Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ক্রেডিট কার্ড গ্রাহকদের ৩১ মে পর্যন্ত বিলম্ব ফি দিতে হচ্ছে না

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০২০, ৪:১৫ পিএম

দেশের করোনা পরিস্থিতির কারণে ক্রেডিট কার্ড গ্রাহকদের বকেয়া বিল নির্ধারিত সময়ে পরিশোধ না করার ক্ষেত্রে কোনো ধরনের বিলম্ব ফি দিতে হবে না। এ সিদ্ধান্ত গত ১৫ মার্চ থেকে চলতি বছরের ৩১ মে পর্যন্ত কার্যকর থাকবে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।
আজ শনিবার দুপুরে কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ দেশের সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা এবং প্রধান নির্বাহী কর্মকর্তার প্রতি এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে।
নির্দেশনায় বলা হয়, দেশের মহামারি পরিস্থিতিতে অনেক ক্ষেত্রেই ক্রেডিট কার্ড গ্রাহকদের পক্ষে প্রদেয় বিল নির্ধারিত সময়ে পরিশোধ করা সম্ভব হচ্ছে না। এ পরিপ্রেক্ষিতে তাদের আর্থিক সামর্থ্য ও চলমান অন্যান্য সীমাবদ্ধতার বিষয়টি বিবেচনায় নিয়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
এক্ষেত্রে যেসব ক্রেডিট কার্ড গ্রাহকের বকেয়া বিল পরিশোধের শেষ সময় ১৫ মার্চ বা তার পরে, সেসব ক্ষেত্রে বিল নির্ধারিত সময়ে পরিশোধ করতে না পারলে কোনো ধরনের বিলম্ব ফি নেওয়া হবে না। এছাড়া এই সময়ের মধ্যে কারও পরিশোধজনিত বিলম্ব ফি আদায় করা হয়ে থাকলে, তা সংশ্লিষ্ট গ্রাহককে পরবর্তী সময়ে তার বিলের সঙ্গে সমন্বয় করে দেওয়া হবে। এ নির্দেশনা ১৫ মার্চ থেকে কার্যকর হচ্ছে। আর ৩১ মে পর্যন্ত বলবৎ থাকবে।
ব্যাংকিং কোম্পানি আইন ১৯৯১ এর ৪৫ ধারা অনুযায়ী এ নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ