Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

খুলনা আ.লীগের সম্মেলন আজ

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

ব্যাপক উচ্ছ্বাস আর উৎসব আমেজে আজ খুলনায় অনুষ্ঠিত হচ্ছে মহানগর ও জেলা আওয়ামী লীগের সম্মেলন। চারিদিকে সাজ সাজ রব। নেতাকর্মীরা উজ্জীবিত। জেলা ও মহানগরীর তৃণমূল থেকে শুরু করে কেন্দ্রীয় নেতারা এখন খুলনায়। প্রাণচাঞ্চল্যে মুখরিত এই জনপদ।
এই প্রথম খুলনা মহানগর ও জেলা আওয়ামী লীগের সম্মেলন একইদিনে অনুষ্ঠিত হতে যাচ্ছে। জেলা আওয়ামী লীগের অধিকাংশ উপজেলা ও ইউনিয়নে সম্মেলন অনুষ্ঠিত না হলেও মহানগরীর প্রায় সব ওয়ার্ডে উৎসবমুখর পরিবেশে টিকিট বিতরণ ও সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। খুলনা মহানগরীর নেতৃত্বের বলিষ্ঠতার কারণেই সকল ওয়ার্ডে সম্মেলন সম্পন্ন হয়েছে এমন মন্তব্য মহানগরীর সকল নেতাকর্মীদের।
এদিকে ক্ষমতাসীন দল জেলা কমিটিতে পরিচ্ছন্ন ক্লিন ইমেজের নেতৃত্ব নির্বাচনে অনেকটাই চ্যালেঞ্জের মুখে পড়ছে সর্বোচ্চ নীতি নির্ধারণী মহল। সভাপতি পদে পরিবর্তনের সম্ভাবনা নেই। তবে সাধারণ সম্পাদক পদে নতুনত্বের আভাস মিলছে। দলের মধ্যে শুদ্ধি অভিযান মাথায় রেখে ত্যাগী-পরীক্ষিত ও ক্লিন ইমেজের তারুণ্য নির্ভর কর্মীবান্ধব নেতা নির্বাচন করতে চাইছে নীতি-নির্ধারণী মহল।
ইতোমধ্যে সম্ভাব্য প্রার্থীদের আমলনামা সংগ্রহ করা হয়েছে একাধিক গোয়েন্দা সংস্থা দিয়ে। সকল জরিপ মাথায় রেখে গুরুত্বপূর্ণ এ পদের জন্য সিদ্ধান্তে আসতে রীতিমত হিমশিম খাচ্ছেন কেন্দ্রীয় নেতা ও নীতি নির্ধারণী মহলটি। যদিও চ‚ড়ান্ত সিদ্ধান্ত জানাবেন দলীয় প্রধান শেখ হাসিনা
তবে মহানগর সভাপতি মেয়র তালকুদার আব্দুল খালেক এবং সাধারণ সম্পাদক আলহাজ মিজানুর রহমান মিজান স্বপদে থাকছেন এমন গুঞ্জন শহরময়। আর জেলা আওয়ামী লীগের সভাপতি, জেলা পরিষদ চেয়ারম্যান শেখ হারুনুর রশীদও জেলার দায়িত্বে থাকলেও পরিবর্তন আসছে সাধারণ সম্পাদক পদে। সকলের নজর এখন জেলার সম্পাদক পদের দিকে।
সূত্র জানায়, জেলার সাধারণ সম্পাদক পদের দৌড়ে আছেন সাংগঠনিক সম্পাদক কামরুজ্জামান জামাল, বটিয়াঘাটা উপজেলা চেয়ারম্যান আশরাফুল আলম খান, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সুজিত অধিকারী, আকতারুজ্জামান বাবু এমপি, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি অসিত বরণ বিশ্বাস, যুগ্ম সাধারণ সম্পাদক সরফুদ্দিন বিশ^াস বাচ্চু।
অপরদিকে, অনেকের ধারণা বর্তমান কমিটির সভাপতি খুলনা সিটি তালুকদার আব্দুল খালেক ও সাধারণ সম্পাদক সাবেক সংসদ সদস্য মিজানুর রহমান মিজানই নতুন কমিটির নেতৃত্বে আসবেন। দলকে শক্তিশালী ও গতিশীল করতে তাদের বিকল্প নেই খুলনায়।
তৃণমূলের নেতাকর্মীরা বলছেন, তালুকদার আব্দুল খালেক খুলনা অঞ্চলের রাজনীতির অন্যতম স্তম্ভ। বর্ষীয়ান এ নেতা ছাত্র রাজনীতির মাধ্যমে উত্থান হয়ে খুলনা মিউনিসিপ্যাল কর্পোরেশনের কমিশনার নির্বাচনের মাধ্যমে ভোটের রাজনীতিতে প্রবেশের পর টানা ছয় বার বিভিন্ন নির্বাচনে জয়ী হয়েছেন। একজন কমিশনার থেকে সংসদ সদস্য, সংসদ সদস্য থেকে বাংলাদেশ সরকারের সফল মন্ত্রী। এবং এরপর খুলনা সিটি কর্পোরেশনের দুইবার নির্বাচিত মেয়র। একজন সৎ এবং নিষ্ঠাবান মানুষ না হলে এভাবে ধারাবাহিক বিজয় অর্জন সম্ভব হতো না। খুলনায় তার বিকল্প কোনো নেতা নেই। যার কারণে আওয়ামী লীগের মহানগর শাখায় সভাপতি হিসেবে তাকেই মানায়।
দলীয় সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। সম্মানিত অতিথি থাকবেন বাগেরহাট-১ আসনের সংসদ সদস্য বঙ্গবন্ধু ভ্রাতুষ্পুত্র শেখ হেলাল উদ্দিন এমপি। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তৃতা করবেন মহানগর আওয়ামী লীগ সভাপতি ও সিটি মেয়র আলহাজ তালুকদার আব্দুল খালেক। সভাপতিত্ব করবেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ।
সম্মেলন উদ্বোধন করবেন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য পীযুষ কান্তি ভট্টচার্য্য, প্রধান বক্তা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান, বিশেষ অতিথি থাকবেন যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব আলম হানিফ ও প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মশিউর রহমান, বিশেষ বক্তা কেন্দ্রীয় সদস্য শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এমপি, কেন্দ্রীয় সদস্য সাবেক প্রতিমন্ত্রী মির্জা আজম, খুলনা-২ আসনের সংসদ সদস্য সেখ সালাহ উদ্দিন জুয়েল, খুলনার বিভাগীয় দায়িত্বপ্রাপ্ত আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি, শ্রম সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, উপ-দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়–য়া, কেন্দ্রীয় সদস্য এস এম কামাল হোসেন, অ্যাডভোকেট আমিরুল আলম মিলন, বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য শেখ সারহান নাসের তন্ময়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ