Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

স্ত্রীসহ সাবেক এমপি আউয়ালের দেশত্যাগে নিষেধাজ্ঞা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

পিরোজপুর-১ আসনের সাবেক সংসদ সদস্য এ কে এম এ আউয়াল ও তার স্ত্রী লায়লা পারভীনের দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়ে চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল মঙ্গলবার পুলিশের বিশেষ শাখার (এসবি) ইমিগ্রেশন বরাবর পাঠানো চিঠিতে বিদেশযাত্রায় এ নিষেধাজ্ঞায় অনুরোধ জানিয়েছে দুদক। অনুসন্ধান কর্মকর্তা উপপরিচালক মোহাম্মদ আলী আকবর সই করা চিঠিতে এ অনুরোধ করেছেন। সংস্থাটির জনসংযোগ কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য্য এ তথ্য জানান।

চিঠিতে বলা হয়েছে, সংশ্লিষ্টদের বিরুদ্ধে দেশে মানিলন্ডারিংসহ বিদেশে অর্থ পাচারের অভিযোগ রয়েছে। এ বিষয়ে দুদকের অনুসন্ধানে বিষয়টির প্রাথমিক সত্যতা পাওয়া গেছে। দুদকের কাছে দেশ ছেড়ে অন্য দেশে যাওয়ার তথ্য থাকায় এ বিষয়ে কার্যকর ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানানো হয়েছে।
এর আগে ২৩ ডিসেম্বর খাস জমিসহ সরকারি সম্পত্তি আত্মসাৎ ও দখলের অভিযোগে পিরোজপুর-১ আসনের সাবেক সংসদ সদস্য এ কে এম এ আউয়াল ও তার স্ত্রী লায়লা পারভীনের বিরুদ্ধে পৃথক তিনটি মামলা অনুমোদন দেয় দুদক। মামলাগুলোর মধ্যে দুইটি আউয়ালে বিরুদ্ধে ও একটি স্ত্রীসহ তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। এছাড়া তাদের বিরুদ্ধে সম্পদের হিসাব চেয়ে নোটিশ ইস্যু করেছে সংস্থাটি।

দুদক জানায়, পিরোজপুর-১ আসনের সাবেক সংসদ সদস্য এ কে এম এ আউয়াল অসৎ উদ্দেশ্যে ক্ষমতার অপব্যহারের মাধ্যমে ছয়জন ভুয়া ব্যক্তিকে ভ‚মিহীন দেখিয়ে সরকারি খাস জায়গা লিজের নামে খাস জায়গায় স্ত্রী লায়লা পারভীনের নামে তিন তলা ভবন নির্মাণ করেন। পরবর্তীতে তা পিরোজপুর পল্লী বিদ্যুৎ সমিতিকে ভাড়া দেন।
এ অভিযোগে অবৈধভাবে খাস জমি দখলে রাখার অপরাধে তিনি ও তার স্ত্রী লায়লা পারভীনের বিরুদ্ধে দন্ডবিধির ৪২০/৪০৯/১০৯ ধারা ও ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় একটি মামলার অনুমোদন দিয়েছে দুদক। অন্যদিকে একই প্রক্রিয়ায় স্বরুপকাঠি উপজেলায় ডাক বাংলোর নিকটে সরকারি খাস জমি অবৈধভাবে দখল করে আধুনিক ডাক বাংলো নির্মাণের অপরাধে এ কে এম এ আউয়ালের বিরুদ্ধে দন্ডবিধি ৪২০/৪০৯ ধারা ও ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় দ্বিতীয় মামলার অনুমোদন হয়েছে।
পিরোজপুরের খুমুরিয়া মৌজার জেএল-৪৬, খতিয়ান নং-২৯৩, রাজার পুকুর নামে পরিচিত ৪৪ শতক সরকারি খাস জমি চতুর্দিকে প্রাচীর দেওয়াল নির্মাণ করে দখলে রাখার অপরাধে এ কে এম এ আউয়ালের তৃতীয় মামলার অনুমোদন দেয় দুদক। শিগগিরই উপপরিচালক মোহাম্মদ আলী আকবর বাদী হয়ে মামলাগুলো দায়ের করবেন বলে জানিয়েছে দুদক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ