Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

পায়রায় ক্ষতিগ্রস্তদের স্বাবলম্বীতে চলছে প্রশিক্ষণ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

পায়রা বন্দর নির্মাণে ক্ষতিগ্রস্তদের স্থায়ী পুনর্বাসনের পর পর্যায়ক্রমে কারিগরী প্রশিক্ষণের মাধ্যমে স্বাবলম্বী করা হচ্ছে। ইতোমধ্যে এ ধরণের প্রশিক্ষণ পেয়ে অনেকে বিভিন্ন পেশার সঙ্গে যুক্ত হয়েছে আবার অনেকে প্রশিক্ষণ নিদের্শণা মোতাবেক বিভিন্ন ব্যবসার সাথে সম্পৃক্ত হয়ে স্বাবলম্বি হতে শুরু করেছেন।
পটুয়াখালীর কলাপাড়া উপজেলায় পায়রা বন্দর কর্তৃপক্ষের সহযোগীতায় বেসরকারি সংস্থা ডেভেলপমেন্ট অর্গানাইজেশন অব দি রুরাল পূয়র (র্ডপ) বন্দর নির্মানে ভূমি অধিগ্রহণে ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যদের যোগ্যতা ও চাহিদা অনুযায়ী জীবন যাত্রার উন্নয়নে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ প্রদান করছে। পায়রা বন্দর নির্মানে প্রায় ৪২শ’ পরিবার ক্ষতিগ্রস্ত হিসেবে চিহ্নিত হয়েছে। প্রতিটি পরিবার থেকে একজনকে প্রশিক্ষণ প্রদান করা হয়। তিন সপ্তাহ ও একমাসের প্রশিক্ষণে অংশগ্রহণকারীগণ প্রতিদিন ৩০০টাকা ও তিন মাস ও ছয় মাসের প্রশিক্ষণে অংশগ্রহণকারীরা প্রতিদিন ৫০০টাকা করে প্রশিক্ষণ ভাতাও পেয়ে থাকেন।

র্ডপ সূত্রে জানা যায়, প্রথম পর্যায়ে র্ডপ আগষ্ট ২০১৮ থেকে জুলাই ২০১৯ পর্যন্ত ১ হাজার ১৩৪ জনকে বিভিন্ন মেয়াদে ১০টি ট্রেডে প্রশিক্ষণ প্রদান করেছে। পরবর্তীতে র্ডপ দ্বিতীয় পর্যায়ে চলতি বছরের অক্টোবর থেকে এপ্রিল ২০২০ পর্যন্ত বেসিক কম্পিউটার, গাড়ী চালক, রাজমিস্ত্রি, পোষাক তৈরি, ওয়েলডিং, ছাগল পালন, গরু মোটাতাজাকরণ, ব্রয়লার ককরেল ও টার্কি পালন, মৎস্য চাষ ও উন্নত প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে মৎস্য আহরণ, উন্নত প্রযুক্তিতে হাঁস মুরগী পালন ও হাঁস মুরগীর খাদ্য তৈরি, উন্নত প্রযুক্তি ব্যবহার পূর্বক পারিবারিক পরিমন্ডলে গাভী পালন ট্রেডে ২৬টি ব্যাচে মোট ৬৬৬ জনকে প্রশিক্ষণ প্রদান করবে। তার মধ্যে নভেম্বর পর্যন্ত ১৫০ জনকে প্রশিক্ষণ প্রদান সম্পূর্ণ করেছে। প্রতি ব্যাচে সর্বনিন্ম ২৫ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করে থাকেন।
র্ডপ’র এ প্রশিক্ষণ প্রকল্পের টিম লিডার জেবা আফরোজা জানান, বর্তমানে লালুয়া ইউনিয়ন পরিষদ, ধানখালি ইউনিয়ন পরিষদ, কেআইআইটি ও মাল্টিপারপাস বিল্ডিং, পায়রা বন্দর, কলাপাড়া ও পটুয়াখালীতে প্রশিক্ষণ চলমান রয়েছে। ৬ মাস, ৩ মাস, ১ মাস, ২১দিন মেয়াদি প্রশিক্ষণ বিভিন্ন ট্রেডের প্রশিক্ষণ গুলো মাধ্যমে দক্ষ প্রশিক্ষক দ্বারা প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। পাশাপাশি সরকারি সংশ্লিষ্ট বিভাগের বিভিন্ন কর্মকর্তার মাধ্যমে যেমন- পশুসম্পদ কর্মকর্তা, মৎস্য কর্মকর্তা, যুব উন্নয়ন কর্মকর্তা, মহিলা বিষয়ক কর্মকর্তা, পায়রা বন্দর কর্তৃপক্ষের কর্মকর্তারা প্রশিক্ষণ কার্যক্রমে অংশগ্রহণ করে থাকেন।
পায়রা বন্দর প্রকল্পের প্রকল্প পরিচালক ক্যাপ্টেন এম. মুনিরুজ্জামান জানান, সরকার পায়রা বন্দর নির্মানের ফলে ভ‚মি ও গৃহ অধিগ্রহণে ক্ষতিগ্রস্তদের পরিবারকে পুনর্বাসনের পর প্রশিক্ষণের মাধ্যমে স্বাবলম্বী করার উদ্যোগ নিয়েছে। যেসব পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে সেসব পরিবারের সদস্যদের জীবনযাত্রার মান যাতে ব্যহত না হয়, তারা যাতে উন্নত জীবন যাপন করতে পারে সে জন্য প্রশিক্ষণের মাধ্যমে বিকল্প আয়ের পথ তৈরি করতে তাদের বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ প্রদান করা হয়। প্রশিক্ষণের পর তাঁরা বিভিন্ন ব্যাংক থেকে ঋণ সুবিধা পাচ্ছে।##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ