Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

বিশ্বের দেশে দেশে নতুন বাজার খোঁজা হচ্ছে

বিদেশের মিশনগুলোতে চিঠি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের পরও বাংলাদেশের শুল্কমুক্ত রফতানির সুবিধা বজায় রাখতে বিদেশে বাংলাদেশের মিশনপ্রধানদের জোর ক‚টনৈতিক চেষ্টা চালানোর নির্দেশনা দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন। স্বাগতিক দেশের সরকার, নীতিনির্ধারণী মহল এবং আমদানিকারকদের সঙ্গে আলোচনার মাধ্যমে বাংলাদেশের রফতানির প্রবৃদ্ধি অক্ষুন্ন রাখতেও নির্দেশ দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী। বিদেশে বাংলাদেশের মিশনপ্রধানদের কাছে স¤প্রতি লেখা এক পত্রে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ ধরণের নির্দেশনা দেন।

ক‚টনৈতিক স‚ত্রগুলো বলছে, গত সপ্তাহের শেষদিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন। ওই বৈঠকেও পররাষ্ট্রমন্ত্রী অর্থনৈতিক ক‚টনীতির ওপর জোর দিতে সবাইকে আহŸান জানান। পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, আমাদের তৈরি পোশাক, ফার্মাসিউটিক্যাল এবং কৃষিপণ্য রফতানির সম্ভাবনাময় নতুন বাজার অনুসন্ধানে বিদেশে অবস্থানরত মিশনসম‚হকে আরও সক্রিয় ভ‚মিকা রাখতে হবে। সার্বিক বিনিয়োগ এবং রফতানি বৃদ্ধিতে আরও মনোযোগী হতে হবে, যাতে প্রধানমন্ত্রীর নেতৃত্বে রূপকল্প ২০২১ এবং রূপকল্প ২০৪১ আমরা নির্ধারিত সময়ের আগেই অর্জন করতে পারি।

ড. মোমেন উল্লেখ করেন বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশের রফতানি বৃদ্ধি এবং আমাদের দেশে উৎপাদিত পণ্যের নতুন বাজার তৈরির পাশাপাশি বাংলাদেশে বৈদেশিক বিনিয়োগ বৃদ্ধিও আমাদের উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য অত্যন্ত গুরুত্বপ‚র্ণ। বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) গঠনের মাধ্যমে সরকার বিদেশি বিনিয়োগকারীদের জন্য বিভিন্ন ধরনের প্রণোদনা দিচ্ছে। বাংলাদেশে যে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং ২৮টি হাই-টেক পার্ক সৃষ্টি করা হচ্ছে, সেখানে বিদেশি বিনিয়োগ আকর্ষণে মিশনসম‚হের গুরুত্বপ‚র্ণ ভ‚মিকা প্রত্যাশা করেন পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, বাংলাদেশ সরকার বিদেশি বিনিয়োগবান্ধব যেসব নীতি গৃহীত হয়েছে এবং যেসব প্রণোদনা প্রদান করা হচ্ছে, তা স্বাগতিক দেশসম‚হের সম্ভাব্য বিনিয়োগকারীদের কাছে তুলে ধরার মাধ্যমে বাংলাদেশে বিনিয়োগে আকৃষ্ট করার ক্ষেত্রে মিশনসম‚হ গুরুত্বপ‚র্ণ ভ‚মিকা রাখতে পারবে। এ বিষয়ে সকলকে বিনিয়োগ সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য-উপাত্ত, বিভিন্ন প্যাকেজের বিবরণ ইত্যাদি সকল সহায়তা বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ এবং পররাষ্ট্র মন্ত্রণালয় প্রদান করবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিদেশে অবস্থিত বাংলাদেশ দ‚তাবাসসম‚হের এ বিষয়ে বিশেষ করণীয় রয়েছে। বাংলাদেশের বিরুদ্ধে এ ধরনের যে কোনো প্রচারণা সম্পর্কে দূতাবাসসম‚হকে সজাগ থাকতে হবে, এবং উদ্ভ‚ত যে কোনো পরিস্থিতিতে দ‚তাবাসসম‚হকে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রফতানি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ