Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

হে আল্লাহ! আপনিই হেফাজত করুন : মসজিদে মসজিদে দোয়া

সীমিত আকারে সারাদেশে জুমা আদায়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২০, ১২:১৭ এএম

হে আল্লাহ! করোনাভাইরাসের ছোবল থেকে আমাদেরকে রক্ষা করুন। যারা করোনায় আক্রান্ত তাদেরকে দ্রæত সুস্থতার নেয়ামত দান করুন। বাংলাদেশসহ বিশ্ববাসীকে করোনা সংক্রমণ থেকে মুসলিম উম্মাহকে হেফাজত করুন। এ মহামারী কারণে গোটা বিশ্ববাসি এখন গৃহবন্দি। হে আল্লাহ! মহামারী দেয়ার মালিকও আর মহামারী তুলে নেয়ার মালিকও তুমি। হে আল্ল্হা অবরুদ্ধ জীবন থেকে স্বাভাবিক জীবন ফিরিয়ে দাও।

আজ শুক্রবার বায়তুল মোকাররম জাতীয় মসজিদসহ সারাদেশের মসজিদগুলোতে সীমিত আকারে জুমার নামাজ শেষে মোনাজাতে ইমাম সাহেবরা এসব কথা বলেন। বায়তুল মোকাররম জাতীয় মসজিদে সংক্ষিপ্ত জুমার নামাজ শেষে মোনাজাত পরিচালনা করেন মসজিদের ইমাম মাওলানা এহেসানুল হক জিলানী।

বায়তুল মোকাররমে জুমার নামাজের আগ থেকেই মসজিদের গেইট বন্ধ রাখা হয়। স্বল্প সংখ্যক মুসল্লি নিয়েই জুমার নামাজ আদায় করা হয়। সারাদেশের মসজিদগুলোর মাইক থেকে মুয়াজ্জিনরা সকাল থেকেই দফায় দফায় ঘোষণা দিয়েছেন, জুমার নামাজে মসজিদে না এসে নিজ নিজ বাসায় যোহরের নামাজ আদায় করুন। নামাজ শেষে ইমাম সাহেব মোনাজাতে বলেন, হে আল্লাহ! প্রাণঘাতী করোনাভাইরাস থেকে আমাদের বাংলাদেশসহ বিশ্ববাসীকে হেফাজত করুন। হে আল্লাহ! বায়তুল্লাহসহ বিশ্বের সকল মসজিদগুলোতে আগের মতো স্বাভাবিক অবস্থা ফিরিয়ে দিন। হে মহান আল্লাহ তোমার রহমাতের দৃষ্টি থেকে আমাদেরকে বঞ্চিত করো না। আমরাতো গুনাহগার আমাদের গুনার দিকে না তাকিয়ে রাসূল্লা (সা.) এর উছিলায় আমাদের দোয়া কবুল করুন।

উল্লেখ্য, করোনাভাইরাস সংক্রমণরোধে সরকার প্রতি ওয়াক্তের নামাজে ইমাম ও মুয়াজ্জিনসহ ৫ জন ও জুমার দিনে সর্বোচ্চ ১০জনের বেশি নামাজে অংশ নিতে পারবে না বলে নির্দেশনা প্রদানের ফলে মসজিদে মুসল্লিদের আগমন বন্ধ রয়েছে।

চট্টগ্রাম ব্যুরো জানায়, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস থেকে মুক্তি চেয়ে বারো আউলিয়ার চট্টগ্রামে ঘরে ঘরে দোয়া মোনাজাত চলছেই। গতকাল শুক্রবারও নির্দেশনা মেনে মসজিদে সীমিত পরিসরে জুমার নামাজ আদায় করা হয়েছে। দশ জন মুসল্লি নিয়ে ইমাম খতিবগণ মহান আল্লাহর দরবারে মোনাজাত করে পানাহ চাইতে গিয়ে কান্নায় ভেঙ্গে পড়েন। জুমার পবিত্র দিনে অনেক মসজিদে খতমে কোরআন ও দোয়া এবং বিশেষ মোনাজাত করা হয়। বাসা বাড়িতে সবাই নামাজ, কোরআন তিলাওয়াত ও নফল ইবাদতে মশগুল আছেন।

 

 

 



 

Show all comments
  • Hreed Azman ১৮ এপ্রিল, ২০২০, ১২:৩১ এএম says : 0
    ইয়া আল্লাহ রাহমানুর রাহীম, পুরো মানবজাতিকে করোনা ভাইরাস- কোভিড ১৯ থেকে রক্ষা করো!
    Total Reply(0) Reply
  • Bakul Hossain ১৮ এপ্রিল, ২০২০, ১২:৩১ এএম says : 0
    আ‌মিন
    Total Reply(0) Reply
  • মুহাম্মাদ ফজলে রাব্বী . ১৮ এপ্রিল, ২০২০, ১২:৩১ এএম says : 0
    বায়তুল মোকাররমে মুসল্লির চেয়ে সাংবাদিক বেশি ছিল
    Total Reply(0) Reply
  • Bayzid Hosen Badhon ১৮ এপ্রিল, ২০২০, ১২:৩২ এএম says : 0
    কেন জানি মনে হচ্ছে খুব অল্প দিনের ভিতরে আমেরিকা ইতালি স্পেনকে ছাড়িয়ে যাবে..!!
    Total Reply(0) Reply
  • Md Tuhin ১৮ এপ্রিল, ২০২০, ১২:৩২ এএম says : 0
    "নগর পুড়লে দেবালয় কি রক্ষা পায়?" তাই আসুন আক্রান্ত ব্যক্তিকে সামাজিক ও মানসিক ভাবে হেয় করা থেকে বিরত থাকি। সচেতন হই,, সামাজিক দূরত্ব বজায় রাখি।
    Total Reply(0) Reply
  • Alamgir Ahammed ১৮ এপ্রিল, ২০২০, ১২:৩২ এএম says : 0
    মৃত্যুর মিছিল কতদূর গড়াবে উপরওয়ালা ই জানেন!আমরা আর একটু সতর্ক হই আর সামর্থ্য অনুযায়ী দান করি।
    Total Reply(0) Reply
  • জয় দেব ১৮ এপ্রিল, ২০২০, ১২:৩৩ এএম says : 0
    বাংলাদেশের মসজিদ, মাদ্রাসা গুলো বন্ধ করা উচিত হয়নি খুলে দেওয়া উচিত। ওরা আবার একসঙ্গে প্রার্থনা করুক।
    Total Reply(0) Reply
  • Md Iqbal Hossain ১৮ এপ্রিল, ২০২০, ১২:৩৩ এএম says : 0
    করোনাকে কোন ভাবেই নিয়ন্ত্রন করা যাচ্ছেনা,করোনাতে দরিদ্রদের চাল,তৈল,ডাল চোরগুলোর তো কোন বিচার হচ্ছেনা ৷ সব চোরগুলোকে একত্রিত করে করোনা রোগিদের সাথে রাখা হোক তাদের সেবা শুশ্রুষা করার জন্য যে চোর রোগিদের সেবা করবেনা তাকে গুলি করা হবে এই মর্মে আদেশ জারি করে দেয়া হোক ৷
    Total Reply(0) Reply
  • Rashedalmamun Rashedalmamun ১৮ এপ্রিল, ২০২০, ১২:৩৪ এএম says : 0
    পৃথিবীতে যখন পাপাচার অশ্লীল জুলুম নিযাতন পরিমাণ বেশি হয় তখন আল্লাহ তায়ালা গজব নামিয়ে দেন, এর থেকে কেহই রক্ষা পাবেনা আর কোন ওষুধ ও কাজ করবে না।এখনো সময় আছে আল্লাহ মুখাপেক্ষী হই আল্লাহর কাছে ক্ষমা চাই ইনশাআল্লাহ আল্লাহ আমাদেরকে রক্ষা করবে।
    Total Reply(0) Reply
  • মোঃমাহমুদুল হক ৬ মে, ২০২০, ৮:০২ এএম says : 0
    যে সব রুই কাতলারা মানে চেয়ারম্যান ,মেম্বর প্রভাবশালী নেতারা মহামারীর সময় অসহায় দরিদ্রের ত্রান সামগ্রী চুরি করে গরীব দিন মজুরদের অভূক্ত রাখতেছে তাদেরকে ধরে ধরে কোরানারোগী চিকিৎসা কেন্দ্রে নিয়ে রোগীদের সাথে রাখা হউক এবং রোগী সেবা শুশ্রবা করার আদেশ জারি করা হোক ।এই জুলুমবাজ অন্যায় অবিচার ব্যবচারীর কারনে আজ বিশ্বব্যপী আল্লাহ আমাদের কঠিন সমস্যার সম্মুখীন করেছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ