Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিচার বিভাগের প্রতি মানুষের আস্থা ও মামলার হার বেড়েছে

কর্মশালায় আইনমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২০, ১২:০৩ এএম

বিচার বিভাগের প্রতি মানুষের আস্থা বেড়ে যাওয়া আদালতে মামলার হার বেড়েছে বলে মন্তব্য করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। গতকাল বুধবার বিচারকদের এক বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে যোগদান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

আইনমন্ত্রীর কাছে মামলা নিষ্পত্তির বিষয়ে নতুন বছরের পরিকল্পনা জানতে চাওয়া হয়। জবাবে তিনি বলেন, নতুন বছরে কম করে হলেও ৫ থেকে ৬ লাখ মামলা কমানোর পরিকল্পনা রয়েছে। এই বছর লক্ষ্য থাকবে অন্তত ৫ থেকে ৬ লাখ মামলা কমানো। আমরা সেভাবে বিচারিক প্রোগ্রাম, আদালতের লোকবল বাড়ানোর চেষ্টা চালাচ্ছি। আমরা একটা সিস্টেম চালু করেছি। সেটি হচ্ছে ‘জাস্টিস অডিট’। প্রত্যেক তিন বছরে আমরা একটা হিসাব নিই। শুধু যে মামলা সেটা না। কী প্রকারে মামলা, কোন বিষয়ে বেশি মামলা হচ্ছে, সেসব বিষয়ে একটা ধারণা নিয়ে থাকি।

আইনমন্ত্রী বলেন, বর্তমানে দেশে ৩৬ লাখ ৬০ হাজার মামলার যে কথা বলা হচ্ছে সেটার সঙ্গে কিন্তু কিছুটা পার্থক্য আছে। এটা যাই হোক, এটা মামলা জট। আমরা মামলা কমানোর যে পরিকল্পনা নিয়েছি, সেটি অবাস্তব নয়।
এর আগে আইনমন্ত্রী ৪ মাসব্যাপী সহকারী জজদের বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন। বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক সাবেক বিচারপতি খন্দকার মুসা খালেদের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে আইন সচিব মো. গোলাম সারওয়ারও বক্তৃতা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ