Inqilab Logo

শুক্রবার ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দেশজুড়ে সংক্রমণ

হোম কোয়ারেন্টিন বাড়ছেই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২০, ১১:৫১ পিএম

সারা দেশে হোম কোয়ারেন্টিন ও করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। সারা দেশে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। আক্রান্ত হচ্ছে চিকিৎসকসহ সাধারণ মানুষ। এদের মধ্যে কয়েকজনের অবস্থা স্থিতিশীল।
মাদারীপুর : মাদারীপুরে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৪ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে সদর উপজেলায় ৩ জন এবং রাজৈর উপজেলায় একজন। এর মধ্যে তিন বছরের এক শিশু রয়েছে। দুপুর পর্যন্ত আইসোলেশনে সদর হাসপাতালে ১১ জন এবং রাজৈর ও কালকিনি স্বাস্থ্য কমপ্লেক্সে একজন করে রয়েছেন। এ পর্যন্ত মোট ২১১ জনের নমুনা ঢাকায় পরীক্ষার জন্য প্রেরণ করা হয়।
শেরপুর : শেরপুরে এক নারী ও দুই পুরুষসহ নতুন করে তিনজনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট নয়জন করোনা রোগী শনাক্ত হলো।
টাঙ্গাইল : টাঙ্গাইলের ১২ টি উপজেলায় নতুন করে গত ২৪ ঘণ্টায় ৭০ জনসহ বর্তমানে ১৫৫২ জন হোম কোয়ারেন্টিনে রয়েছে। এদিকে দুইজন করোনা রোগী টাঙ্গাইল জেনারেল হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে চিকিৎসাধীন রয়েছে।
নেছারাবাদ (পিরোজপুর) : পিরোজপুরের নেছারাবাদ উপজেলার স্বরূপকাঠি পৌর এলাকার জগন্নাথকাঠি গ্রামের একই ঘরের দুই ভাইয়ের করোনা সন্দেহে নমুনা সংগ্রহ করেছেন উপজেলা স্বাস্থ্য বিভাগের কর্মীরা। গতকাল সকালে ওই দুই ভাইয়ের নমুনা সংগ্রহ করার পর ওই বাড়িটি লকডাউন ঘোষণা করেন প্রশাসন।
আনোয়ারা (চট্টগ্রাম) : চট্টগ্রামের আনোয়ারা উপজেলার পরৈকোড়া ইউনিয়নের ঔষখাইন গ্রামে আবদুল রশিদ (৪০) নামে এক ব্যক্তি করোনায় আক্রান্ত হওয়ার পর তার সংস্পর্শে আসা পল্লী চিকিৎসক, ঐ গ্রামসহ ১৪৬ জনকে লকডাউন করেছে উপজেলা প্রশাসন। গতকাল বৃহস্পতিবার দুপুরে উপজেলার পরৈকোড়া ইউনিয়নের ঔষখাইন গ্রাম ও হাইলধর ইউনিয়নের তেকোটা গ্রামের পল্লী চিকিৎসক, ঔষুধের দোকান এবং তার বাড়িসহ ১৪৬ জনকে লকডাউন ঘোষণা করেছে উপজেলা প্রশাসন।
ধামরাই(ঢাকা) : ঢাকার ধামরাইয়ে করোনা ভাইরাসে এই প্রথম দুইজন রোগী শনাক্ত হওয়ায় ধামরাই পৌর শহরের ৯টি ওয়ার্ড ও ধামরাই ইউনিয়নের হাজীপুর গ্রামের পালপাড়া এলাকা লকডাউন করেছে উপজেলা প্রশাসন।
গফরগাঁও : হোম কোয়ারেন্টিনে থাকা একজন মেডিকেল অফিসার, একজন নার্স ও একজন অফিস সহকারী করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। এরা হলেন গফরগাঁও হাসপাতালের সদ্য নিয়োগপ্রাপ্ত ৩৯তম বিসিএস (স্বাস্থ্য ক্যাডারের) মেডিক্যাল অফিসার ডা. জুবায়দা বিনতে রহমত উল্লাহ , অফিসসহকারী মো. সিরাজ উদ্দিন ও নার্স তাছলিমা খাতুন । উপজেলা প্রশাসন গফরগাঁও হাসপাতাল ও পৌরসভাকে লকডাউন ঘোষণা করে। হাসপাতালের ডাক্তার নার্স ও কর্মচারী সহ ১১২ জনকে হাসপাতালেই হোম কোয়ারেন্টিনে থাকার নির্দেশ প্রদান করে স্বাস্থ্য অধিদপ্তর ।
কাপাসিয়া : গাজীপুর জেলার কাপাসিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ১৩ জন স্টাফ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। গত বুধবার কাপাসিয়া উপজেলায় করোনা ভাইরাস সনাক্ত হওয়া ১৮ ব্যক্তির মধ্যে হাসপাতালের নিজস্ব স্টাফই হলো ১৩ জন।
সাভার : ঢাকার ধামরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এক নারী স্বাস্থ্যকর্মীসহ দুইজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এঅবস্থায় চিকিৎসকসহ ২০জনকে হোম কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে। গতকাল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নুর রিফফাত আরা বিষয়টি নিশ্চিত করেন। আক্রান্ত স্বাস্থ্যকর্মীকে ধামরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আইসোলেশনে ভর্তি করা হয়েছে। ও অপর ব্যক্তিকে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে।
নাসিরনগর (ব্রাহ্মণবাড়িয়া) : ব্রাহ্মণবাড়িয়া নাসিরনগর উপজেলায় করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা মোট চার জন। এ তথ্য নিশ্চিত করেছেন নাসিরনগর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ অভিজিৎ রায়।
সুন্দরগঞ্জ (গাইবান্ধা) : গাইবান্ধার সুন্দরগঞ্জে করোনাভাইরাস সন্দেহে ৪ জনের নমুনা সংগ্রহ করেছে মেডিকেল টিম। হোম কোয়ারেন্টিনে রয়েছে ১০৫ জন। গতকাল বিকেলে এ তথ্য নিশ্চিত করেন উপজেলা করোনা প্রতিরোধ কমিটির সদস্য সচিব উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আশরাফুজ্জামান সরকার। তিনি জানান, হোম কোয়ারেন্টিনে ৫৭ জন থেকে বেড়ে ১০৫ জনে দাঁড়িয়েছে।
লোহাগড়া (নড়াইল) : নড়াইলের লোহাগড়া পৌর এলাকার পার-ছাতড়া গ্রামে একজন করোনা রোগী সনাক্ত হয়েছে। এ ঘটনার পর লোহাগড়া উপজেলা প্রশাসনের পক্ষ থেকে পার-ছাতড়া, ছাতড়া, নারানদিয়া ও জয়পুর (পূর্বপাড়া) গ্রামকে লকডাউন ঘোষণা করা হয়েছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ