Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দেশজ পান্ডুলিপি পুরস্কার ঘোষণা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০১৯, ১২:০৪ এএম

দেশজ পান্ডুলিপি পুরস্কার ২০১৯ ঘোষণা করা হয়েছে। এবার এ পুরস্কার পেয়েছেন পাঁচজন কবি ও সাহিত্যিক। এবছর কবিতা, গল্প, উপন্যাস, শিশু সাহিত্য ও প্রবন্ধে ১জন করে পুরস্কার পাচ্ছেন।
পুরস্কার প্রাপ্তরা হচ্ছেন- কবিতা বিভাগে ‘আত্মধ্যানের আসন’ পান্ডুলিপির জন্য মনসুর আজিজ, গল্প বিভাগে ‘রাজধানীর রোদে’ পান্ডুলিপির জন্য মনির বেলাল, উপন্যাস বিভাগে ‘ময়ূর পাখা মেলে দাও’ পাÐুলিপির জন্য সাদিয়া সুলতানা, শিশু সাহিত্য বিভাগে ‘এইতো আমার ঝিনাই নদী’ পাÐুলিপির জন্য আরিফ বখতিয়ার এবং প্রবন্ধ বিভাগে ‘বদিউজ্জামান সাঈদ নূরসি এবং তাঁর রাজনৈতিক চিন্তাধারা’ পাÐুলিপির জন্য মাহবুব মোরশেদ মজুমদার। নির্বাচিত পাÐুলিপির জন্য প্রত্যেক লেখককে নগদ ৫০,০০০ হাজার টাকা এবং ক্রেস্ট ও সনদ প্রদান করা হবে। এছাড়াও নির্বাচিত পান্ডুলিপি অমর ২১ শে গ্রন্থমেলা ২০২০ এ বই আকারে প্রকাশ করা হবে। পরবর্তীতে পুরস্কার প্রদান অনুষ্ঠানের সময়সূচি ও স্থান জানিয়ে দেওয়া হবে।
কবি, লেখক, সাহিত্যিকদের মেধা প্রতিভা বিকাশে ২০১৭ সাল থেকে পাঁচটি বিভাগে দেশজ পান্ডুলিপি পুরস্কার প্রদান করে আসছে। সাহিত্য সাধনা ও সৃজনশীল তৎপরতায় প্রণোদনা দেবার এই উদ্যোগ ইতোমধ্যে লেখক ও সুধীজনের মাঝে আশা সঞ্চার করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ