Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দাম বৃদ্ধির আইন

মন্ত্রিসভায় বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন আইনের খসড়া অনুমোদন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

বিদ্যুৎ, গ্যাস, ডিজেল, পেট্রলসহ জ্বালানির দাম বছরে একাধিকবার বৃদ্ধি বা কমানোর সুযোগ রেখে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (সংশোধনী) আইন, ২০১৯’-এর খসড়ার নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

গতকাল সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (সংশোধন) আইন ২০১৯ এর খসড়া নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, বিদ্যুৎ উৎপাদন এবং গ্যাস সম্পদ ও পেট্রলিয়ামজাত পদার্থের সঞ্চালন, পরিবহন ও বাজারজাতকরণে বেসরকারি বিনিয়োগের অনুক‚ল পরিবেশ সৃষ্টি, ওই খাতে ব্যবস্থাপনা, পরিচালনা, ট্যারিফ নির্ধারণে স্বচ্ছতা আনয়ন, ভোক্তার স্বার্থ সংরক্ষণ ও প্রতিযোগিতামূলক বাজার সৃষ্টির লক্ষে স্বাধীন ও নিরপেক্ষ রেগুলেটরি কমিশন কাজ করে থাকে। তিনি বলেন, আগের আইনটি ছিল ২০০৩ সালের। তাতে একটা প্রভিশন ছিল- কমিশনের নির্ধারিত ট্যারিফ কোন অর্থবছরে একবারের বেশি পরিবর্তন করা যাবে না, যদি না জ্বালানি ম‚ল্যের পরিবর্তনসহ অন্য কোনরূপ পরিবর্তন ঘটে। এটাকে পরিবর্তন করে করা হয়েছে- কমিশন নির্ধারিত ট্যারিফ কোন অর্থবছরে কমিশনের একক বা পৃথক আদেশ দ্বারা প্রয়োজন অনুসারে এক বা একাধিকবার পরিবর্তন করতে পারবে।

এ পরিবর্তন আনার কারণ কি এমন প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ওনারা দেখেছেন অনেক সময়ই পরিবর্তন করা প্রয়োজন হতে পারে। আন্তর্জাতিক বাজারের প্রভাব বা অন্যকোনো সিনারিও আসতে পারে, এজন্য হঠাৎ করে পরিবর্তন করা লাগতে পারে। কিন্তু আগের আইনে করা যেতো না। এখন ফ্লেক্সিবল করা হয়েছে। এ আইন হলে বিদ্যুৎ, গ্যাস, ডিজেল, পেট্রলসহ জ্বালানির দাম বছরে একাধিকবার বাড়াতে পারবে এনার্জি রেগুলেটরি কমিশন- প্রশ্ন করা হলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এক বা একাধিকবার দাম বৃদ্ধি করতে পারবে। বাড়াতে পারবে, কমাতেও পারবে। সংশোধিত আইনে অন্যান্য বিধান ঠিক রয়েছে।
আরো দুটি পাবলিক বিশ্ববিদ্যালয় হচ্ছে।

দেশে আরো দুটি পাবলিক বিশ্ববিদ্যালয় হচ্ছে। এর মধ্যে কিশোরগঞ্জে হবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় এবং সুনামগঞ্জে হবে সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এ দুটি নিয়ে দেশে সরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়াবে ৫০টি। প্রস্তাবিত নতুন দুটি বিশ্ববিদ্যালয়ের আইনের খসড়া নীতিগতভাবে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, বিশ্ববিদ্যালয়ের আইন হবে অন্য সব সরকারি বিশ্ববিদ্যালয়ের মতো। এর আগে গত সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আইনের খসড়া চ‚ড়ান্ত অনুমোদন দেয়া হয়। দেশে এখন এ চারটি ছাড়া ৪৬টি সরকারি বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম চলছে।

সভায় সামুদ্রিক মৎস্য আইন ২০১৯ এর খসড়াও অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রস্তাবিত এ আইন অনুযায়ী বিদেশি মৎস্য নৌযান কর্তৃক মৎস্য আহরণ কার্যক্রম নিয়ন্ত্রণে জেল জরিমানার বিধান রাখা হয়েছে। কেউ যদি এ অপরাধ করেন, তাহলে অনির্ধারিত তিন বছরের কারাদন্ড বা অনধিক ৫ কোটি টাকা অর্থদন্ড বা উভয় দন্ড দেয়া হবে। এমন আরও কিছু নিয়ম কানুন রাখা হয়েছে প্রস্তাবিত এ আইনে।

সভায় বাংলাদেশ এনআরবি রেগুলেটরি কমিশন (সংশোধন) আইনের খসড়াও অনুমোদন দেয়া হয়। বর্তমান আইনে কমিশন কর্তৃক ট্যারিফ কোনো অর্থবছরে একবারের বেশি পরিবর্তন করা যায় না। তা সংশোধন করে প্রস্তাবিত আইনে এক বা একাধিকবার পরিবর্তনের সুযোগ রাখা হয়েছে।



 

Show all comments
  • Budha Abdur Rashid ৩১ ডিসেম্বর, ২০১৯, ১:২৬ এএম says : 0
    Congratulations!!! We need more harsher than others to make our areas safer and better!!!Joy-Joy- Joy-Bangla-Joy-Bangabondhu--Joy-Bangladesh-Awami-League
    Total Reply(0) Reply
  • মিজানুর রহমান ৩১ ডিসেম্বর, ২০১৯, ১:২৭ এএম says : 0
    একই অর্থবছরে একাধিকবার জ্বালানীর মূল্য পুনঃনির্ধারণ করতে পারবে, #একই অর্থবছরে কেন? প্রতি মাসে একাধিকবার হলে তো ভালই ধান্দা হইতো
    Total Reply(0) Reply
  • Rubel Ahmed Shiblu ৩১ ডিসেম্বর, ২০১৯, ১:২৭ এএম says : 0
    আলহামদুলিল্লাহ
    Total Reply(0) Reply
  • রিদওয়ান বিবেক ৩১ ডিসেম্বর, ২০১৯, ১:২৮ এএম says : 0
    দাম বৃদ্ধি হলে তো ওনাদের কোনো সমস্যা নেই, সব সমস্যা গরীবদের।
    Total Reply(0) Reply
  • nazrul islam ৩১ ডিসেম্বর, ২০১৯, ১০:৩৬ এএম says : 0
    যা ইচ্ছা তাই করার অনুমতি নেওয়া।যাতে কেউ কিছু বললে মামলা করতে পারে ।জনগন তো জনগনই ।দুয়া গুলো যদি আপনার মানতেন।জ্ঞানীরা শুধু আইন করে যায় আর অজ্ঞরা শুধু মেনে যায়।আপনারা মানার চিন্তা মাথায় রেখে আইন করলে মনে হয় ভালো হতো
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ