Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাভারে ৪টি ইটভাটাকে ৪৫ লাখ টাকা জরিমানা

স্টাফ রিপোর্টার, সাভার থেকে : | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০১৯, ১২:২৪ এএম

ঢাকার সাভারে তুরাগ তীরে অবৈধ ভাবে গড়ে উঠা চারটি ইটভাটা থেকে ৪৫ লাখ টাকা জরিমানা করেছেন পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত। এরমধ্যে তিনটি ইটভাটা গুঁড়িয়ে দেয়া হয়েছে।
গতকাল বুধবার সাভারের আমিনবাজারের সালেহপুর এলাকায় তিতাস ব্রিকস, মিতালী ব্রিকস, নূর মিম ব্রিকস ও এমএসএম ব্রিকস নামে চারটি ইটভাটা এ অভিযান পরিচালনা করেন পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাকসুদুল ইসলাম। অবৈধ ইটভাটার বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তরের চলমান অভিযানের অংশ হিসেবে এ অভিযান পরিচালনা করা হয়েছে।
ইট ভাটার চুল্লির আগুন ফায়ার সর্ভিসের সহায়তায় পানির দিয়ে নিভিয়ে পরে এসকেভেটর দিয়ে ভেঙে ফেলা হয়। পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাকসুদুল ইসলাম জানান, উচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী ঢাকার চারপাশে অবৈধভাবে গড়ে উঠা ৩টি ইটভাটা গুঁড়িয়ে দেয়া হয়েছে। জরিমানা আদায় করা হয়েছে ১৫ লাখ টাকা। তিনি বলেন, এই তিনটি ইটভাটার একটিরও অনুমোদন কিংবা পরিবেশের কোন ছাড়পত্র নেই। তাই ভাটাগুলো গুঁড়িয়ে দিয়ে কার্যক্রম একেবারেই বন্ধ করে দেওয়া হয়েছে। নূর মিম ব্রিকসের চারদিকে পানি থাকায় ইটভাটাটি ভেঙে দেওয়া সম্ভব হয়নি। ইটভাটা মালিককে ২০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। রাজধানীতে বায়ু দূষন কমাতে ঢাকাসহ নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, গাজীপুর ও মানিকগঞ্জ জেলার সকল অবৈধ ইটভাটা ১৫ দিনের মধ্যে বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। তবে আদালতের বেধেদেয়া সময় অতিবাহিত হলেও ভাটা মালিক তা সরিয়ে নিতে কোন ব্যবস্থাই করছেন না। তবে সরেজমিনে দেখা গেছে, অধিকাংশ ইটভাটার কার্যক্রম বন্ধ রয়েছে। যে কয়েকটা ভাটা চালু সেগুলোতে পরিবেশ অধিদপ্তরের অভিযান অব্যাহত রয়েছে।
অভিযানে পরিবেশ অধিদপ্তরের ঢাকা অঞ্চলের উপ-পরিচালক শাহেদা বেগম, সহকারী পরিচালক মো. শরিফুল আলমসহ পুলিশ ফায়ার সার্ভিস সদস্যরা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ