Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

প্রশ্ন : আমি একটি ব্যবসা করি। তা হলো, ডিজিটাল মেশিনে ব্যানার ছাপানো/বানানো। সে ব্যানারে প্রায়ই ছবি থাকে। হিন্দুদের ব্যানার বানাতে তাদের দেব দেবীর ছবি থাকে। তাছাড়া ওয়াজ মাহফিল, মাদরাসার বিভিন্ন কার্যক্রমের ব্যানার ছাপানো হয়। স্কুল, কলেজ ও বিভিন্ন সংগঠনের ব্যানার ছাপানো হয়। আমার এই ব্যবসা কি জায়েজ?

হারুন অর রশিদ
ই-মেইল থেকে

প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২০, ৭:৫১ পিএম

উত্তর : মূলত আপনার ব্যবসাটি ডিজিটাল প্রিন্টিংয়ের। যা একটি হালাল ব্যবসা। এটি আসলে ছবি ছাপার উদ্দেশ্যে আপনি চালু করেন নি। গ্রাহকের প্রয়োজনে প্রাণীর ছবি আপনাকে ছাপতে হয়। এজন্য আলাদা গোনাহ হবে। আপনি গোনাহ ভেবেই প্রিন্ট করবেন এবং এজন্য আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করবেন। সম্ভব হলে ছবি ছাড়া অর্ডার রাখার চেষ্টা করবেন। যদি ছবি এড়াতে না-ই পারেন, তাহলে ধীরে ধীরে অন্য পেশায় চলে যাওয়ার চেষ্টা করবেন। যতদিন অন্য ব্যবসা শুরু না করেন, ততদিন আপনার জন্য এ ব্যবসাই হালাল। দেব দেবীর ছবি কিংবা পূজার ব্যানার কোনোভাবেই জায়েজ হবে না। এটি শিরকে সহযোগিতা বলে গণ্য হবে। এসব অর্ডার নেওয়া থেকে কৌশলে বেঁচে থাকতে হবে। ছবির ব্যাপারেও যদি আপনি শক্ত হতে পারেন তাহলে এসব ছাড়াই আপনার ব্যবসা চলবে এবং বরকত হবে।

উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
[email protected]

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
[email protected]



 

Show all comments
  • MD Billal Ahmed ৪ মার্চ, ২০২২, ৯:৪৯ পিএম says : 0
    আট্
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রশ্ন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ