Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

১৩ জানুয়ারি চট্টগ্রাম-৮ আসনে ভোট

মিডিয়া সেন্টারে ইসি সচিব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) একাংশের সাবেক সভাপতি ও প্রয়াত সংসদ সদস্য মঈন উদ্দীন খান বাদলের শ‚ন্য আসনে (চট্টগ্রাম-৮ বায়ালখালী-চাদগাঁও) উপ-নির্বাচন আগামী ১৩ জানুয়ারি সোমবার অনুষ্ঠিত হবে। ওইদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।
গতকাল রোববার নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. আলমগীর নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে ভোটের তফসিল ঘোষণা করেন।

ইসি সচিব বলেন, নির্বাচনে মনোননয়নপত্র দাখিলের শেষ সময় ১২ ডিসেম্বর , বাছাই ১৫ ডিসেম্বর প্রত্যাহার ২২ ডিসেম্ব। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী বছরের ১৩ জানুয়ারি। নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসাবে চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে নিয়োগ করা হয়েছে। এ আসনে ভোটার সংখ্যা ৪ লাখ ৭৫ হাজার ৯৯৬ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৪১ হাজার ৯৯২ জন ও মহিলা ভোটার ২ লাখ ৩৪ হাজার ৭৪ জন। সংবিধান অনুযায়ী, কোনো আসন শ‚ন্য হলে, শ‚ন্য হওয়ার পরের ৯০ দিনের মধ্যে ভোটের আয়োজন করার বিধান রয়েছে।
গত ৭ নভেম্বর তিনি মারা যান। তাই এ আসনে আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে ভোটগ্রহণের বাধ্যবাধকতা রয়েছে ইসির। মঈন উদ্দীন খান বাদল ভারতের ব্যাঙ্গালুরুতে নারায়ণ হৃদ্রোগ ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। মৃত্যুকালে এ মুক্তিযোদ্ধার বয়স হয়েছিল ৬৭ বছর। তার বাড়ি চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার সারোয়াতলী গ্রামে।

ইসির বাজেট শাখা জানিয়েছে, উপ-নির্বাচনের জন্য থোক বরাদ্দ আগে থেকেই আছে। এটা নিয়ে কোনো সমস্যা নেই। ইভিএম ভোট হলে ব্যয় এক রকম হবে। আর ইভিএমে না হলে ব্যয় কম হবে। ১৩ জানুয়ারি সংসদীয় আসনটির উপ-নির্বাচন ছাড়াও বগুড়া জেলার দুপচাচিয়া পৌরসভা ও চাঁদপুরের হাইমচর উপজেলা পরিষদের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচনের তফসিলও চট্টগ্রাম-৮ আসনের অনুরূপ। পৌরসভা নির্বাচনটির রিটার্নিং কর্মকর্তা হিসাবে বগুড়ার জ্যেষ্ঠ জেলা নির্বাচন কর্মকর্তা এবং উপজেলার নির্বাচনটির রিটার্নিং কর্মকর্তা হিসাবে চাঁদপুর জেলা নির্বাচন কর্মকর্তাকে নিয়োগ করা হয়েছে। এই দুই নির্বাচনও ইভিএমে সম্পন্ন করবে নির্বাচন কমিশন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ