Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রশ্ন : মোবাইল ফোনে আমার স্ত্রীর সাথে কথা বলার সময় কিছু একটা বিষয় নিয়ে কথা কাটাকাটি হয়। সে বেশী উত্তেজিত অবস্থায় ছিল এবং আমাকে গালিগালাজ করছিল। এমন করতে তাকে নিষেধ করে বলি যে, আবার এমন কথা বললে আমি তাকে তিন কথা বলে ফেলবো। তারপরও সে না থামায়, প্রচন্ড রাগের মাথায় আমি বলি যে, ‘তুই আমার মা, আমি তোর ছেলে’। এখন আমার প্রশ্ন হলো, আমার কি করণীয়? আমি আমার ভুল বুঝতে পেরেছি।

রিয়াদ হোসেন
ই-মেইল থেকে

প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২০, ৭:০৫ পিএম

উত্তর : লিখিত প্রশ্ন ছাড়া এসব জিজ্ঞাসার জবাব দেওয়া হয় না। কারণ, জবাব পাওয়ার পর প্রশ্নটি মানুষ পাল্টে ফেলে অথবা পরিস্থিতির আসল চিত্র, নিজের আচরণ, বক্তব্য সঠিকভাবে উল্লেখ করে না। এখানে আমরা যা লেখা আছে তার ভিত্তিতে এতটুকু বলতে চাই যে, আপনার বর্ণিত প্রশ্নটির যে ভাব ও ভাষা দেখা যাচ্ছে তাতে বোঝা যায় আপনি তালাক দেননি। যে কথাটি বলেছেন, তাতে স্ত্রী তালাক হয় না। এখন আপনিই ভেবে দেখুন আসলে কী বলেছিলেন। লেখা অনুযায়ী তালাক হয়নি। 

উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
[email protected]

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রশ্ন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ