Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দেশে অসংক্রামক রোগে মৃত্যু সাড়ে পাঁচ লাখ

বগুড়ায় সুপ্র’র সেমিনারে তথ্য

বগুড়া ব্যুরো | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০১৯, ১২:০২ এএম

অসংক্রামক রোগে প্রতিবছর বাংলাদেশে ৫ লাখ ৭২ হাজার মানুষ মারা যায়। এর মধ্যে শুধু তামাকজনিত রোগে মারা যায় ১ লাখ ২৬ হাজার। তাই এ খাতে বিনিয়োগ অব্যাহত রেখে ২০৩০ সালের মধ্যে অসংক্রামক রোগজনিত মৃত্যু এক-তৃতীয়াংশে নামিয়ে আনা সম্ভব নয়।
গতকাল মঙ্গলবার সকালে বগুড়ায় সুশাসনের জন্য প্রচারাভিযান (সুপ্র)’র উদ্যোগে তামাক মৃত্যু ঘটায়, তামাকে সরকারের শেয়ার প্রত্যাহার করুন’ শীর্ষক নাগরিক সংলাপে এসব কথা বলেন বক্তারা। সুপ্র জেলা সভাপতি প্রদীপ ভট্টাচার্য্য শংকরের সভাপতিত্বে অনুষ্ঠিত সংলাপে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বগুড়া-৫ এর সংসদ সদস্য হাবিবর রহমান।

প্রধান অতিথি বলেন, তামাক ব্যবহার বন্ধ ও তামাক নিয়ন্ত্রণে সকল শ্রেণি-পেশার মানুষকে ঐক্যবদ্ধ হতে হবে। সংলাপে বিশেষ অতিথি হিসেবে অংশগ্রহণ করেন, বগুড়ার সিভিল সার্জন ডা. গওসুল আজিম চৌধুরী, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু।
সভায় বক্তারা বলেন , তামাকখাতে সরকারের আয়ের চেয়ে ব্যয় বেশি। তামাকজনিত রোগে চিকিৎসা ব্যয় ৩০ হাজার ৫৬০ কোটি টাকা, অথচ তার বিপরীতে রাজস্ব আয় ২২ হাজার ৮১০ কোটি টাকা। এ ধরণের ক্ষতিকর ও অলাভজনক খাতে বিনিয়োগ অব্যাহত রাখা সম্পূর্ণরূপে অযৌক্তিক। ক্ষতিকর ও অলাভজনক তামাক খাত থেকে ইতোমধ্যে বিশ্বের বিভিন্ন দেশ প্রায় ১২ বিলিয়ন ডলার বিনিয়োগ প্রত্যাহার করেছে। আধা বেলার এই সংলাপে অর্ধশতাধিক বিভিন্ন শ্রেণি পেশার প্রতিনিধি অংশগ্রহণ করেন।

সুপ্র সম্পাদক কে জী এম ফারুকের সঞ্চালনায় সংলাপে অন্যান্যের মধ্যে অংশগ্রহণ করেন, স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ)’র সভাপতি ডা. সামির হোসেন মিশু, ডেপুটি সিভিল সার্জন ডা. মোস্তাফিজুর রহমান তুহিন, বগুড়া আইন কলেজের প্রিন্সিপাল এড. আল মাহমুদ, সিনিয়র স্বাস্থ্যশিক্ষা অফিসার আব্দুল হান্নান, মুক্তিযোদ্ধা,গবেষক ও লেখক নাজমুল হক খান, জেলা ছাত্রলীগের প্রাক্তন সভাপতি আব্দুল বাছেত, মালতীনগর হাইস্কুলের প্রাক্তন প্রধান শিক্ষক মিজানুর রহমান, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)’র সহ-সভাপতি অধ্যাপক আব্দুল মান্নান, আলোর পথে’র নির্বাহী পরিচালক রফিকুল ইসলাম, ফ্যামিলি কেয়ার ফাউন্ডেশন’র নির্বাহী পরিচালক ড. সাকিল আহমেদ, প্রাক্তন কমিশনার কানিজ রেজা, গণতান্ত্রিক বাজেট আন্দোলনের সাধারণ সম্পাদক শেখ আবু হাসানাত সহিদ, সম্মিলিত সাংষ্কৃতিক জোট’র সাবেক জেলা সাধারণ সম্পাদক সাদেকুর রহমান সুজন, সংশপ্তক থিয়েটার’র সহ-সভাপতি নিভা সরকার পূর্ণিমা, স্বপ্ন’র নির্বাহী পরিচালক জিয়াউর রহমান, আদিবাসি পরিষদ’র জেলা সমন্বয়ক বিমল রবি দাস, পেভ’র জেলা সমন্বয়ক জিএম পারভেজ ড্যারিন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ