Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

জঙ্গিদের পরা আইএসের টুপির হদিস নেই

কারা তদন্ত রিপোর্ট

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

হলি আর্টিজান বেকারিতে হামলা মামলার রায়ের পর দুই জঙ্গি আদালত থেকে আইএসের প্রতীক সংবলিত টুপি পরে বের হলেও কারাগারে পৌঁছানোর পর সেই টুপির হদিস পাননি কারা কর্তৃপক্ষ। আর পুলিশও বলছে, সেই টুপির হদিস তারাও জানে না।
এ বিষয়ে গঠিত কারা অধিদপ্তরের তদন্ত কমিটি গতকাল রোববার দুপুরে কারা মহাপরিদর্শকের (আইজি-প্রিজন্স) ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম মোস্তফা কামাল পাশার কাছে তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে। তদন্ত প্রতিবেদন দ্রুত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হবে বলে জানা গেছে।
তদন্ত কমিটির প্রধান কারা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিদর্শক (প্রিজন্স) কর্নেল মো. আবরার হোসেন সাংবাদিকদের বলেন, কমিটির তদন্তে উঠে এসেছে হলি আর্টিজান বেকারি হামলা মামলায় রায়ের পর দুই আসামি আইএসের প্রতীক সংবলিত যে টুপি পড়েছিলেন তা কারাগার থেকে যাইনি। এ বিষয়ে তদন্ত করে কারাগার থেকে আসামিরা টুপি নিয়ে গেছে এ সংক্রান্ত কোন তথ্য পাওয়া যায়নি।

তদন্ত প্রতিবেদনে বলা হয়, কমিটি কারাগারের সংশ্লিষ্ট স্থানের সিসি ক্যামেরার ফুটেজ দেখেছেন। কারাগারে কর্তব্যরত ব্যক্তিদের সঙ্গে কথা বলেছেন। সেদিন জঙ্গিদের আদালতে নেয়ার সময় প্রিজন ভ্যানে তোলার আগে তল্লাশি করা হয়েছিল। তখনো কোনো টুপি পাওয়া যায়নি। এমনকি আদালত থেকে এই আসামিদের কারাগারে ফেরত আনার পরও তল্লাশি করা হয়। সে সময়ও এমন কোনো টুপি তাদের কাছে পাওয়া যায়নি।

গত বুধবার গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলা মামলার রায় ঘোষণা করা হয়। রায়ের পর আসামি রাকিবুল হাসান (রিগ্যান) আইএসের প্রতীকসংবলিত টুপি পরে এজলাস থেকে বের হন। এরপর প্রিজন ভ্যানে তোলার পর একই ধরনের টুপি দেখা যায় আরেক মৃত্যুদন্ড প্রাপ্ত আসামি জাহাঙ্গীর আলমের (রাজীব গান্ধী) মাথায়। পরদিন বৃহস্পতিবার এ নিয়ে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা বিভাগের যুগ্ম কমিশনার মো. মাহবুব আলম সাংবাদিকদের বলেছিলেন, কারাগার প্রাঙ্গণে থাকা সিসি ক্যামেরার ফুটেজ তারা দেখেছেন জঙ্গি রাকিবুল আদালতের হাজতখানা থেকে মাথায় টুপি পরে বের হন। সেই টুপিই পরে এজলাস থেকে বের হওয়ার সময় তিনি উল্টিয়ে পরেন বলে তারা নিশ্চিত হয়েছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ