Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দেশকে সরকার ব্যবসায়ীদের হাতে তুলে দিচ্ছে

সিলেটে সুলতানা কামাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০১৯, ১২:০২ এএম

নিজেদের ব্যবসা ও বিনিয়োগবান্ধব প্রমাণ করতে গিয়ে সরকারকে দেশকে ব্যবসায়ীদের হাতে তুলে দিচ্ছে বলে মন্তব্য করেছেন সাবেক তত্ত¡াবধায়ক সরকারের উপদেষ্টা ও বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সভাপতি সুলতানা কামাল। গতকাল শুক্রবার সিলেটে ‘পাথর শ্রমিকদের দোহাই দিয়ে পরিবেশ বিনষ্ট করে আবার পাথর উত্তোলনের পাঁয়তারার’ বিরুদ্ধে আয়োজিত সমাবেশে তিনি এসব কথা বলেন। সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে এই সমাবেশ অনুষ্ঠিত হয়। তিনি আরো বলেন, দেশ বিরোধী কোনো পেশাকে স্বীকৃতি দেওয়া যায় না। শুধু উপার্জনের ক্ষেত্র হিসেবে দেখলে তো চোর বা ক্যাসিনো পরিচালনাকারীদেরও বৈধতা দিতে হয়।
সুলতানা কামাল বলেন, বিনিয়োগের ক্ষেত্র তৈরি করতে গিয়ে দেশকে ব্যবসায়ীদের হাতে তুলে দেওয়া হচ্ছে কি না, সেদিকে সরকারের সজাগ দৃষ্টি প্রয়োজন রয়েছে। মানুষ ও প্রকৃতিকে রক্ষার সমন্বয় করেই সরকারকে ব্যবস্থা গ্রহণ করতে হবে। নিজেদের ব্যবসা ও বিনিয়োগবান্ধব প্রমাণ করতে গিয়ে সরকার যেন দেশের ক্ষতি না করে।
রামপালে প্রকল্প বাস্তবায়নকারী ‘ভেল’ কোম্পানির সমালোচনা করে সুলতানা কামাল বলেন, বিশ্বের বিভিন্ন দেশ ভেল কোম্পানিকে পরিবেশবিরোধী আখ্যা দিয়ে বাতিল করলেও বাংলাদেশে কাজ করছে তারা। সেনেগালের মতো দেশও ভেল কোম্পানীকে কাজ করতে দেয় না। কারণ, পরিবেশ বিধ্বংসী কাজের জন্য তাদের দুর্নাম রয়েছে। বাপা সভাপতি বলেন, সিলেটের বিভিন্ন স্পট থেকে পরিবেশ বিধ্বংসী উপায়ে পাথর উত্তোলনের জন্য পাথরশ্রমিকদের দোহাই দেওয়া হচ্ছে। প্রকৃতপক্ষে এটি অজুহাত। সরকারের উচিত গুটিকয়েক পাথরশ্রমিকের জন্য বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা করা।
বাপা সিলেটের সমন্বয়ক আবদুল করিম করীমের পরিচালনায় সমাবেশে সিলেটে সচেতন নাগরিক সমাজের প্রতিনিধিরা বক্তৃতা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ