Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রেস্তোরাঁয় একই পথে ঢুকবে সউদী নারী-পুরুষ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

রেস্তরাঁগুলোয় পৃথক পথে প্রবেশ করতে হত সউদী আরবের নারী ও পুরুষদের। কিন্তু এ নিয়ম আর বাধ্যতামূলক থাকছে না। দেশটির কর্তৃপক্ষ গত রোববার সামাজিক রীতিনীতির এসব কড়াকড়ি শিথিল করার ঘোষণা দিয়েছে। টুইট বার্তায় মিউনিসিপ্যালিটিস অ্যান্ড রুরাল অ্যাফেয়ার্স মন্ত্রণালয় বলছে, রেস্তোরাঁয় প্রবেশে নারী ও পুরুষের আলাদা ব্যবস্থার নিয়ম আর বাধ্যতামূলক থাকবে না।
জনসমাগমস্থলে সম্পর্ক নেই- এমন নারী ও পুরুষের মেলামেশার ওপর কয়েক বছর ধরে নিষেধাজ্ঞা ছিল সউদী আরবে। ধর্মীয় পুলিশ এ ক্ষেত্রে কঠোর পদক্ষেপ নিতে পারত।
সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমান এসব বিধিনিষেধ শিথিল করার কাজ করছেন। এর মধ্যে রয়েছে নারীদের গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা তুলে নেয়া। বিনোদনের স্থানগুলোয় নারীদের প্রবেশের ওপরও নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছে।
মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, রেস্তোরাঁর মধ্যে পুরুষ ও নারীদের আলাদা বসার নিয়ম রয়েছে। এটিও দূর করা হবে। তবে আলাদা প্রবেশপথের ব্যবস্থা না থাকা বাধ্যতামূলক না। রেস্তোরাঁগুলো চাইলে এখনো আলাদা প্রবেশপথ রাখতে পারে।
স্কুল ও হাসপাতালগুলোয় নারী ও পুরুষের প্রবেশপথ ও থাকার আলাদা বন্দোবস্ত নিয়ে কোনো পরিবর্তন আছে কি না, তা কর্তৃপক্ষ জানায়নি। সূত্র : রয়টার্স।



 

Show all comments
  • jack ali ১০ ডিসেম্বর, ২০১৯, ৪:৫২ পিএম says : 0
    May Allah's curse upon সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমান
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ