Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

মহানগরে পূর্ণাঙ্গ কমিটি ২১ ফেব্রুয়ারির মধ্যে

প্রধানমন্ত্রীর নির্দেশ

ইয়াছিন রানা | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

আগামী ১৫ দিনের মধ্যে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলোর ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখার পূর্ণ কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। পাশাপাশি ঢাকা মহানগরে সহযোগী সংগঠনগুলোর মেয়াদোত্তীর্ণ কমিটিগুলোকেও সম্মেলনের মাধ্যমে নতুন কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন তিনি।
গতকাল আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা সরকারি সফরে ইতালি যাওয়ার আগে দলের কেন্দ্রীয় নেতাদের মৌখিকভাবে এ নির্দেশনা দিয়ে গেছেন। আওয়ামী লীগ সভাপতির এই নির্দেশনা এরই মধ্যে ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর ও দক্ষিণ এবং সহযোগী সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদকদের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করে এ নির্দেশনা পৌঁছে দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের
এ বিষয়ে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফী ইনকিলাবকে বলেন, দলের সাধারণ সম্পাদক আমাদের (মহানগর উত্তর শাখার সভাপতি ও সাধারণ সম্পাদক) ফোন করেছিলেন। তিনি নির্দেশনা দিয়েছেন, আগামী ২১ ফেব্রæয়ারির আগে পূর্ণাঙ্গ কমিটি গঠন করতে হবে। দলীয় প্রধানের নির্দেশনা মেনে আমরা কাজ করবো। ইতোমধ্যে আমার সাধারণ সম্পাদক হুমায়ুন কবিরের সঙ্গে এ নিয়ে আলোচনাও হয়েছে।
বর্তমান সরকারের টানা তৃতীয় মেয়াদে নির্বাচনি অঙ্গীকার বাস্তবায়নে শুদ্ধি অভিযান শুরু হয়। এই অভিযানের মধ্যেই বিদায়ী বছরের ৬, ৯, ১৬, ২৩ ও ২৯ নভেম্বর আওয়ামী লীগের সহযোগী সংগঠন কৃষক লীগ, শ্রমিক লীগ, স্বেচ্ছাসেবক লীগ, যুবলীগ ও মৎস্যজীবী লীগের জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়। একইসঙ্গে গত ৩০ নভেম্বর অনুষ্ঠিত হয় ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের সম্মেলন হয়।
সহযোগী সংগঠনগুলোর মধ্যে কেবল স্বেচ্ছাসবক লীগ ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের সম্মেলন অনুষ্ঠিত হলেও পূর্ণাঙ্গ কমিটি গঠিত হয়নি।
এদিকে আগামী ৬ মার্চের মধ্যে সারাদেশে সাংগঠনিক থানা, উপজেলা, পৌরসভা, ইউনিয়ন, ওয়ার্ডসহ সব ইউনিটকে সম্মেলন শেষ করার নির্দেশনা দিয়ে তৃণম‚লে চিঠি দিয়েছে কেন্দ্রীয় আওয়ামী লীগ। গতকাল এ বিষয়ে কেন্দ্রীয় আওয়ামী লীগের পক্ষ থেকে তৃণমূলকে চিঠি পাঠানো হয়।
নির্দেশনায় বলা হয়েছে, সারাদেশে সদস্য সংগ্রহ অভিযান জোরদার করতে আগামী ১ মার্চ থেকে সদস্য বই, ঘোষণাপত্র ও গঠনতন্ত্র সংগ্রহ করতে হবে দলের কেন্দ্রীয় দফতর থেকে। যেসব সাংগঠনিক জেলার সম্মেলন অনুষ্ঠিত হয়েছে, দ্রæততম সময়ে সেসব জেলার পূর্ণাঙ্গ কমিটি গঠন করে কেন্দ্রীয় দফতরে জমা দিতে হবে। পাশাপাশি যেসব সাংগঠনিক জেলায় সম্মেলন অনুষ্ঠিত হয়নি, বিভাগীয় দায়িত্বপ্রাপ্ত যুগ্ম সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদকের সঙ্গে যোগাযোগ করে সেসব জেলায় সম্মেলন শেষ করতে হবে।
চিঠিতে বলা হয়েছে, গত ২০ ও ২১ ডিসেম্বর আওয়ামী লীগের ২১তম জাতীয় কাউন্সিল ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে সফলভাবে অনুষ্ঠিত হয়েছে। এ নিয়ে গতকাল রংপুর বিভাগীয় জেলা ও মহানগর সভাপতি ও সাধারণ সম্পাদকদের নিয়ে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে কেন্দ্রীয় কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ