Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মুজিব বর্ষে কেউ বেকার থাকবে না : প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০৪ এএম

যুবসমাজের কর্মসংস্থানের বিষয়টি মাথায় রেখেই সরকার বিভিন্ন প্রকল্প হাতে নিয়েছে বলে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মুজিববর্ষে কেউ বেকার থাকবে না। সবার কর্মসংস্থানের বিষয়টি মাথায় রেখেই সরকার কাজ করছে। সরকার তরুণদের জন্য প্রশিক্ষণ ও ঋণদানসহ বিভিন্ন সহায়তার ব্যবস্থা করেছে। তাদের উৎপাদিত পণ্যের বাজার সৃষ্টি ও বিভিন্ন শিল্প স্থাপনেও কাজ চলছে।

গতকাল প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে আত্মকর্মী ও যুব সংগঠকদের মধ্যে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

তিনি অনুষ্ঠানে ২২ জন আত্মকর্মী এবং পাচ যুব সংগঠনের মাঝে এই পদক প্রদান করেন। ১৯৮৬ সাল থেকে প্রদান করা এ পুরস্কারে এ পর্যন্ত ৪৪৫ জন আত্মকর্মী সম্মানীত হয়েছেন।

যুবসমাজকে আত্মনির্ভরশীল ও আত্মমর্যাদাসম্পন্ন করে গড়ে তুলতে সরকার কাজ করছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আজ দেশের যুব সমাজকে ভাবতে হবে, আমরা চাকরি করবো কেন, আরও ১০ জনকে চাকরি দেবো। যারা স্বপ্রণোদিত হয়ে উদ্যোক্তা হবেন, সরকার তাদের সহায়তা দেবে।

তিনি বলেন, চাকরি না করলেই বেকার, বিষয়টি তা নয়। ডিজিটাল বাংলাদেশের কল্যাণে অনেক ফ্রিল্যান্সারসহ বিভিন্ন পেশাজীবী গড়ে উঠেছেন। তবে সামাজিকভাবে এসব পেশাজীবীকে মূল্যায়ন করা হচ্ছে না। এ মানসিকতা বদলাতে হবে। অথচ সরকার অনলাইনে আয়ের সুযোগ সৃষ্টি করে দিতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। নিজেদের স্বাবলম্বী করতে যুব উন্নয়নসহ বিভিন্ন মন্ত্রণালয় থেকে প্রশিক্ষণসহ বিভিন্ন সহায়তা দেওয়া হচ্ছে। বিনা জামানতে ঋণের ব্যবস্থাও করা হচ্ছে। র্স্টাআপ প্রোগ্রামের জন্য সরকার ঋণের ব্যবস্থা রেখেছে জানিয়ে শেখ হাসিনা বলেন, যুবকদের র্স্টাআপ প্রোগ্রামকে উৎসাহ দিতে ব্যাংকে টাকা আছে। আমরা ফান্ড গঠন করে দিয়েছি। যুবকরা সেখান থেকে সহজ শর্তে ঋণ পাবে।

সরকার বিদেশে দক্ষ কর্মী পাঠাতে কাজ করছে জানিয়ে তিনি বলেন, বিদেশে কর্মী পাঠানোর ক্ষেত্রে আমরা বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থা করছি। কারণ দক্ষ কর্মী পাঠালে মূল্যায়ন ভালো হয়, আয় বাড়ে। এরজন্য যুব উন্নয়নসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও মন্ত্রণালয়ের মাধ্যমে প্রশিক্ষণ ও ঋণদানের ব্যবস্থা করা হয়েছে।

প্রধানমন্ত্রী আরও বলেন, যে দেশের জন্য লাখো মানুষ রক্ত দিয়েছে, সে দেশ ব্যর্থ হতে পারে না। দেশের সবার জন্য সব ধরনের সুযোগ-সুবিধা নিশ্চিতে কাজ করছি। স্বল্পোন্নত দেশের স্বীকৃতি ধরে রেখে দেশকে উন্নত দেশে রূপান্তরের জন্য আমরা কাজ করে যাচ্ছি।

এসময় বাংলাদেশকে ক্ষুধামুক্ত ও দারিদ্র্যমুক্ত সোনার বাংলা হিসেবে গড়ে তোলার জন্য যুবসমাজকে দৃঢ়ভাবে প্রতিজ্ঞা নিতে ও তা বাস্তবায়নের আহ্বান জানান প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতার ডাকে সাড়া দিয়ে এদেশের যুব সমাজ হাতে অস্ত্র তুলে নিয়ে লড়াই করে বিজয় ছিনিয়ে এনেছে। আমরা বিজয়ী জাতি। আর বিজয়ী জাতি হিসেবেই আমরা বিশ্বে এগিয়ে যেতে চাই। আমরা চাই, আমাদের যুব সমাজ আত্মনির্ভরশীল হোক, আত্মমর্যাদাশীল হোক। তিনি বলেন, সে লক্ষ্য নিয়ে যখনই সরকার গঠন করেছি তখনই আমাদের যুব সমাজের জন্য আমরা কর্মসংস্থানের ব্যবস্থা করেছি।

প্রধানমন্ত্রী বলেন, যুব সমাজ খেলাধূলা, সংস্কৃতি চর্চাসহ সর্বক্ষেত্রেই যেন পারদর্শী হয়ে ওঠে, সেদিকে লক্ষ্য রেখেই আমরা পদক্ষেপ নিয়েছি এবং নিচ্ছি। যুবকদের প্রশিক্ষণে তার সরকারের উদ্যোগ তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, আমরা এই প্রশিক্ষণটা একেবারে স্কুল পর্যায় থেকে শুরু করতে চাই। সেলক্ষে ৬ষ্ঠ শ্রেনী থেকেই যেকোন একটা বিষয়ে হাতেকলমে শিক্ষা দেয়া শুরু হবে।#



 

Show all comments
  • Monjur Alom Ripon ৩১ জানুয়ারি, ২০২০, ১২:৫৮ এএম says : 0
    আপনী হয়তো জানেন না এদেশের সাধারন বেকার যুবকরা লোন পায়না।বেশিসংখ্যক অসাধু ব্যাংকার এর জন্য।
    Total Reply(0) Reply
  • Golpo Kothar Sagor ৩১ জানুয়ারি, ২০২০, ১২:৫৯ এএম says : 0
    প্রিয় প্রধানমন্ত্রী আশা করি আমার Appointment Letter আমার সঠিক ঠিকানায় পৌঁছে দিবেন।
    Total Reply(0) Reply
  • Safiqul Islam Sromikboy ৩১ জানুয়ারি, ২০২০, ১:০০ এএম says : 0
    বাংলাদেশের বেকার সমস্যা সমাধান একমাত্র সরকার নিজেরাই ছাত্র কর্তৃক দ্বারা হাতে কলমে অভিজ্ঞতা সহ কারে শিক্ষা দান করলে হয়তো বা এই সমস্যাটা সমাধান হবে এবং ছাত্রছাত্রীরা অনেক টাকা পাবে পড়াশোনা চালানোর জন্য অন্য কারো কাছে হাত পাততে হবে না রাস্তাঘাটে কোন প্রকার টুকাই জন্ম নিবে না।
    Total Reply(0) Reply
  • Mizan Sikder ৩১ জানুয়ারি, ২০২০, ১:০০ এএম says : 0
    নন এমপিও শিক্ষকদের এমপিও ভুক্তির কোন খবর নাই। লাখ লাখ শিক্ষক মানবেতর জীবন যাপন করছে! এ বিষয়টা বিবেচনা করা দরকার।
    Total Reply(0) Reply
  • MD Nayan ৩১ জানুয়ারি, ২০২০, ১:০১ এএম says : 0
    অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি মাননীয় প্রধানমন্ত্রী গণতন্ত্রের মানসকন্যা আমাদের মমতাময়ী মা জানে বিষয়টা অবশ্যই নজর রাখে
    Total Reply(0) Reply
  • Josim Uddin ৩১ জানুয়ারি, ২০২০, ১:০১ এএম says : 0
    মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আকুল আবেদন যে,মুজিব বর্ষে এমপিও ভুক্ত সকল স্কুল, কলেজ ও মাদ্রাসা এক সঙ্গে সরকারিকরণ চাই এবং দাবি।
    Total Reply(0) Reply
  • রুহুল ৩১ জানুয়ারি, ২০২০, ১১:২৯ এএম says : 0
    যতদিন দেশে ঘুষ ব্যবস্থা,কোটা ব্যবস্থা,তোষামোদ ব্যবস্থা, ক্ষমতাধরদের ক্ষমতার অবৈধ ব্যবহার বন্ধ না হবে - বেকারত্য , মেধাহীনতা দূর হবে না।
    Total Reply(0) Reply
  • মামুন হোসেন ১৭ মার্চ, ২০২০, ১১:৩৪ এএম says : 0
    ২০০৮ সালে নির্বাচনের ইশতেহার চিলো ঘরে চাকরির দিবে বলচে সরকার, সে সুবাধে ন্যাশনাল সার্ভিস প্রকল্প চালু করচে সরকার ২ বছরের চুক্তি কিন্তু আমাদের চুকিন্তির মেয়াদ শেষ আমরা আবারো বেকার হয়ে পড়েছি (১-৭)পর্বের মেয়াদ শেষ আমরা চাই মেয়াদ বৃদ্ধি করুক।
    Total Reply(0) Reply
  • সালাউদ্দিন মামুন ২৮ মার্চ, ২০২০, ৮:২২ এএম says : 0
    আমি আমার বাবা মা সবাই কে নিয়ে খুবই অসহায় রয়েছি, আমার জন্ম তারিখ 25/06/1990, বয়সের সময়সীমা শেষ পর্যায়ে, আমি বি, এ পাশ, এমতাবস্থায় একটি সরকারী চাকরী পেলে খুবেই উপকার হত
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ