Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

জঙ্গিদের ছবি, ভিডিও ও তথ্য পোস্ট-লাইক-শেয়ার করলে পুলিশের ব্যবস্থা

প্রকাশের সময় : ৬ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব অনলাইন ডেস্ক : পুলিশ জানিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে কোনও জঙ্গি সংগঠনের ভিডিও, ছবি বা পোস্ট শেয়ার বা লাইক করা তথ্য প্রযুক্তি আইনে (আইসিটি) দণ্ডনীয় অপরাধ। কেউ এ নিষেধাজ্ঞা অমান্য করলে তথ্য ও প্রযুক্তি আইনে তার বিরুদ্ধে মামলা করা হবে।
বুধবার পুলিশ সদর দপ্তরের জনসংযোগ কর্মকর্তা কামরুল আহসান বিষয়টি নিশ্চিত করেছেন।
বাংলাদেশে আরও সন্ত্রাসী হামলা চালানো হবে এমন হুমকি দিয়ে তিনজন বাংলাদেশির একটি ভিডিও বার্তা সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ার পর এই ঘোষণা দেয়া হল। জঙ্গি গোষ্ঠীর ইন্টারনেটভিত্তিক তৎপরতার যুক্তরাষ্ট্রভিত্তিক নজরদার সাইট ইন্টেলিজেন্স গ্রুপ মঙ্গলবার রাত দেড়টার দিকে একটি টুইটে কথিত বাংলাদেশি আইএস যোদ্ধার ভিডিও বার্তার কথা প্রকাশ করে।
পুলিশ বলেছে, এটি যে বা যারা ছড়াবে তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এ বিষয়ে ইতিমধ্যে নজরদারি শুরু হয়েছে বলে জানান হয়েছে।
পুলিশ সদর দপ্তরের উপমহাপরিদর্শক (গণমাধ্যম) এ কে এম শহিদুর রহমান ভিডিওটির বিষয়ে জানতে চাইলে বলেন, ‘যেকোনো জঙ্গি তৎপরতার সমর্থনে যেকোনো ধরনের কনটেন্ট আপলোড, শেয়ার করা এমনকি তাতে লাইক দেওয়া এবং তার সমর্থনে কমেন্ট করাও আইসিটি অ্যাক্ট অনুযায়ী অপরাধ। যারা এগুলো করবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’
পুলিশের উচ্চপর্যায়ের সূত্র জানায়, ভিডিওটি তাদের নজরে এসেছে। তবে ওই তিন যুবকের পরিচয় সম্পর্কে এখনো তারা নিশ্চিত হতে পারেনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ