Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

কৃষি উদ্যোক্তাদের আর্থিক সক্ষমতা ভেঙে পড়ছে: দেবপ্রিয় ভট্টাচার্য

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০২০, ৩:৫১ পিএম

বৈশ্বিক মহামারী করোনা পরিস্থিতিতে কৃষক ফসল নিয়ে বিপাকে পড়েছেন। গণপরিবহন, রেল যোগাযোগ ও নৌপরিবহন বন্ধ থাকায় কৃষিজাত পণ্য বাজারজাত করতে সমস্যা হচ্ছে। আর এ প্রতিবন্ধকতা দূর করতে সেনাবাহিনীর সহায়তা কামনা করেছেন সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য।

আজ শনিবার ‘করোনা মোকাবিলায় বেসরকারি উন্নয়ন প্রতিষ্ঠানসমূহের তৎপরতার কার্যকারিতা বৃদ্ধিতে সরকারের প্রতি সুপারিশ’ শীর্ষক এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনের এ কথা বলেন তিনি।

ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, ‘পরিবহন ব্যবস্থা ভেঙে পরার কারণে মাঠ পর্যায়ে উৎপাদকরা খুবই সমস্যার মধ্যে রয়েছেন। আমাদের কৃষি উদ্যোক্তারা যারা আছেন তাদের আর্থিক সক্ষমতা ভেঙে পড়ছে। তারা এক ধরনের ঋণের জালে আটকে পড়ছেন।’

সরকারের পক্ষ থেকে দ্রুততার সঙ্গে মাঠ পর্যায়ে এই কৃষি উদ্যোক্তার কাছ থেকে ফসল শহরে আনার প্রস্তাবনা দিয়ে তিনি বলেন, ‘বিশেষ করে ঢাকায় নিয়ে আসার জন্য একটি পরিবহন চ্যানেল ব্যবস্থা করা দরকার। সেটা সব ধরনের নিয়ম নীতি মেনে। সম্ভব হলে সেনাবাহিনীকে ব্যবহার করে এগুলো প্রত্যন্ত অঞ্চল থেকে ঢাকায় সরবরাহের জন্য আমরা প্রস্তাব করছি। কৃষক যে ফসল ফলাচ্ছেন সেগুলো যেন পঁচে না যায়। বিশেষ করে টমেটো, শশা, বিভিন্ন রকমের সবজি। এ ব্যপারে লক্ষ্য রাখতে হবে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ