Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মধ্যপ্রাচ্য থেকে ফিরছে ১৫ হাজার বাংলাদেশি

চাপের মুখে সরকার

ক‚টনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২০, ১১:৫১ পিএম

করোনাভাইরাস নিয়ে হিমশিম খেতে থাকা দেশগুলো প্রবাসী বাংলাদেশিদের ফেরত নিতে ঢাকাকে চাপ দিচ্ছে। চাপের মুখে বিভিন্ন দেশ থেকে প্রবাসী বাংলাদেশিদের ফিরিয়ে আনা শুরু হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন জানান, মধ্যপ্রাচ্যের কিছু দেশ ঢাকাকে অনুরোধ করেছে অবৈধ এবং ছোটখাটো অপরাধের দায়ে জেলে থাকা বাংলাদেশিদের ফেরানোর কাজে সহযোগতা করতে। অর্থাৎ তাদের গ্রহণ করতে। দ্রæততম সময়ের মধ্যে যে সব বাংলাদেশিকে আমরা ঢাকায় পাবো সেই সংখ্যা আমার ধারণা নূন্যতম ১০ হাজার থেকে সর্বোচ্চ ১৫ হাজার হবে।
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মধ্যপ্রাচ্য, দক্ষিণ ও পূর্ব এশিয়ার বিভিন্ন দেশ থেকে প্রবাসী বাংলাদেশিদেরকে জরুরি ভিত্তিতে ফিরিয়ে নিতে চাপ বাড়ছে। সউদী আরব থেকে গত বুধবার রাতে ৩৬৬ জন বাংলাদেশি ফিরেছেন। তাদের মধ্যে সউদীর কারাগারে থাকা ২৩৪ জন এবং ১৩২ জন ওমরাহ যাত্রী রয়েছেন। এ ছাড়া কুয়েত থেকে ৩৫০ জনের একটি দল যে কোনো সময় এসে পৌঁছাবে। এর মধ্যে কুয়েতের ডিটেনশন সেন্টার থেকে ছাড়া পাওয়া ১২৫ জন রয়েছেন।
সূত্র জানায়, বিদেশ থেকে ফেরত আসা প্রত্যেককেই প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে। এজন্য সশস্ত্র বাহিনীর তত্ত¡াবধানে স্বাস্থ্য মন্ত্রণালয় ঢাকা ও বিভিন্ন জেলায় চার হাজার জনের ধারণক্ষমতার কোয়ারেন্টাইন সেন্টার তৈরি করছে। যেসব প্রবাসী দেশে ফিরবেন তাদের বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষে সেনাবাহিনীর তত্ত¡াবধানে এসব কোয়ারেন্টাইন সেন্টারে পাঠানো হবে।
করোনাভাইরাসের কারণে ক্ষতিগ্রস্ত প্রবাসী শ্রমিকদের জন্য সরকার, বায়রা, বিদেশি স্টেকহোল্ডার একসঙ্গে কাজ করছে। সার্বিক করণীয় ও ফেরত আসাদের বিষয়ে করণীয় ঠিক করতে গত বুধবার আন্তঃমন্ত্রণালয় বৈঠক হয়েছে। সূত্র জানায়, এ বৈঠকে বিদেশ থেকে যেসব প্রবাসী শ্রমিক ফিরবেন তাদের প্রত্যেককে বিমানবন্দরে পাঁচ হাজার টাকা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।
এ ছাড়া করোনা পরিস্থিতিতে কর্মহীন হয়ে দেশে ফেরা প্রত্যেক নাগরিকের কর্মসংস্থান নিশ্চিতে ৫-৭ লাখ টাকা করে ঋণ দেবে সরকার। বিশেষত, কৃষিতে তাদের উৎসাহিত করা হবে। এ ছাড়া করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়া প্রবাসীর পরিবার ৩ লাখ টাকা অনুদান পাবে।

 

 



 

Show all comments
  • Abdul Matin ১৭ এপ্রিল, ২০২০, ১:০৮ এএম says : 0
    সামনে লাখ লাখ আসবে,সবে শুরু
    Total Reply(0) Reply
  • Mokhter Hossain Patwary ১৭ এপ্রিল, ২০২০, ১:১১ এএম says : 0
    আমরা এমন একটা জাতি। ভালো মানুষদের বিশ্বাস করি না এবং চোরদেরকে বিশ্বাস করি বেশি এবং চোরদের কথা শুনি বেশি তারা বড় গলায় কথা বলে। বাংলাদেশের এখন এমন একটা পরিস্থিতি। কাউকে স্কুলের দায়িত্ব দেওয়া হলে সেই স্কুলে টাকা চুরি করে। কাউকে ব্যাংকের দায়িত্ব দিলে সে ব্যাংকের টাকা চুরি করে। ওকে সমাজব্যবস্থার দায়িত্ব দিলে সে সমাজের অবক্ষয় ঘটায়। কাউকে মন্ত্রনালয় পাঠালে সেই মন্ত্রণালয় মিথ্যা কথা বলে। কাউকে বিআইডব্লিউটির দায়িত্ব দিলে সেখানে চুরি করে। কাউকে মসজিদ বানানোর টাকা দিলে সে মসজিদের টাকা চুরি করে। বাংলাদেশের শিক্ষিত লোকেরা সবচেয়ে বড় চোর এবং সবচেয়ে বড় গলাবাজি করে। এবং তারাই বড় নেতা হয়। তারপর প্রবাসীদের নিয়ে বিরূপ মন্তব্য করে। প্রবাসীরা অনেক কষ্ট করে দেশে টাকা পাঠায়। আরে শিক্ষিত চোরের গোষ্ঠীরা দেশ থেকে টাকা বিদেশে পাঠায়। এটাই হচ্ছে এখন বাংলাদেশের প্রতিচ্ছবি।
    Total Reply(0) Reply
  • Shohana Aktter Jasem ১৭ এপ্রিল, ২০২০, ১:১১ এএম says : 0
    সৌদি থেকে কি বাংলাদেশে জেতে পারবে
    Total Reply(0) Reply
  • মোঃ তোফায়েল হোসেন ১৭ এপ্রিল, ২০২০, ১:১২ এএম says : 0
    এই মহামারির মধ্যে আমরা এমনিই সমস্যার মধ্যে আছি, এদের ফিরে আনা তো কঠিন হয়ে যাবে।
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ কাজী নুর আলম ১৭ এপ্রিল, ২০২০, ১:১২ এএম says : 0
    মহামারি শেষে তাদের ফিরিয়ে আনা হোক। এখন তাদের জন্যও সমস্যা আমাদের জন্যও সমষ্যা।
    Total Reply(0) Reply
  • জোহেব শাহরিয়ার ১৭ এপ্রিল, ২০২০, ১:১৩ এএম says : 0
    এই দুর্যোগের সময় এতো মানুষ দেশে ফিরে কি করবে???
    Total Reply(0) Reply
  • মশিউর ইসলাম ১৭ এপ্রিল, ২০২০, ১:১৩ এএম says : 0
    তাদেরকে যাতে দেশের ফিনে না আসতে হয় সরকারের পক্ষ থেকে সেই ব্যবস্থা নেওয়া হোক।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ