Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অনুমতি ছাড়াই আমদানিকারকরা পাঁচ লাখ ডলার শোধ করতে পারবে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২০, ৮:২৯ পিএম

কেন্দ্রীয় ব্যাংকের অনুমতি ছাড়াই পাঁচ লাখ ডলার পর্যন্ত আমদানি বিল পরিশোধ (বুলেট রি-পেমেন্ট) করতে পারবেন আমদানিকারকরা। যার মেয়াদ হবে ছয় মাসের বেশি কিন্তু এক বছরের কম। এর আগে যে কোন পরিমাণ বুলেট পেমেন্টের ক্ষেত্রে কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদনের প্রয়োজন হতো। এছাড়া বিদ্যমান নিয়ম অনুযায়ী, প্রতি তিন মাস পর পর আমদানি বিল পরিশোধ করতে হয়। এটি এককালীন করার সুযোগ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। রোববার (১২ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়।

বাংলাদেশে কার্যরত সকল অথরাইজ ডিলারদের কাছে পাঠানো সার্কুলারে বলা হয়, বিশ্বব্যাপী করোনাভাইরাসের প্রভাবে আর্থিক খাত মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত। সেই ক্ষতি সামাল দিতে আমদানিকারকদের বুলেট রি পেমেন্টের শর্ত সহজ করা হলো। চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এই সিদ্ধান্ত বলবত থাকবে। কেন্দ্রীয় ব্যাংকের অনুমতি ছাড়াই পাঁচ লাখ ডলার পেমেন্ট করতে পারবেন আমদানিকারকরা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ