Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

রোহিঙ্গা সমস্যা সমাধানে ইংল্যান্ড সোচ্চার

আলোচনা সভায় রবার্ট ডিকসন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

বাংলাদেশের রোহিঙ্গা সংকট সমাধানে ইংল্যান্ড সোচ্চার ভূমিকা পালন করছে বলে মন্ত্রব্য করেছেন ঢাকায় কর্মরত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট ডিকসন। তিনি বলেন, রোহিঙ্গা সমস্যার দিকে মনোযোগ দিয়ে তাকানো সত্যিই গুরুত্বপ‚র্ণ। ব্রিটিশ সরকারের প্রতিনিধি হিসেবে আমি গর্বিত যে, যুক্তরাজ্য অন্যতম শীর্ষদেশ যারা এই সমম্যা নিয়ে সোচ্চার আছে। গতকাল সোমবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত ‘এক্সপান্ডিং দ্য এভিডেন্স বেস ফর পলিসি অ্যান্ড ইন্টারভেনশন্স ইন কক্সবাজার’ শীর্ষক দিনব্যাপী আলোচনা সভার সমাপনী অধিবেশনে তিনি এ সব কথা বলেন। তিনি আরও বলেন, ব্রিটেনে নির্বাচন আসন্ন। তবে আমি নিশ্চিত যে নির্বাচনে জনগণের ভোটে সরকারই আসুক তারা বাংলাদেমের রোহিঙ্গা সমস্যাকে অগ্রাধিকার দেবে।

সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, রোহিঙ্গা সমস্যা সমাধানে রাজনৈতিক সহযোগিতা বেশি প্রয়োজন। রোহিঙ্গা সমস্যা মোকাবিলায় আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার সহযোগিতা আমার পেয়েছি, যেটাকে আমরা স্বাগত জানিয়েছি। তবে এখন বস্তুগত সহযোগিতার চেয়ে রাজনৈতিক সহযোগিতা প্রয়োজন।

মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের নিজ জন্মভ‚মিতে ফিরে যাওয়া তাদের মৌলিক অধিকার বলে উল্লেখ করে পরিকল্পনামন্ত্রী বলেন, তারা যেখানে জন্মগ্রহণ করেছে, যুগ যুগ ধরে যেখানে বসবাস করেছে, বংশানক্রমিকভাবে তারা যেখানে আছে, সেখানেই তারা ফিরে যাবে। এটাই তাদের মৌলিক অধিকার।
রোহিঙ্গা সমস্যা সমাধানে সরকারের গৃহীত পদক্ষেপের কথা তুলে ধরে এবং ভারতের প্রতি ইংগিত করে মন্ত্রী বলেন, আঞ্চলিকভাবে সমস্যা সমাধানের চেষ্টা করা হচ্ছে। আমাদের এই অঞ্চলেও কিছু শক্তিশালী দেশ আছে। আপনারা জানেন তারা কারা। আশা করি প্রতিবেশীদের সহযোগিতায় আমরা সমস্যার সমাধান করতে পারব। প্রধানমন্ত্রী খুব ধৈয্যের সঙ্গে তাদের সঙ্গে যোগাযোগ অব্যাহত রেখেছেন।
এ সময় আরও বক্তৃতা করেন ইয়েল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুশফিক মোবারক, ইন্টারন্যাশনাল গ্রোথ সেন্টারের কান্ট্রি ডিরেক্টর ইমরান মতিন প্রমূখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ