Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভিপি নুরের কর্মসূচিতে হামলার চেষ্টা মুক্তিযুদ্ধ মঞ্চের

বিশ^বিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুরের বিক্ষোভ কর্মসূচিতে দেশীয় অস্ত্র দিয়ে হামলার চেষ্টা করেছে মুক্তিযুদ্ধ মঞ্চের একাংশের (বুলবুল-মামুন গ্রæপ) নেতাকর্মীরা। গতকাল বুধবার দুপুরে পূর্বনির্ধারিত কর্মসূচি পালনের সময় তাদের ওপর হামলার চেষ্টা করা হয়। এদিকে, বাংলাদেশ সাধারণ শিক্ষার্থী অধিকার পরিষদের নেতাকর্মীদের ওপর হামলার প্রতিবাদে আমিনুল ইসলাম বুলবুল ও আল মামুনসহ পাঁচ নেতার বিরুদ্ধে শাহবাগ থানায় অভিযোগ দায়ের করেছেন নুর। অন্যদিকে, বুলবুল ও আল মামুন ডাকসু ভিপি নুরসহ অজ্ঞাত ২৫-৩০ জনের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য অভিযোগ দায়ের করেছেন।

প্রত্যক্ষদর্শীসূত্রে জানা যায়, ভারতে নাগরিকত্ব আইন ও এনআরসির বিরুদ্ধে আন্দোলনরত ভারতীয়দের প্রতি সংহতি জানাতে গিয়ে মঙ্গলবার মুক্তিযুদ্ধ মঞ্চের হামলার শিকার হয় বাংলাদেশ সাধারণ শিক্ষার্থী অধিকার পরিষদের নেতাকর্মীরা। গতকাল এর প্রতিবাদে বিক্ষোভ কর্মসূচি পালনের সময় দেশীয় অস্ত্র দিয়ে ফের হামলার চেষ্টা করে মুক্তিযুদ্ধ মঞ্চের নেতাকর্মীরা। বাংলাদেশ সাধারণ শিক্ষার্থী অধিকার পরিষদের পূর্বঘোষিত বিক্ষোভ কর্মসূচি বানচাল করতে গতকাল দুপুরে একই সময়ে মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচির ডাক দেয় মুক্তিযুদ্ধ মঞ্চ। এ সময় উভয় পক্ষ রাজু ভাস্কর্যে পাল্টাপাল্টি অবস্থান নেয়। এ সময় এক পক্ষ অন্য পক্ষের সঙ্গে বাগবিতন্ডায় জড়ায়।

তারা জানান, রাজু ভাস্কর্যে উভয় পক্ষ উচ্চস্বরে উস্কানিমূলক ¯েøাগান দিলেও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। বিশ^বিদ্যালয় সহকারি প্রক্টর বদরুজ্জামান ভুইয়া সেখানে যান এবং উভয় পক্ষকে সেখান থেকে সরে যেতে বলেন। এ সময় মুক্তিযুদ্ধ মঞ্চের নেতারা সরে গেলেও পরিষদের নেতারা সেখানে তাদের কর্মসূচি পালন করতে থাকে। বিক্ষোভ কর্মসূচি শেষে তারা ক্যাম্পাসে মিছিল বের করে। মিছিলটি রাজু ভাস্কর্য থেকে শুরু হয়ে শহীদ মিনার ঘুরে দোয়েল চত্ত¡র হয়ে শাহবাগে আসে। এখানে তারা কিছুক্ষণ অবস্থান নেয়। অবস্থান শেষে তারা শাহবাগ থানার সামনে মুক্তিয্দ্ধু মঞ্চের নেতাদের গ্রেফতারের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করে। এ সময় ডাকসু ভিপি নুর শাহবাগ থানায় মুক্তিযুদ্ধ মঞ্চের নেতাদের নামে অভিযোগ দায়ের করেন। এরপর এক সংক্ষিপ্ত সমাবেশ করে নুর তাদের কর্মসূচি শেষ করেন।

অন্যদিকে, সহকারি প্রক্টর বদরুজ্জামান ভুইয়ার আহŸানে রাজু ভাস্কর্যের পাদদেশ থেকে সরে গিয়ে দুপুর ২টার দিকে ফের রাজু ভাস্কর্যে এসে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার পরিষদকে জামাত-শিবিরের অর্থায়নে রাষ্ট্রবিরোধী সংগঠন মন্তব্য করে তাদের কার্যক্রম প্রতিহত করতে ক্যাম্পাসে লাঠি মিছিল করে মুক্তিযুদ্ধ মঞ্চ। পরে সেখান থেকে একটি বিক্ষোভ মিছিল নিয়ে তারা পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে। মুক্তিযুদ্ধ মঞ্চের বিক্ষোভ সমাবেশ ও লাঠি মিছিলে রড, হকিস্টিক, লাঠি, ইট বহন করতে দেখা গেছে। এরপর মুক্তিযুদ্ধ মঞ্চের নেতারা ডাকসু ভিপি নুরসহ বাংলাদেশ সাধারণ শিক্ষার্থী অধিকার পরিষদের নেতাদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করে।

অভিযোগ দায়েরের বিষয়ে মুক্তিযুদ্ধ মঞ্চের একাংশের সাধারণ সম্পাদক আল মামুন বলেন, আমরা ডাকসু ভিপি নুরসহ পাঁচজনের নাম উল্লেখসহ অজ্ঞাত ২৫-৩০ জনের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য অভিযোগ দায়ের করেছি।
ডাকসু ভিপি নুরুল হক নুর বলেন, আমরা মামলা করার জন্যই বলেছি। পুলিশ এটা মামলা হিসেবে নিয়েছে নাকি অভিযোগ হিসেবে নিয়েছে তা বলতে পারব না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ