Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রশ্ন : আমাদের মসজিদের বাউন্ডারিতে ষ্টিলের গ্রীলে আরবীতে ‘আল্লাহু’ ডিজাইন করা। যখন রোদ উঠে, তখন আল্লাহু লেখার স্পষ্ট ছায়া চলার রাস্তায় এসে পড়ে, যা সবারই পায়ের নিচে পড়ে। প্রশ্ন হলো, এই রাস্তা দিয়ে চলাতে আমাদের কি গুনাহ হচ্ছে?

আলী আহমাদ
ইমেইল থেকে

প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২০, ৭:১৩ পিএম

উত্তর : এটি সতর্কতা ও তাকওয়ার বিষয়। এমন না করাই উচিত। গ্রীলে, সাইনবোর্ডে, কবরে বা অন্য কোনো অরক্ষিত জায়গায় ‘আল্লাহ’র নাম বা কোরআনের আয়াত না লেখা এজন্যই কর্তব্য। ধুলোবালি ও অনেক সময় নাপাকি থেকেও এসবের হেফাজত করা সম্ভব হয় না। আপনার বর্ণনায় আল্লাহ নামের ছায়ার ওপর পা দিয়ে চলার যে কষ্ট ও মনোবেদনার অনুভ‚তি এটি খুবই ভালো। সম্ভব হলে পরামর্শের মাধ্যমে এর সমাধান সম্ভব। শুধু এ নামের অংশটিতে একটি ষ্টিলের পাত আলাদাভাবে লাগিয়ে দিলেই হয়, কিংবা পর্দা লাগিয়েও এর সমাধান করা যায়, যেন চলাচলের স্থানে এর ছায়া না পড়ে। পবিত্র কোরআনে আল্লাহ বলেছেন, যে আল্লাহর নিদর্শনসমূহকে সম্মান প্রদর্শন করে, এটি তার অন্তরের তাকওয়ার প্রমাণ।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
[email protected]

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রশ্ন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ