Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

‘বরিশাল ও কিশোরগঞ্জের মানুষ ঢাকায় বেশি আসে’

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

গত ৫ বছরের হিসেবে সবচেয়ে বেশি মানুষ ঢাকায় এসেছে কিশোরগঞ্জ থেকে। তবে গত ১০ বছরের হিসেবে বরিশাল থেকে সবচেয়ে বেশি মানুষ ঢাকায় এসেছে। এরপর রয়েছে ময়মনসিংহ, কিশোরগঞ্জ, ভোলা এবং সবচেয়ে কম মানুষ এসেছে শরীয়তপুর থেকে। ‘এ গ্রামপেস টু লিভস অব দ্য পিপল ইন ঢাকা সিটি’ শীর্ষক এক গবেষণায় এ বিষয়টি তুলে ধরেছে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস)। গতকাল রাজধানীর গুলশানের একটি হোটেলে প্রতিবেদনটি উপস্থাপন করেন বিআইডিএসের গবেষক জুলফিকার আলী। বিআইডিএসের বার্ষিক গবেষণা সম্মেলনের সমাপণী দিনে বিভিন্ন বিষয়ে ৬টি গবেষণাপত্র উপস্থাপন করা হয়। প্রথম অধিবেশনে সভাপতিত্ব করেন সেন্টার ফর আরবান স্ট্রাডিজির চেয়ারম্যান প্রফেসর নজরুল ইসলাম।

তবে গত ৫ বছরের হিসেবে সবচেয়ে বেশি মানুষ ঢাকায় এসেছে কিশোরগঞ্জ থেকে। এরপর রয়েছে বরিশাল, ময়মনসিংহ, ভোলা, কুমিল্লা, ফরিদপুর, রংপুর, চাঁদপুর, নোয়াখালী। আর সবচেয়ে কম মানুষ টাঙ্গাইল থেকে এসেছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়। এতে আরও বলা হয়, ঢাকা শহরের প্রধান সমস্যা হচ্ছে যানজট। এর পরেই রয়েছে যথাক্রমে বায়ুদূষণ, বিশুদ্ধ পানিপ্রাপ্তি, রাস্তার খারাপ অবস্থা, বিদ্যুতের লোডশেডিং, ধারাবাহিক গ্যাস সরবরাহের নিরাপত্তা এবং ইভটিজিং। রাজধানীর ১০ শতাংশ বড়লোকের হাতে মোট আয়ের ৪১ দশমিক ১৯ শতাংশ জানিয়ে প্রতিবেদনে বলা হয়, এছাড়া সর্বনিম্ন ১০ শতাংশ গরীব মানুষের হাতে মাত্র শূণ্য দশমিক ৯৬ শতাংশ ও ৫০ শতাংশ মানুষের হাতে ১৭ দশমিক ৯৮ শতাংশ আয়। ফলে আয় বৈষম্য প্রকট আকার ধারণ করেছে। অপর এক গবেষণায় বলা হয়েছে, ঢাকায় বছরে যেসব মানুষ মারা যায় তার মধ্যে বায়ুদূষণ জনিত অসংক্রামক রোগে মারা যাচ্ছে ১০ দশমিক ৮ শতাংশ মানুষ। এর মধ্যে শ্বাসকষ্টে মারা যায় ৮ শতাংশ, কিডনি রোগে ২ দশমিক ৩ শতাংশ এবং ফুসফুসের রোগে মারা যাচ্ছে শূণ্য দশমিক ৫ শতাংশ মানুষ। ‘এ্যাটমোসফেয়ারিক পারটিক্যুলেট ম্যাটার অ্যান্ড বøাক কার্বন ইন ঢাকা সিটি এ কান্ট্রিবিউটর টু ক্লাইমেট চেঞ্জ’ শীর্ষক প্রতিবেদনটি উপস্থাপন করেন গবেষক মিথিলা পারভীন। তিনি বলেন, ঢাকার বর্তমানে বায়ুতে বøাক কার্বনের উপস্থিতি রয়েছে ৬৫ মাইক্রো গ্রাম কিউবিক মিটার। কিন্তু সহনীয় মাত্রার বøাক কার্বন থাকা প্রয়োজন ২৫ মাইক্রো গ্রাম কিউবিক মিটার। বায়ু দূষণের কারণে বাংলাদেশে প্রত্যাশিত গড় আয়ু থেকে ২২ মাসের বেশি কমে যাচ্ছে বলেও জানান এই গবেষক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ