Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ঘরে তারাবির নামাজ পড়ার আহবান প্রধানমন্ত্রীর

আল্লাহকে যতই ডাকবেন ততই কবুল করবেন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২০, ১১:৫০ পিএম

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে এবার রমজানে সউদী আরবসহ অন্যান্য দেশে তারাবির নামাজ মসজিদে না পড়ার সিদ্ধান্তের কথা উল্লেখ করে বাংলাদেশের মুসলমানদেরও ঘরে বসে তারাবির নামাজ ও রমজানে ইবাদত করার অনুরোধ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

তিনি বলেন, আল্লাহকে ডাকতে হবে, ইবাদত করতে হবে। সেটা আপনি আপনার মতো করে আল্লাহকে যত ডাকতে পারবেন আল্লাহ সেটাই কবুল করবেন। কাজেই আপনারা সেগুলো করবেন। আমাদের এখানেও, ইসলামিক ফাউন্ডেশন ইতোমধ্যে কতগুলো নির্দেশনা দিয়েছে। সেটা আপনারা মেনে ঘরে বসে তারাবি পড়েন, নিজের মনের মতো করে পড়েন।

গতকাল বৃহস্পতিবার সকালে ভিডিও কনফারেন্সে করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে ঢাকা বিভাগের ঢাকা, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, নরসিংদী, ফরিদপুর, রাজবাড়ী, শরীয়তপুর, মাদারীপুর ও গোপালগঞ্জ জেলার কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় কালে তিনি এ কথা বলেন। প্রধানমন্ত্রী বলেন, আপনারা দেখেছেন- সউদী আরবে পর্যন্ত মসজিদে নামাজ, জমায়েত হওয়া বন্ধ করে দিয়েছে। এমনকি তারাবির নামাজও সেখানে হবে না, সবাই ঘরে বসে পড়বে। খুব সীমিত আকারে সেখানে করছে, তারা কিন্তু নিষেধ করে দিয়েছে। ঠিক এভাবে মসজিদ, মন্দির, গির্জা, এমনকি ভ্যাটিক্যান সিটি থেকে শুরু করে সব জায়গায় এভাবে তারা সুরক্ষার ব্যবস্থা নিয়েছে। নিজেকে সুরক্ষিত রাখা অন্যকে সুরক্ষিত করা। এখান থেকে আমাদেরও শিক্ষার বিষয় আছে।

প্রধানমন্ত্রী বলেন, তারাবির নামাজ যেহেতু সউদী আরবের মসজিদে করছে না বা অন্যান্য দেশেও হচ্ছে না। আমাদের এখানেও, ইসলামিক ফাউন্ডেশন ইতোমধ্যে কতগুলো নির্দেশনা দিয়েছে। সেটা আপনারা মেনে ঘরে বসে তারাবি পড়েন, নিজের মনের মতো করে পড়েন।

প্রধানমন্ত্রী বলেন, মসজিদে না গিয়ে নিজের ঘরে বসে নামাজ পড়া, কারণ আল্লাহর ইবাদত, যেকোনো জায়গায় বসে ইবাদত করতে পারেন। এটাতে আল্লাহর কাছে সরাসরি আপনি করবেন। বরং এখন আল্লাহর কাছে ইবাদত করার ভালো একটা সুযোগ এসেছে। অযথা মসজিদে গিয়ে কেউ সংক্রমিত থাকলে সে অন্য কাউকে সংক্রমিত করবে, আপনার নিজের হলে অন্যকে করবেন। এটা কিন্তু করবেন না দয়া করে। এ বিষয়টা সকলে মেনে চলবেন। নিজেকে সুরক্ষিত রাখুন, অন্যকেও সুরক্ষিত রাখুন। প্রধানমন্ত্রী বলেন, সামনে রমজান মাসে পণ্য পরিবহন বা খাদ্য-সামগ্রীর যাতে কোনো অসুবিধা না হয় সে জন্য সরকার যথেষ্ট ব্যবস্থা নিয়েছে।

শেখ হাসিনা বলেন, যারা সংক্রমিত হয়, দেখা যাচ্ছে বাইরে থেকে কেউ আসছে তারপর সংক্রমিত হচ্ছে। যাদের মধ্যে এতটুকু সন্দেহ আছে বা কেউ কোথাও যেখানে ভাইরাসে আক্রান্ত, সেই এলাকা, সেই পরিবার থেকে অন্য কোথাও আপনারা যাবেন না। গেলে পরে আপনি অন্যকে সংক্রমিত করতে পারেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ