Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

২০১৯ বিদায়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

‘বৎসর বৎসর চলে গেলো/ দিবসের শেষ সূর্য’। রবীন্দ্রনাথ ঠাকুরের এই কবিতার মতোই ২০১৯ সালের শেষ দিন বছরের শেষ সূর্য চলে যাবে; আজ ৩১ ডিসেম্বর মঙ্গলবার সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ২২ মিনিট। বছরের শেষদিনে কক্সবাজার, কুয়াকাটাসহ দেশের সমুদ্র সৈকতগুলোয় শেষ সূর্যাস্ত দেখতে ভিড় করছেন লাখ লাখ পর্যটক। রাজধানী ঢাকার মানুষও বছরের শেষ সূর্যাস্ত দেখে থার্টিফার্স্ট নাইট উদযাপনের প্রস্তুতি নিয়েছে। পৌষের মাঝামাঝি সময়ে প্রচন্ড শীত, ঘনকুয়াশা এবং কোথাও কোথাও শৈত্যপ্রবাহে বিপর্যস্ত মানুষ। গতকাল সোমবার রাজধানী ঢাকাসহ সারা দেশের আকাশে সূর্য উঁকি দিয়েছে। এতে আবহাওয়া কিছুটা পরিবর্তন হচ্ছে। যদিও আবহাওয়া অধিদপ্তর বলছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকবে। কয়েকটি অঞ্চলে শীতের প্রকোপ অব্যাহত থাকবে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও মাঝারী থেকে ঘন কুয়াশা পড়েছে।

চলতি মৌসুমে দ্বিতীয়বারের মতো শৈত্যপ্রবাহ শুরু হয় ১৯ ডিসেম্বর। তারপর দু-একদিন বাদে প্রতিদিনই কোনো না কোনো অঞ্চল শৈত্যপ্রবাহে আক্রান্ত হয়েছে। উত্তরাঞ্চলের কিছু অঞ্চল বাদে শৈত্যপ্রবাহ স্থির থাকেনি। নিত্যনতুন আক্রান্ত হয়েছে দেশের বিভিন্ন অঞ্চল। আবহাওয়া অধিদফতর বলছে গতকাল সোমবার টাঙ্গাইল, মৌলভীবাজার, কুষ্টিয়া ও যশোর অঞ্চলসহ রাজশাহী ও রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু, মাঝারি ও তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা আজও অব্যাহত থাকতে পারে। দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেলেও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। তীব্র শীত থেকেই যাচ্ছে।

উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, গতকাল দেশে সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়েছে; তীব্র শৈত্যপ্রবাহ। ডিমলায় ৬ দশমিক ৬ ডিগ্রি, রাজারহাটে ৭ দশমিক ২ ডিগ্রি, দিনাজপুরে ৭ দশমিক ৬ ডিগ্রি, বদলগাছীতে ৭ দশমিক ৭ ডিগ্রি ও সৈয়দপুরে ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে। এগুলোকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বলা হয়। এছাড়া রাজশাহীতে ৮ দশমিক ৮ ডিগ্রি, ঈশ্বরদীতে ৮ ডিগ্রি, বগুড়ায় ৮ দশমিক ৯ ডিগ্রি, তাড়াশে ৯ দশমিক ৫ ডিগ্রি, রংপুরে ৯ দশমিক ৫ ডিগ্রি, যশোরে ৯ ডিগ্রি, চুয়াডাঙ্গায় ৮ দশমিক ৫ ডিগ্রি, কুমারখালীতে ৯ দশমিক ৩ ডিগ্রি, শ্রীমঙ্গলে ৮ ডিগ্রি ও টাঙ্গাইলে ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে। এই মাত্রার তাপমাত্রাকে মৃদু শৈত্যপ্রবাহ বলা হয়। প্রচন্ড শীত আর ঠান্ডা আবহাওয়ার মধ্যেই ২০১৯ সালের শেষ সূর্য বিদায় নেবে।



 

Show all comments
  • ** হতদরিদ্র দিনমজুর কহে ** ৩১ ডিসেম্বর, ২০১৯, ৯:২৩ এএম says : 0
    ১৯'এর সব ব্যার্থতার গ্লানি মুছে ফেলে তোমাকে বিদয় জানাতে ইনকিলাব এ কমেন্ট করছি।২০২০কে বরন করে নিতেই আমার এ লেখার আয়োজন।নতুন বছর আসুক আমাদের জন্য শুভ বার্তা নিয়ে।ইনকিলাব পরিবারের সকলকে নতুন বছরের আগমন প্রাক্কালে আমার অন্তর নিংরানো শুভেচ্ছা। নতুন বছর সকলের জন্য মঙ্গল বয়ে আসুক
    Total Reply(0) Reply
  • Md. Anwarul Islam ৩১ ডিসেম্বর, ২০১৯, ১২:৫৭ পিএম says : 0
    পুরনোর সব জঞ্জাল ধুয়েমুছে হোক ছাফ, নতুনের ধারা সব নতুন পথ নিক বাঁক।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ