Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বোরো ধান তুলতে কৃষকদের যন্ত্র দেয়া হচ্ছে : কৃষিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২০, ১১:৫১ পিএম

হাওরাঞ্চলের বিস্তীর্ণ ফসলি জমিতে এখন ধান পেকে মাটিতে লুটিয়ে যাচ্ছে। ধান কাটার জন্য কৃষকের সঙ্কট শ্রমিক ও কৃষিযন্ত্রের। হাওরাঞ্চলের কৃষিক্ষেত্র থেকে যাতে দ্রæত ফসল কাটা যায় সেজন্য সেখানকার কৃষকদের মাঝে জরুরিভিত্তিতে প্রয়োজনীয় কৃষিযন্ত্র দিচ্ছে সরকার।

গতকাল বৃহস্পতিবার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে করোনাভাইরাসজনিত পরিস্থিতিতে করণীয় এবং কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগ নিয়ে ব্রিফিংকালে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এ তথ্য জানান। মন্ত্রী কৃষি উৎপাদন বৃদ্ধি ও অব্যাহত রাখতে ব্যাপক উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এপ্রিল-মে দুই মাসকে দেশের কৃষিক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ সময় বলে ধরা হয়। বোরো ধান, পাটসহ নানা ফসলাদি এই সময় মাঠ থেকে তোলা হয়। এর মধ্যে বোরো ধান দেশের চালের জোগানে অন্যতম। বোরো ধান ঠিক মতো তুলতে না পারলে দেশের জোগানে নেতিবাচক প্রভাব পড়বে বলে সতর্ক করছেন বিশ্লেষকরা।
কৃষিমন্ত্রী বলেন, করোনাভাইরাসজনিত পরিস্থিতিতে কৃষি উৎপাদন অব্যাহত রাখা, কৃষি যান্ত্রিকীকরণ এবং কৃষিপণ্যের বাজারজাতকরণ ও বিপণনে গুরুত্ব দিয়ে ব্যাপক উদ্যোগ গ্রহণ করেছে সরকার। এরই মধ্যে কৃষকদের স্বার্থে সার, সেচ, ইক্ষুচাষসহ কৃষিখাতে ভর্তুকি বাবদ নয় হাজার কোটি টাকার বরাদ্দ প্রদান করা হয়েছে। ইতোমধ্যে করোনাভাইরাসের কারণে বোরো ধান কাটার শ্রমিকের সঙ্কটের বিষয়টি বিবেচনায় নিয়ে হাওর অঞ্চলে ধান কাটার জন্য জরুরিভিত্তিতে নতুন ১৮০টি কম্বাইন হারভেস্টার ও ১৩৭টি রিপার সরবরাহ করা হচ্ছে।
তিনি বলেন, হাওরে গমনেচ্ছু শ্রমিকদের স্বাস্থ্যপরীক্ষা, সাবান, স্যানিটাইজার, মাস্ক প্রভৃতি উপকরণ প্রদানে বরাদ্দ দেয়া হয়েছে। তারা যেন নিরাপদ যাতায়াতের জন্য আলাদা গাড়ি, নির্বিঘœ গমনাগমন এবং ধান কাটা স্থলে স্বাস্থ্যসম্মতভাবে রাখার ব্যবস্থা হয় সেসব বিষয়েও কার্যক্রম চলছে। কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. নাসিরুজ্জামান, অতিরিক্ত সচিব (প্রশাসন) মো. আরিফুর রহমান অপু, অতিরিক্ত সচিব (স¤প্রসারণ) মো. হাসানুজ্জামান কল্লোল এবং বিএডিসির চেয়ারম্যান মো. সায়েদুল ইসলাম এসময় উপস্থিত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ