Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অবিলম্বে ঈমান বিধ্বংসী হিউম্যান মিল্ক ব্যাংক বন্ধ করুন

মাওলানা শহীদুল ইসলাম ফারুকী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

সমাজ সেবার নামে ‘হিউম্যান মিল্ক ব্যাংক’ প্রতিষ্ঠার কার্যক্রম সম্পূর্ণ ঈমান বিধ্বংসী ও শরীআহ বিরোধী কাজ। অবিলম্বে এই কার্যক্রম বন্ধে সরকারকে দ্রুত পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন উচ্চতর ইসলামী শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান শায়খ আবুল হাসান আলী নদভী ইসলামিক রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক ইসলামিক স্কলার ও গবেষক মাওলানা শহীদুল ইসলাম ফারুকী।

মাওলানা ফারুকী বলেন, ওআইসি’র ইসলামি ধর্মীয় বিধান বিষয়ক বোর্ড ‘মাজমাউল ফিকহিল ইসলামী’ (International Islamic jurist of OIC) এর ঐক্যমতের ভিত্তিতে মিল্ক ব্যাংককে হারাম ঘোষণা করা হয়েছে। ওআইসির ফতোয়া অনুসারে মিল্কব্যাংকে দুধ দান করা, মিল্কব্যাংক থেকে দুধ পান করা এবং মিল্কব্যাংক স্থাপন করা সবই হারাম। আর এর ওপরই উম্মাহর ইজমা ও ঐকমত্য। বিবৃতিতে তিনি বলেন, মুসলিম দেশে মিল্কব্যাংক গড়ে তোলার মতো অনৈসলামিক ও ঈমান বিধ্বংসী কোনো প্রজেক্ট মেনে নেয়া যায় না।

মাওলানা ফারুকী হিউম্যান মিল্ক ব্যাংক হারাম হওয়ার কারণ ব্যাখ্যা করে বলেন, ইসলামি শরীআহ’র পাঁচটি লক্ষ্য উদ্দেশ্যের একটি হচ্ছে, নছল তথা বংশধারা রক্ষা করা। এজন্যই ইসলামে বিবাহ বহির্ভূত সব ধরনের যৌন সম্পর্ক হারাম। হিউম্যান মিল্ক ব্যাংক বংশধারা ও আত্মীয়তার সম্পর্ককে ধ্বংস করবে। ইসলামে দুধের সম্পর্কও রক্তের সম্পর্কের মতো। দুধ পান করার সাথে সাথে ওই মায়ের রক্তের লোকজন বিয়ের ক্ষেত্রে তার জন্য হারাম হয়ে যায়। আল্লাহ পাক কোরআনে স্পষ্ট করে বলেছেন, ‘তোমাদের জন্য নিষিদ্ধ (বিয়ের জন্য) তোমাদের দুধ মাতা, দুধ বোন’। (সূরা নিসা, ২৩)।

রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘রক্তের সম্পর্কের ভিত্তিতে যেসব স্বজনেরা (বিয়ের জন্য) হারাম তদ্রূপ দুধপানের সম্পর্কের ভিত্তিতেও তারা হারাম। (বুখারী ও মুসলিম)। হিউম্যান মিল্ক ব্যাংকের মাধ্যমে বহু অজানা দুধ ভাই বোন হবে, যাদের মধ্যে বিয়ে হারাম। অজ্ঞাতেই বহু হারাম বিবাহ হওয়ার আশঙ্কা থাকবে। সুতরাং হিউম্যান মিল্ক ব্যাংক একটি হারাম ও শরীআহ বিরোধী কার্যক্রম শুরু করতে চাচ্ছে।

তিনি আরো বলেন, মুসলিম বিশ্বের কোথাও এ ধরনের কোনো মিল্ক ব্যাংক নেই। গণমাধ্যমের বরাতে জানা গেছে, বাংলাদেশে বেসরকারি অনুদানে একটি ইন্সটিটিউট এই মিল্ক ব্যাংক গড়ে তোলার উদ্যোগ নিয়েছে।
সরকারকে অবশ্যই এর বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নিতে হবে এবং এ ঘটনার সাথে জড়িতদের আইনের আওতায় আনতে হবে। তিনি বলেন, এদেশের ঈমানদার তৌহিদী জনতা ওআইসির সদস্যভুক্ত দ্বিতীয় বৃহত্তম মুসলিম দেশে প্রকাশ্যে মিল্ক ব্যাংকের ইসলামী সমাজ ও শরীআহ বিরোধী কর্মকান্ড কোনোভাবেই মেনে নিবে না।

 



 

Show all comments
  • Shahidullah Rayhan ২২ ডিসেম্বর, ২০১৯, ১২:৪২ এএম says : 0
    কত বড় হারাম ঘটনা ঘটতে চলেছে! নাউজুবিল্লাহ, আস্তাগফিরুল্লাহ। ঢাকার শিশু-মাতৃস্বাস্থ্য ইনস্টিটিউটটি (ICMH) সরকার, বিভিন্ন এনজিও এর অনুদান এবং প্রতিষ্ঠানের নিজস্ব আয় দিয়ে চলে। ইনস্টিটিউটটি স্বায়ত্তশাসন অধিকারও ভোগ করে। সম্প্রতি তারা 'হিউম্যান মিল্ক ব্যাংক' চালু করেছে। যাদের সন্তান মারা গেছে বা সন্তানকে খাওয়ানোর পরও যেসব মায়েদের বুকের দুধ অতিরিক্ত আছে তারা চাইলে সেই মিল্ক ব্যাংকে তা দান করতে পারবে। আর যাদের প্রয়োজন তারা সেখান থেকে তা নিতে পারবে। দেশে এই ধরনের বিষয় এটাই প্রথম। জ্ঞাত তথ্যানুসারে মুসলিম বিশ্বের কোথাও এ ধরনের কোনও মিল্ক ব্যাংক নেই। ওআইসি এর ইসলামি ধর্মীয় বিধান বিষয়ক বোর্ড ‘মাজমাউল ফিকহিল ইসলামী’ (International Islamic jurist of OIC) মিল্ক ব্যাংককে হারাম ঘোষণা করেছে।
    Total Reply(0) Reply
  • Jahangir Alam ২২ ডিসেম্বর, ২০১৯, ১২:৪২ এএম says : 0
    জানিনা দুনিয়াতে কী হতে চলল!!
    Total Reply(0) Reply
  • Tania Akter ২২ ডিসেম্বর, ২০১৯, ১২:৪২ এএম says : 0
    Nice explanation nd writing. I do agree with u
    Total Reply(0) Reply
  • Nazrul Jamil ২২ ডিসেম্বর, ২০১৯, ১২:৪৭ এএম says : 0
    মানুষ কি গরু ছাগল না‌কি! সব গরুর দুধ এক পা‌ত্রে রাখা হ‌বে! আবার সেটা যে বাচ্চাকে খু‌শি খাওয়া‌নো হ‌বে। দুধ পা‌নের মাধ্য‌মেও ভাই বো‌নের সম্পর্ক তৈরী হয়।
    Total Reply(0) Reply
  • Ahsanul Azim Shah ২২ ডিসেম্বর, ২০১৯, ১২:৪৭ এএম says : 0
    এই পদ্ধতি ইসলাম অনুমোদন করে না। বরং যে সব মায়েরা অন্য বাচ্চাকে বুকের দুধ খাওয়াতে চায় তারা সেই বাচ্চার দুধ মাতা হিসেবে পরিচয় দিয়ে দুধ খাওয়াতে পারে। কারণ দুধ ভাই এবং দুধ বোনকে বিয়ে করা ইসলামে হারাম।
    Total Reply(0) Reply
  • Zahid Zaman ২২ ডিসেম্বর, ২০১৯, ১২:৪৭ এএম says : 0
    মুসলিম ধর্মে দুগ্ধপানের মাধ্যমে "দুধসম্পর্ক" সৃষ্টি হয়। যা পরবর্তিতে বৈবাহিক সম্পর্কের ক্ষেত্রে বিশেষ লক্ষণীয়। তাই এটার মাধ্যমে সামাজিক বৈবাহিক সম্পর্কের ক্ষেত্রে সমস্যা সৃষ্টি হবে। আর এমন ব্যাংক বানানোর বিসেষ প্রয়োজনও সমাজে নাই। তাই না করাটাই সবদিক দিয়ে কল্যাণকর
    Total Reply(0) Reply
  • তাহেরা জান্নাত ই ২২ ডিসেম্বর, ২০১৯, ১২:৪৮ এএম says : 0
    হা হারাম ও কবিরা গুনাহ। কারন, কোন বাচ্চা কারও দুধ পান করলে, সে তার দুধ মা হয়ে যায়। আর নিজের রক্তের যে সব নারীকে বিবাহ করা হারাম,দুধপান সমর্পকীয় সে সব নারীকেও বিবাহ করা হারাম। এভাবে অনির্দিষ্ট কাউকে দুধ দেয়া হলে সেই হুরমাত যাচাই করা সম্ভব হবেনা। ফলে যে কোনো মুহুর্তে দুধ ভাই বোন বিবাহ বন্দ্ধনে আবদ্ধ হতে পারে।
    Total Reply(0) Reply
  • Umme Salma ২২ ডিসেম্বর, ২০১৯, ১২:৪৮ এএম says : 0
    উদ্যোগ অবশ্যই প্রশংসার দাবীদার তবে তা ইসলামের আলোকে হওয়া উচিত অর্থাৎ দুধ মা বিষয়টা পরিষ্কার করে জানানোর ব্যবস্হা করা। ইসলাম মানুষের প্রয়োজন অনুযায়ী প্রণয়ন করা।
    Total Reply(0) Reply
  • ** হতদরিদ্র দিনমজুর কহে ** ২২ ডিসেম্বর, ২০১৯, ২:১৯ এএম says : 0
    ইহা সফল হবেনা।অবশ্যই এ প্রচেষ্টা ব্যার্থ হবে।আশা করি সরকার এই প্রজেক্ট বাতিল করবেন।
    Total Reply(0) Reply
  • জামাল উদ্দিন ২২ ডিসেম্বর, ২০১৯, ৯:২৮ এএম says : 0
    এক নতুন ফেতনা মিল্ক ব্যাংক
    Total Reply(0) Reply
  • jack ali ২২ ডিসেম্বর, ২০১৯, ১২:৪২ পিএম says : 0
    If our country ruled by the Law of Our Magnificent Creator Allah [SWT] than no-body will dare to do this Harram Thing....Milk Bank...
    Total Reply(0) Reply
  • Md Didarul Alam ২২ ডিসেম্বর, ২০১৯, ১১:৩২ পিএম says : 1
    OIC is bullshit.
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ আব্দুস সালাম ২৭ ডিসেম্বর, ২০১৯, ৮:২৪ এএম says : 0
    আপনান লেখার জন্য ঁনেক ধন্যবাদ। এ ধরনের লেখা সকল নাগরিককে অবহিত করতে হবে। এ ধরণের উদ্যোগ সাময়িক ভাল মনে হলেও তা ইসলামের বিরুদ্ধে সুকৌশলে এক সুগভীর ষড়যন্ত্র বলেই আমি মনে করি। তাই বাংলাদেশের মত একটা মুসলিম দেশে এ ধরণের কার্যক্রম চালু করতে দেয়া যাবেনা আশা করি যারা এ ধরণের কার্যক্রম করতে যাচ্ছে তারা মুসলিম না মুনাফেক। কারণ এটি কোন মুসলমানের দ্বারা সম্ভব নয় বলেই আমি মনে করি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ