Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

উৎপাদন খাতে ঋণের সুদ এক অঙ্কে নামছে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

ব্যাংক মালিকেরা ২০১৮ সালে ঋণের সুদ ৯ শতাংশ করার ঘোষণা দিয়ে বিভিন্ন সুবিধা নেন, কিন্তু সুদহার কমাননি। উদ্যোক্তারাই উল্টো চাপে পড়বেন বলে ধারণা বিশেষজ্ঞদের। সরকারের চাপে উৎপাদন খাতে ঋণের সুদহার কমিয়ে এক অঙ্কে (১০ শতাংশের কম) নির্ধারণ করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। আগামী জানুয়ারি থেকে নতুন সুদহার কার্যকরের নির্দেশনা থাকবে। মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদ এই সিদ্ধান্ত নেয়া হয়। খুব শিঘ্রই তা প্রজ্ঞাপন আকারে জারি করা হবে বলে বাংলাদেশ ব্যাংক স‚ত্রে জানা গেছে।
জানা গেছে, ২০১৮ সালের জানুয়ারিতে ব্যাংকমালিকদের চাপে ব্যাংক কোম্পানি আইনে বেশ কিছু পরিবর্তন আনে সরকার, যাতে একই পরিবার থেকে ৪ জনের পরিচালক হিসেবে টানা ৯ বছর মেয়াদে দায়িত্ব পালনের সুযোগ তৈরি হয়। এরপরই ২০১৮ সালের ১ জুলাই থেকে সর্বো”চ ৬ শতাংশ সুদে আমানত ও সর্বো”চ ৯ শতাংশ সুদে ঋণ বিতরণের ঘোষণা দেয় ব্যাংকমালিকদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি)।
তবে সেটা ঘোষণাতেই সীমাবদ্ধ ছিল। এর মধ্যে ঋণের সুদহার এক অঙ্কে নামিয়ে আনার কথা বলে ব্যাংকমালিকেরা গত দেড় বছরে আরও অনেক সুবিধা নিয়েছেন। কিন্তু সুদহার তারা কমাননি। সুদহার এক অঙ্কে নামিয়ে আনতে ১ ডিসেম্বর বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস এম মনির“জ্জামানকে প্রধান করে সরকারি-বেসরকারি ব্যাংকগুলোর চেয়ারম্যান ও ব্যবস্থাাপনা পরিচালকদের নিয়ে একটি কমিটি গঠন করা হয়।
এ কমিটি সুদহার কমানোর জন্য বেশ কিছু সুপারিশ করেছে। সেই সুপারিশ অনুযায়ী কেন্দ্রীয় ব্যাংকের পর্ষদ নতুন এ সিদ্ধান্ত নিয়েছে। যা শিঘ্রই প্রজ্ঞাপন জারি করবে বাংলাদেম ব্যাংক। নাম প্রকাশে অনিচ্ছুক পর্ষদের একজন সদস্য জানান, কৃষিঋণের মতো উৎপাদন খাতে মেয়াদি ও চলতি ম‚লধন ঋণে আমরা এক অঙ্কের সুদহার কার্যকরের সুপারিশ করেছি। কেন্দ্রীয় ব্যাংক এটা তদারক করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ