Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

তিন মাসের জন্য বিসিকের ঋণ আদায় স্থগিত

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২০, ৪:১৫ পিএম

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) নিজস্ব তহবিলের ঋণ কর্মসূচির আওতায় ঋণ আদায় কার্যক্রম আগামী তিন মাসের জন্য স্থগিত করেছে।

কোভিড-১৯ প্রতিরোধ এবং এর প্রাদুর্ভাবজনিত পরিস্থিতি মোকাবিলায় উদ্যোক্তাদের ক্ষয়ক্ষতি কাটিয়ে ওঠার স্বার্থে বিসিক এ সিদ্ধান্ত গ্রহণ করেছে বলে রোববার (১২ এপ্রিল) এক বিবৃতিতে জানিয়েছে।

এতে বলা হয়, ক্ষুদ্র ও কুটির শিল্প উদ্যোক্তাদের ঋণসুবিধা প্রদান করতে বিসিকের নিজস্ব তহবিল থেকে ২০১৫-২০১৬ অর্থবছরে ১৫ কোটি টাকা ঋণ প্রদানের মাধ্যমে কার্যক্রম শুরু হয়। বর্তমানে ক্রমপুঞ্জিভূত বিতরণ করা ঋণের পরিমাণ ৩৩ কোটি টাকা এবং ঋণ আদায়ের হার ৯৬ শতাংশ।

এর আগে শনিবার আরেকটি অফিস আদেশে বিসিক শিল্পনগরীতে স্থাপিত শিল্প কারখানার সব ধরনের সার্ভিস চার্জ আদায় আগামী তিন মাসের জন্য স্থগিত করা হয়।

বিসিকের পক্ষ থেকে জানানো হয়েছে, বিশ্বজুড়ে কোভিড-১৯ মহামারি আকারে ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে দেশে শিল্পায়নের ধারাকে গতিশীল রাখতে এ সকল সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

বিসিক বলছে, খাদ্য ও চিকিৎসাসামগ্রীসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য উৎপাদন ও সরবরাহের সাথে জড়িত শিল্পপ্রতিষ্ঠানকে সার্বিক সহযোগিতা প্রদান করবে বিসিক।

স্থানীয় প্রশাসনের সাথে সার্বিক সমন্বয় বজায় রেখে এ বিষয়ে কাজ করার জন্য বিসিকের সকল শিল্পসহায়ক কেন্দ্রপ্রধান ও শিল্পনগরী কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন এ করপোরেশন।

করোনা সংক্রমণ প্রতিরোধ ও প্রাদুর্ভাবজনিত পরিস্থিতি মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ৩১ দফা নির্দেশনার আলোকে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে- বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ