Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

জাতীয় মসজিদের ভেতরে সশস্ত্র সেনা মোতায়েন

প্রকাশের সময় : ৬ জুলাই, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ৭:৩৪ পিএম, ৬ জুলাই, ২০১৬

ইনকিলাব অনলাইন ডেস্ক : রাজধানী ঢাকার অভিজাত এলাকা গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় সন্ত্রাসী হামলার জের ধরে যেকোনো নাশকতামূলক কর্মকাণ্ড ঠেকাতে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের ভেতরে সশস্ত্র সেনা সদস্য মোতায়েন করা হয়েছে। এছাড়াও মসজিদের বাইরে মোতায়েন করা হয়েছে বিপুলসংখ্যক পুলিশ। তারা তল্লাশিতে সন্তুষ্ট হওয়ার পরেই মুসল্লিরা মসজিদে প্রবেশ করতে পারছেন।

জানা গেছে, বুধবার দুপুরে বায়তুল মোকাররমে যোহর নামাজ পড়তে আসা মুসল্লিদের তল্লাশি করেছে পুলিশ। এরপর মসজিদের ভেতরে প্রবেশের সময় দরজার মুখেই মুসল্লিদের আরেক দফা তল্লাশি করছেন সশস্ত্র সেনা সদস্যরা। সূত্র জানায়, রাষ্ট্রের সর্বোচ্চ পর্যায়ের নির্দেশে জাতীয় মসজিদে পুলিশের পাশাপাশি সেনা সদস্যদের মোতায়েন করা হয়েছে।

উল্লেখ্য, বৃহস্পতিবার বেলা ১১টায় বায়তুল মোকাররমে ঈদ উল ফিতরের সর্বশেষ জামায়াত অনুষ্ঠিত হবে। জামায়াত সম্পন্ন হওয়া পর্যন্ত সেনা সদস্যরা বায়তুল মোকাররমের ভেতরে দায়িত্ব পালন করবেন।

প্রসঙ্গত, গত শুক্রবার রাতে গুলশান ২ নম্বরের হলি আর্টিজানে হামলা চালায় একদল অস্ত্রধারী জঙ্গি। দেশি-বিদেশি অন্তত ৩৩ জনকে জিম্মি করে তারা।  প্রায় ১২ ঘণ্টা পর কমান্ডো অভিযান চালিয়ে পরের দিন শনিবার ওই রেস্তোরাঁর নিয়ন্ত্রণ নেয় সশস্ত্রবাহিনী। ১৩ জন জিম্মিকে জীবিত উদ্ধার করা হলেও ২২ জনকে নৃশংসভাবে হত্যা করে জঙ্গিরা।

নিহতদের মধ্যে নয়জন ইটালির, সাতজন জাপানি ও একজন ভারতের নাগরিক৷ তিনজন বাংলাদেশী, যাদের মধ্যে একজনের যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব ছিল। নিহতদের মধ্যে দু জন বাংলাদেশি পুলিশ কর্মকর্তাও রয়েছেন যারা বোমার আঘাতে নিহত হন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ