Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সজনে পাতার এত গুণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০২০, ১২:০২ এএম

সজনে পাতা শাক হিসেবে খাওয়ার প্রচলন রয়েছে। সজনের পাতা এবং ফল দু’টোতেই প্রচুর পুষ্টি আছে। প্রতি গ্রাম সজনে পাতায় একটি কমলার চেয়ে সাত গুণ বেশি ভিটামিন সি। দুধের চেয়ে চার গুণ বেশি ক্যালসিয়াম ও দুই গুণ বেশি প্রোটিন রয়েছে। এছাড়াও গাজরের চেয়ে চার গুণ বেশি ভিটামিন এ এবং কলার চেয়ে তিন গুণ বেশি পটাশিয়াম বিদ্যমান।

সজনে পাতার স্বাস্থ্য উপকারিতা : প্রচুর পরিমাণে জিঙ্ক ও আয়রণ বিদ্যমান, যা অ্যানেমিয়া দূর করতে বিশেষ ভ‚মিকা পালন করে। শরীরে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণেও সজনে পাতা গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখে। সজনে পাতা শরীরে সুগারের মাত্রা নিয়ন্ত্রণের মাধ্যমে ডায়াবেটিসের মতো কঠিন রোগ প্রতিরোধ করে।
নিয়মিত সজনে পাতা খেলে শরীরের ডিফেন্স মেকানিজমকে আর ও শক্তিশালী করে। এতে প্রদাহপ্রতিরোধী বৈশিষ্ট্য বিদ্যমান। এটি অকাল বার্ধক্যজনিত সমস্যা দূর করে এবং ক্যানসারের বিরুদ্ধে লড়তে সহায়ক।

সজনে পাতার মধ্যে এন্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য বিদ্যমান। এটি যকৃত ও কিডনি সুস্থ রাখতে সহায়তা করে। একই সঙ্গে ত্বকের সৌন্দর্য্য বৃদ্ধিতে সহায়ক। সজনে-তে বিভিন্ন রকমের অ্যান্টি-অক্সিডেন্টে ভরপুর। শরীরের ওজন কমাতেও কার্যকর ভ‚মিকা পালন করে থাকে। হজম ক্ষমতা বৃদ্ধি করে পুষ্টিবর্ধক হিসেবে কাজ করে। সূত্র : রিপাবলিক ওয়ার্ল্ড।

 



 

Show all comments
  • Md POJIRUL islam pojir ২৯ মার্চ, ২০২০, ১২:২৯ এএম says : 0
    আমি এক মত পোষন করি মনে হয় অনেক কাজে দিবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ