Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

হাতের মুঠোয় ভূমিসেবা ৫ টাকায় ৩ দিনে মিলবে জমির খতিয়ান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২০, ১২:০৫ এএম

দাপ্তরিক কাজে ব্যবহার করার জন্য জমির আরএস খতিয়ান ও মৌজা ম্যাপের সার্টিফায়েড পেতে গ্রাহকের খরচ হবে মাত্র ৪৫ টাকা। সময় লাগবে মাত্র তিন দিন। এছাড়া দেশের যে কোনো স্থান থেকে ঢাকা কালেক্টরেটের ভার্চুয়াল রেকর্ড রুমে ঢুকে ঢাকা জেলার আরএস খতিয়ান ও মৌজা ম্যাপ দেখা যাবে। গতকাল বুধবার ভ‚মি মন্ত্রণালয়ের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মাত্র ৪৫ টাকার বিনিময়ে মোবাইল কিংবা অনলাইনে পেমেন্টের মাধ্যমে ফি পরিশোধ করে, সরাসরি কিংবা ডাকযোগে তিন কার্যদিবসের মধ্যে আরএস খতিয়ান ও মৌজা ম্যাপের সার্টিফায়েড কপি পাওয়া যাবে।

মৌজা ম্যাপ পাওয়ার জন্য ওয়েবসাইটে প্রবেশ করার পর প্রথমে সিট নম্বর বাছাই করতে হবে। এরপর ‘ক্যাপচা’র যোগফল লিখে ‘খুঁজুন’ বাটনে ক্লিক করলে মৌজা ম্যাপ/নকশা প্রদর্শিত হবে। সার্টিফায়েড কপি পেতে সার্টিফায়েড বা অনলাইন কপির বাটনে ক্লিক করে আবেদন করতে হবে। প্রদর্শিত ফরমটি প‚রণ করার পর, প্রয়োজনীয় ফি মোবাইল ব্যাংকিং বা অনলাইনে মাধ্যমে দিয়ে তিনদিনের মধ্যে ডাকযোগে মৌজা ম্যাপ/নকশা সার্টিফায়েড কপি পাওয়া যাবে।

আরএস খতিয়ানের ক্ষেত্রে খতিয়ান নম্বর দিতে হবে। এরপর ক্যাপচা’র যোগফল লিখে খুঁজুন’ বাটনে ক্লিক করলে পর্চা/খতিয়ান প্রদর্শিত হবে। সার্টিফায়েড কপি পেতে সার্টিফায়েড বা অনলাইন কপির বাটনে ক্লিক করে আবেদন করতে হবে। প্রদর্শিত ফরমটি প‚রণ করার পর, প্রয়োজনীয় ফি মোবাইল ব্যাংকিং বা অনলাইনে মাধ্যমে দিয়ে তিনদিনের মধ্যে ডাকযোগে মৌজা আরএস খতিয়ানের সার্টিফায়েড কপি পাওয়া যাবে।

গত বৃহস্পতিবার ২ জানুয়ারি ঢাকা জেলা প্রশাসকের কার্যালয় থেকে ‘হাতের মুঠোয় ভ‚মিসেবা’ প্রতিপাদ্য সামনে রেখে ঢাকা কালেক্টরেটের ভার্চুয়াল রেকডরুম উদ্বোধন করেন ভ‚মিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। তিনি সেদিন ঘোষণা করেছিলেন আগামী ছয় মাসের মধ্যে সমগ্র বাংলাদেশে ভার্চুয়াল রেকডরুম চালু হবে। ভার্চুয়াল রেকডরুম স্থাপন করা হচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যোগ ‘ডিজিটাল বাংলাদেশ’ এর আওতায়।


খেলোয়াড়দের সংবর্ধনা দিলেন সেনা প্রধান
জাতীয় ক্রীড়া পুরস্কার প্রাপ্ত সেনাবাহিনীর কৃতি খেলোয়াড় এবং ১৩তম সাউথ এশিয়ান গেমস ২০১৯ এ বাংলাদেশ সেনাবাহিনীর পদক বিজয়ীদের সম্মানে এক সংবর্ধনা অনুষ্ঠান বুধবার সেনাসদর, মাল্টিপারপাস কমপ্লে¬ক্সে অনুষ্ঠিত হয়। সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ উপস্থিত থেকে জাতীয় পুরস্কার প্রাপ্ত সেনাবাহিনীর কৃতি খেলোয়াড়দের এবং ১৩তম এসএ গেমসে স্বর্ণপদক বিজয়ী সেনাবাহিনীর খেলোয়াড়দের মাঝে ক্রেষ্ট, সার্টিফিকেট এবং উপহার সামগ্রী প্রদান করেন। আইএসপিআরের এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, সেনাবাহিনীর ১৫জন জাতীয় ক্রীড়া পুরস্কার প্রাপ্ত প্রাক্তন খেলোয়াড়কে গতকাল পুরস্কৃত করা হয়েছে। নেপালে অনুষ্ঠিত ১৩তম সাউথ এশিয়ান গেমসে সেনাবাহিনীর ১০৫ জন সদস্য ২০টি খেলায় অংশগ্রহণ করে ০৯টি স্বর্ণ (দলগত-৫টি ও ব্যক্তিগত-৪টি), ২৩টি রৌপ্য (দলগত-১৬টি ও ব্যক্তিগত-৭টি) এবং ৩৮টি তা¤্র্র (দলগত-২২টি ও ব্যক্তিগত-১৬টি) পদক অর্জন করে। সেনাবাহিনী দলের ৯টি স্বর্ণ পদক অর্জন কারী ৬ জন খেলোয়াড়কে প্রধান অতিথি গতকাল পুরস্কৃত করেন। অনুষ্ঠানে সেনাবাহিনী প্রধান সামগ্রীক সফলতার জন্য ক্রীড়াবিদদের আন্তরিক ধন্যবাদ জানান এবং একই সাথে এই ধারাবাহিকতা বজায় রাখার জন্য আহ্বান জানান। অনুষ্ঠানে সেনা সদরের কর্মকর্তা, বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের মহাসচিব ও অন্যান্য কর্মকর্তা, মহাপরিচালক বিকেএসপি, জাতীয় ক্রীড়া পরিষদ সচিব, সেনাবাহিনীর কৃতি খেলোয়াড় এবং তাদের উত্তরাধিকারী উপস্থিত ছিলেন।-আইএসপিআর



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ