Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিএনপির এমপিদের সংসদ থেকে পদত্যাগের আহ্বান ২০ দলের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০১৯, ১২:১৯ এএম

গণতন্ত্র পুনরুদ্ধার ও বেগম খালেদা জিয়ার মুক্তির জন্য বিএনপির এমপিদের সংসদ থেকে পদত্যাগ করে রাজপথের আন্দোলনে শরিক হওয়ার আহ্বান জানিয়েছে ২০ দলীয় জোট। জোটের নেতারা বলেছেন, একাদশ সংসদ নির্বাচনের বর্ষপূর্তির দিনটিকে একদিকে আমরা গণতন্ত্র হত্যা ও ভোটাধিকার হরণ দিবস হিসেবে পালন করছি। অন্যদিকে ধানের শীষের এমপিরা সংসদে রয়েছেন। এমন দ্বিমুখী আচরণ মানুষ ভালভাবে নেবে না।

২০১৮ সালের ৩০ ডিসেম্বর ভোটাধিকার হরণ দিবস উপলক্ষে গতকাল সোমবার রাজধানীর সেগুনবাগিচার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ২০ দলীয় জোটের উদ্যোগে এক আলোচনা সভায় এসব কথা বলেন জোট নেতারা। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ২০ দলের সমন্বয়ক ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, গণতন্ত্র পুনরুদ্ধার ও বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে ২০ দলীয় জোটের নেতারা এখানে জোরদার আন্দোলনের কথা বলেছেন। আমরাও মনে করি, সঙ্কট উত্তোরণে জোরদার আন্দোলনের কোনো বিকল্প নেই। সবাই মিলে সেই আন্দোলনের রণকৌশল ঠিক করতে হবে। আমরা শুধু কর্মসূচি দিতে চাই না, সেটা বাস্তবায়নও করতে চাই। ২০ দলীয় জোট নেতাদের উদ্দেশে তিনি বলেন, লড়াইয়ের ময়দানে কে কতটুকু সাহসিকতার সাথে নেতৃত্ব দিতে পারবেন-সেটাই বড় কথা। শুধু বক্তব্যের মধ্যে সীমাবদ্ধ থাকলে হবে না।
জমিয়তের মাওলানা মহিউদ্দিন ইকরাম বলেন, রাজপথে না নামতে পারলে কিছু হবে না। এজন্য আমাদের ত্যাগ স্বীকার করতে হবে, রাজপথে নামতে হবে। এলডিপির একাংশের শাহাদাত হোসেন সেলিম বলেন, আমরা একদিকে একাদশ সংসদ নির্বাচনের বর্ষপূর্তির দিনটিকে গণতন্ত্র হত্যা ও কালো দিবস বলছি, আবার আমাদের এমপিরা সংসদে রয়েছেন। তারা সংসদে থাকেন কেমন করে? আহŸান জানাব, তারা যেন সংসদ থেকে অবিলম্বে পদত্যাগ করে রাজপথের আন্দোলনে শামিল হন। অনুষ্ঠানে এলডিপির সেলিমের বক্তব্যের সাথে সহমত পোষণ করে বিএনপির এমপিদের সংসদ থেকে অবিলম্বে পদত্যাগের আহŸান জানান এনডিপির চেয়ারম্যান ক্বারী আবু তাহেরও। কর্মসূচি দেয়ার আহŸান জানিয়ে বিএনপির উদ্দেশে ন্যাপ-ভাসানীর চেয়ারম্যান আজহারুল ইসলাম বলেন, কঠোর কর্মসূচি দিন-যাতে এই সরকার ক্ষমতা থেকে বিদায় হয়।###



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ