Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

রাজ-পরির সংসারে জোড়া অতিথি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

বাঘ রাজ-পরির সংসারে এলো এক জোড়া নতুন অতিথি। নগরীর ফয়’স লেকস্থ চট্টগ্রাম চিড়িয়াখানায় রয়েল বেঙ্গল টাইগারের খাঁচায় দুই শাবকের জন্ম দিয়েছে বাঘিনী পরি। গতকাল সোমবার দুই শাবকের জন্ম হয়। এখনও তাদের চোখ ফোটেনি। নতুন দুই অতিথির আগমনে চিড়িয়াখানায় অসংখ্য দর্শনার্থী ভিড় জমে। শিশু বাঘ দেখতে খাঁচার চারপাশে ভিড় জমায় শিশু-কিশোরসহ সব বয়সের মানুষ।

চিড়িয়াখানার কিউরেটর ডা. মো. শাহাদাত হোসেন শুভ ইনকিলাবকে বলেন, সকাল ৮টায় কিছু সময়ের ব্যবধানে দুই শাবকের জন্ম দেয় মা বাঘ পরি। দুটি শাবক এবং পরি সুস্থ আছে। শাবক দুটি বাঘ না বাঘিনী তা এখনও বোঝা যাচ্ছে না। মায়ের কাছে থাকায় শাবক দুটিকে এ মুহূর্তে আলাদা করা যাবে না। তিনি জানান, বিগত ২০১৬ সালের ৯ ডিসেম্বর দক্ষিণ আফ্রিকা থেকে বিশেষ প্রজাতির এ দুটি রয়েল বেঙ্গল টাইগার চিড়িয়াখানায় আনা হয়। ২০১৮ সালের ১৯ জুলাই দুইটি শাবকের জন্ম দিয়েছিলো পরি। এরমধ্যে একটি বিরল প্রজাতির শাদা বাঘ। দুটি শাবকই ছিল বাঘিনী।

বাঘ শাবক দেখতে দর্শনার্থীর ভিড় জমছে জানিয়ে চিড়িয়াখানা পরিচালনা কমিটির সদস্যসচিব ও হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন ইনকিলাবকে বলেন, ইতোমধ্যে চিড়িয়াখানায় ব্যাপক উন্নয়ন হয়েছে। আগের তুলনায় দর্শনার্থীর সংখ্যা একশ গুণ বেড়েছে। ৭০ লাখ টাকা ব্যয়ে পুরো চিড়িয়াখানাকে আধুনিকায়ন এবং নতুন করে ঢেলে সাজানো হয়েছে। খুব শিগগির আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করা হবে।
চট্টগ্রাম চিড়িয়াখানায় বর্তমানে ৬৭ প্রজাতির তিন শতাধিক পশু ও পাখি আছে। এর মধ্যে আছে সিংহ, পুরুষ ভাল্লুক, কুমির, চিত্রা হরিণ, মায়া হরিণ, উল্টোলেজী বানর, উল্লুক, হনুমান, চিতা বিড়াল, উটপাখি, ইমু, ঘোড়া ইত্যাদি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ