Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভারতের নাগরিকপঞ্জি প্রতিবেশীদের আক্রান্ত করতে পারে

পিটিআইকে পররাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন এবং জাতীয় নাগরিকপঞ্জি নিয়ে সে দেশের উদ্ভূত পরিস্থিতি নিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন উদ্বেগ প্রকাশ করেছেন। গতকাল ভারতীয় বার্তা সংস্থা পিটিআই-কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বাংলাদেশের এমন উদ্বেগের কথা জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন এবং জাতীয় নাগরিকপঞ্জি প্রণয়ন দেশটির অভ্যন্তরীণ ইস্যু। তবে এ নাগরিকপঞ্জি নিয়ে ভারতে কোনও অনিশ্চয়তা তৈরি হলে তা প্রতিবেশি দেশগুলোকেও আক্রান্ত করতে পারে।
গত ১২ ডিসেম্বর নাগরিকত্ব আইন সংশোধনের পর ভারতের উত্তরপূর্বাঞ্চলে ব্যাপক বিক্ষোভ শুরু হয়। এমন পরিস্থিতিতে দেশটিতে পূর্বনির্ধারিত সফর বাতিল করেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী। পরে ওই বিক্ষোভ ছড়িয়ে পড়ে পুরো ভারতে। বিক্ষোভকারীদের ওপর গুলিবর্ষণ করে পুলিশ। ভারতজুড়ে বিক্ষোভকেন্দ্রিক এখন পর্যন্ত অন্তত ২২ জন নিহতের খবর পাওয়া গেছে। আহত হয়েছেন আরও বিপুলসংখ্যক বিক্ষোভকারী। ধরপাকড়ের শিকার হয়েছে শিক্ষার্থী থেকে শুরু করে সেনা কর্মকর্তা, রাজনীতিক ও বিপুল সংখ্যক সাধারণ মানুষ। এরপরও বিক্ষোভ অব্যাহত রয়েছে। তবে পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে ভারতের বিদ্যমান পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসবে বলে আশা প্রকাশ করেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা ভারতের এক নাম্বার বন্ধু। ঢাকা দিল্লিকে বিশ্বাস করে। তিনি বলেন, যুক্তরাষ্ট্রে অর্থনৈতিক মন্দা হলে বহু দেশ আক্রান্ত হয়। কারণ আমরা বিশ্বায়িত দুনিয়ায় বাস করি। আমাদের আশঙ্কা, ভারতে যদি সামান্য অনিশ্চয়তা তৈরি হয় তাহলে প্রতিবেশীরাও আক্রান্ত হতে পারে।

এর আগে গত ১১ ডিসেম্বর নাগরিকত্ব সংশোধন বিল প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রস্তাবিত আইনটি ভারতের ধর্মনিরপেক্ষ চরিত্রকে ক্ষুন্ন করতে পারে। আইনটি পাস হওয়ার আগেই তিনি বলেন, ঐতিহাসিকভাবে সহনশীল রাষ্ট্র যারা ধর্মনিরপেক্ষতায় বিশ্বাস করে। পথভ্রষ্ট হলে তাদের ঐতিহাসিক অবস্থান দুর্বল হবে। বাংলাদেশে হিন্দু নির্যাতন ও নিপীড়নের খবরও স¤প্রতি অস্বীকার করেছেন এ কে আবদুল মোমেন। তিনি বলেন, বাংলাদেশের মতো সা¤প্রদায়িক স¤প্রীতির নজির খুব কম দেশেই আছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের কোনও সংখ্যালঘু নেই। আমরা সবাই সমান। তিনি (বিজেপি সভাপতি অমিত শাহ) যদি কয়েক মাস বাংলাদেশে থাকেন তাহলে তিনি আমাদের দেশের সা¤প্রদায়িক স¤প্রীতির অনন্য নজির দেখতে পাবেন।
রাজাকার তালিকা তৈরিতে মুক্তিযোদ্ধাদের সম্পৃক্ত থাকার আহ্বান রাজাকারের তালিকা তৈরি করতে মুক্তিযোদ্ধা সংসদকে সম্পৃক্ত থাকার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আবদুল মোমেন। তিনি বলেছেন, মুক্তিযোদ্ধারা থাকলে রাজাকারের সঠিক তালিকা তৈরি করতে তারা সহায়ক ভূমিকা পালন করতে পারেন। এজন্য মুক্তিযোদ্ধা সংসদকে এই কাজে সম্পৃক্ত করতে হবে।

গতকাল জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স লাউঞ্জে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিল নির্বাচন প্রস্তুতি কমিটির উদ্যোগে আয়োজিত এক সমাবেশে পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন। আওয়ামী লীগের জাতীয় সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নবমবারের মত দলের সভাপতি এবং ওবায়দুল কাদের দ্বিতীয়বারের মত সাধারণ সম্পাদক নির্বাচিত হওয়ায় তাদের অভিনন্দন জানিয়ে এই সমাবেশের আয়োজন করা হয়।



 

Show all comments
  • Didar Alam Sumon ২৩ ডিসেম্বর, ২০১৯, ১:০৫ এএম says : 0
    atto din por mathay maal dhoksee?
    Total Reply(0) Reply
  • Abu Khair ২৩ ডিসেম্বর, ২০১৯, ১:০৫ এএম says : 0
    At least, we are worry
    Total Reply(0) Reply
  • R Islam Sujon ২৩ ডিসেম্বর, ২০১৯, ১:০৫ এএম says : 0
    এতোদিন ঘিলু কোথায় ছিলো
    Total Reply(0) Reply
  • Halaltalukdar Talukdar ২৩ ডিসেম্বর, ২০১৯, ১:০৬ এএম says : 0
    কেনো বুদ্ধি জিবি এর আগে বলছে কোনো সমস্যা হবেনা এখন এই কথা বলা হয়
    Total Reply(0) Reply
  • MD Sagor Akaass ২৩ ডিসেম্বর, ২০১৯, ১:০৬ এএম says : 0
    এই একটা ভালো কথা বলার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ
    Total Reply(0) Reply
  • Z Hossain Rng ২৩ ডিসেম্বর, ২০১৯, ১:০৬ এএম says : 0
    মাননীয় মন্ত্রী,সম্ভাবনা বেশী। বর্তমান মোদি-অমিত শাহ্ ভয়ংকর সাম্প্রদায়িক কুখ্যাত জুটি ভারতে দাংগা বাধানোর পাঁয়তারা করছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ