Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

‘শাহেনশাহ’ চলচ্চিত্রে ধূমপান, লিগ্যাল নোটিশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০২০, ১২:২৪ এএম

মুক্তিপ্রাপ্ত বাণিজ্যিক চলচ্চিত্র ‘শাহেনশাহ’র বিভিন্ন দৃশ্যে সতর্কতামূলক বার্তা ছাড়াই ধূমপানের দৃশ্য জুড়ে দেয়ায় লিগ্যাল নোটিস পাঠানো হয়েছে। গতকাল বুধবার সুপ্রিমকোর্টের অ্যাডভোকেট মনিরুজ্জামান লিংকন এ নোটিস দেন। নোটিসে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন, ২০০৫ এর ১৪(২) ধারা সংশোধন এবং আইনের যথাযথ বাস্তবায়নের আবেদন জানানো হয়। নোটিসটিতে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র সচিব, তথ্য সচিব এবং বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের চেয়ারম্যানকে বিবাদী করা হয়েছে। ডাক ও রেজিস্ট্রি যোগে নোটিসটি পাঠানো হয়। আগামী ১০ দিনের মধ্যে সংশ্লিষ্টরা ব্যবস্থা গ্রহণে ব্যর্থ হলে প্রতিকার চেয়ে রিট করা হবে বলেও হুঁশিয়ারি দেয়া হয়।

বাংলাদেশ ক্যান্সার সোসাইটি, মাদক বিরোধী সংগঠন ‘প্রত্যাশা’ এবং পপুলেশন ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (পিডিও) এই তিন সংগঠনের পক্ষে নোটিসটি পাঠানো হয়। অ্যাডভোকেট লিংকন বলেন, স¤প্রতি মুক্তিপ্রাপ্ত শাকিব খান অভিনীত ‘শাহেনশাহ’ চলচ্চিত্রে একাধিক দৃশ্যে সিগারেটের ব্যবহার করা হলেও কোনো সতর্কবার্তা ব্যবহার করা হয়নি। বরং নানা রঙে-ঢঙে ধূমপানের দৃশ্য আকর্ষণীয় করার চেষ্টা করা হয়েছে। ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন, ২০০৫ অনুযায়ী সিনেমা, নাটক বা প্রামান্য চিত্রে তামাকজাত দ্রব্য ব্যবহারের দৃশ্য টেলিভিশন, রেডিও, ইন্টারনেট, মঞ্চ অনুষ্ঠান বা অন্য কোনো গণমাধ্যমে প্রচার, প্রদর্শন বা বর্ণনা না করার বিধানটি লঙ্ঘন করায় মুক্তিপ্রাপ্ত শাহেনশাহ সিনেমার কিছু দৃশ্য বাতিলের জন্যে সংশ্লিষ্টদের উদ্দেশ্যে লিগ্যাল নোটিস পাঠিয়েছি।

তিনি বলেন, ‘ধূমপান ও তামাকজাত দ্রব্যের ব্যবহার সম্পর্কিত এমন অসংখ্য দৃশ্য অন্যান্য নাটক-সিনেমায়ও পাওয়া যাবে খুঁজলে। ফলে ধূমপান ও তামাকজাত দ্রব্যের ব্যবহার নিরুৎসাহিত করার জন্য প্রণীত আইনটি গ্রন্থগত কালো অক্ষর হয়েই আছে শুধু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ