায় মারা যাওয়াদের নিয়ে আনীত শোক প্রস্তাবের ওপর সংক্ষিপ্ত আলোচনার পর ওই দোয়া অনুষ্ঠিত হয়।

এদিকে ডেপুটি স্পিকারের মোনাজাতটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। এভাবে মাস্ক পরে সংসদ অধিবেশনে যোগ দিতে দেখা যায় না। অনেকে এই মোনাজাতের ভূয়সী প্রশংসা করছেন। জাতীয় এই দুর্যোগ মুহূর্তে তিনি মনের গভীর থেকে আল্লাহর কাছে প্রার্থনা জানিয়েছেন বলে মন্তব্য করছেন অনেকেই।

 

এরআগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে দেয়া তার ভাষণে এই দুর্যোগ থেকে জাতিকে রক্ষা করতে সবাইকে বেশি বেশি দোয়ার আহ্বান জানান। মোনাজাতেও সরকারপ্রধানকে বেশ কাতরভাবে ‘আমিন’ ‘আমিন’ বলতে দেখা যায়।

মোনাজাতে ডেপুটি স্পিকার করোনার মহামারি থেকে জাতিকে রক্ষার আকুতি জানিয়ে তিনি বলেন, ‘আল্লাহ! গোনাহের কারণে যদি এই গজব দিয়ে থাকেন তাহলে আমাদের মাফ করে দেন। এই গজব থেকে রক্ষা করুন। আল্লাহ আপনি তো বলেছেন ‘কুন ফাইয়াকুন’ আপনি বলার সঙ্গে সঙ্গে সব হয়ে যায়। আপনি আমাদের এই বিপদ থেকে রক্ষা করুন।’

উল্লেখ্য, সংসদ অধিবেশনের শুরুর দিন শোক প্রস্তাবের পর মোনাজাতের রেওয়াজ রয়েছে। সংসদ সদস্যদের মধ্যে একেক সময় একেকজন এই মোনাজাত করেন। তবে অন্য সময়ের চেয়ে আজকের মোনাজাতটি ছিল বেশি ভাবগাম্বীর্যপূর্ণ। উপস্থিত সংসদ সদস্যদের সবাইকে কাতর হয়ে মোনাজাতে অংশ নিতে দেখা গেছে।



 

Show all comments
  • *হতদরিদ্র দিনমজুর কহে* ১৮ এপ্রিল, ২০২০, ১০:২৪ পিএম says : 0
    হে আল্লাহ এই মোনাজাত কবুল করো।হে আল্লাহ তুমি আমাদের করোনা ভাইরাস থেকে মুক্ত করো।আমাদের তুমি রখ্খা করো।
    Total Reply(0) Reply
  • Muntakimuzzal ১৮ এপ্রিল, ২০২০, ১০:৩৩ পিএম says : 0
    Amin
    Total Reply(0) Reply
  • গুনাহগার ১৮ এপ্রিল, ২০২০, ১১:০১ পিএম says : 0
    এভাবে কায়মনোবাককে সবাই দোয়া করলে,আশা করা যায় ,আল্লাহ রহমানুর রাহীম কবুল করবেন।
    Total Reply(0) Reply
  • md.ataur rahman ১৯ এপ্রিল, ২০২০, ৬:০৪ এএম says : 0
    Allah gives us law but we do not care.our songsod follow British.Indian law.
    Total Reply(0) Reply
  • Mohammed Kowaj Ali khan ১৯ এপ্রিল, ২০২০, ৬:৩৭ এএম says : 0
    করোনাভাইরাস হইতে মুক্ত থাকার একমাত্র চিকিৎসা ইসলাম। নাকের ব্যায়াম করুন এবং আল্লাহ তা'আলার জিকিরে লিপ্ত থাকুন। দৈনিক একশত বার পাঠ করুন, লাহাওলাউয়ালা ক্বোয়াতা ইল্লা বিল্লা হিল আলিইল আযীম। আল্লাহ তা'আলার তাসবিহ বিপদ মুক্তির তাসবিহ। কেহ দৈনিক একশত বার পড়িলে এমন ৯৯ বিমারি আল্লাহ পাক দূর করিয়া, দিবেন যে বেমারি গুলোর অন্য আর কোনো ব্যবস্থা নাই। এর মধ্যে সবছে চোট বেমার গরীবি বেমার। সবাই আমল করিবেন। ইনশাআল্লাহ।
    Total Reply(0) Reply
  • md anwar ali ১৯ এপ্রিল, ২০২০, ৭:০০ এএম says : 0
    দোয়া অনুযায়ী আমল করলে ইনশাআল্লাহ , আল্লাহ আমাদেরে রক্ষা করবেন।
    Total Reply(0) Reply
  • মোঃ আব্দুল মান্নান ১৯ এপ্রিল, ২০২০, ৮:১১ এএম says : 0
    আসসালামুআলাইকুম, আমার সালাম ও শ্রদ্ধা গ্রহন করিবেন, আমি মোঃ আব্দুল মান্নান, আমি একজন খুদ্র ব্যবসায়ী, গত মাসের 26 তারিখ হতে লক ডাউন চলছে, আমার ইনকমের মূল উৎস ব্যবসা, প্রতিদিন 400/500 টাকা যা উপার্জন হত তাই দিয়ে আমার দুটি সন্তান ও স্বামী স্ত্রী মিলে ভালই আলহামদুলিল্লাহ ভালই দিন কাটাইতেছিলাম। বর্তমান কোন উপাজন নাই, না পাচ্ছি কাহার নিকট হাত পাত্তে, না পাচ্ছি মনের কষ্টর কথা কাইকে বলতে, কোন দিকে পথ নাই চারিদিকে বন্ধ দোয়ার, মুদির দোকান খোলা, ঔষদের দোকান খোলা, কাঁচা বাজার খোলা , আমার দোকান বন্ধ ইলেকট্রনিক্য ফটোকপি, জানিনা বর্তমান কি করব? সরকার বলছে মদ্যবিত্তদের বাড়ী বাড়ী পৌছে দিব জানিনা কবে দিবে, আমরা তো চাইতে পারিব না । ধন্যবাদ।
    Total Reply(0) Reply
  • hafej miraj ১৯ এপ্রিল, ২০২০, ৯:৩২ এএম says : 0
    মোনাজাত করেছেন কে তার নামটা একটু বললে খুশি হতাম
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ