Inqilab Logo

সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দাবানল-তাপদাহে জ্বলছে অস্ট্রেলিয়া

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়া, সেই সঙ্গে জ্বলছে সর্বোচ্চ তাপমাত্রায়। গতকাল এ তথ্য জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম।
খবরে বলা হয়, অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্যের প্রায় একশ’ স্থান জ্বলছে দাবানলে। প্রায় দু’মাস ধরে দাবানল নিয়ন্ত্রণের চেষ্টা করছে কর্তৃপক্ষ। দাবানলে এখন পর্যন্ত পুড়ে গেছে দেশটির কয়েক লাখ একর জমি। এছাড়া ধ্বংস হয়েছে কয়েক হাজার ঘর-বাড়ি। মৃত্যু হয়েছে ছয়জনের। ধোঁয়ায় ছেয়ে গেছে সিডনিসহ কয়েকটি শহরের আকাশ।

এদিকে, ভয়াবহ দাবানলের সঙ্গে সর্বোচ্চ তাপমাত্রায় জ্বলছে অস্ট্রেলিয়া। গত মঙ্গলবার দেশটির তাপমাত্রা ছিল গড়ে ৪০ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। এর আগে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ছিল ২০১৩ সালে গড়ে ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।
তাপদাহের কারণে দাবানল পরিস্থিতির আরও অবনতি ঘটতে পারে বলে গতকাল নিউ সাউথ ওয়েলস রাজ্যে সাত দিনের জরুরি অবস্থা জারি করা হয়েছে। দাবানলের সূত্রপাত হওয়ার পর এ রাজ্যে দ্বিতীয়বারের মতো জরুরি অবস্থা জারি হলো।
নিউ সাউথ ওয়েলস, ভিক্টোরিয়া ও দক্ষিণ অস্ট্রেলিয়া রাজ্য তিনটিতে তাপমাত্রা আরও বেড়ে ৪৫ ডিগ্রি সেলসিয়াসেরও বেশি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। অস্ট্রেলিয়ার মারাত্মক প্রাকৃতিক দুর্যোগের মধ্যে রয়েছে তাপদাহ। দীর্ঘ খরায় বিপর্যস্ত অস্ট্রেলিয়ার জন্য ভয়াবহ সঙ্কট এটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ